সিমেন্টের পিলারে ধাক্কা, বড় দুর্ঘটনা এড়াল রাজধানী এক্সপ্রেস

দুর্ঘটনাটি ঘটেছে শুক্রবার সন্ধে ৭টা ১০ মিনিট নাগাদ। পুলিশের তরফে জানানো হয়েছে, এই ঘটনায় কেউ আহত হননি। পুলিশের অনুমান, ট্রেন দুর্ঘটনা ঘটানোর জন্য দুষ্কৃতীরা ট্রেনের লাইনের উপরে সিমেন্টের ওই পিলার রেখে দিয়েছিল।

Web Desk - ANB | Published : Jan 15, 2022 6:51 AM IST / Updated: Jan 15 2022, 12:37 PM IST

বছরের প্রথম মাসেই এক ভয়াবহ ট্রেন দুর্ঘটনার সাক্ষী থাকলেন রাজ্যবাসী। বৃহস্পতিবার জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ির দোমোহনীতে লাইনচ্যুত (Maynaguri Train Accident) হয়ে যায় আপ বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস। এই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৯ জনের। আহত হয়েছেন প্রায় ৪০ থেকে ৪২ জন। আর এই দুর্ঘটনার রেশ কাটতে না কাটতেই দুর্ঘটনার কবলে পড়ল দিল্লিগামী রাজধানী এক্সপ্রেস (Rajdhani Express)। ট্রেনটি দক্ষিণ গুজরাটের (South Gujarat) ভালসাদের (Valsad) কাছে একটি সিমেন্টের পিলারে (Cement Pillar) ধাক্কা মারে বলে পুলিশের তরফে জানানো হয়েছে। তবে এই ঘটনায় কেউ আহত হয়নি বলে জানা গিয়েছে। 

দুর্ঘটনাটি ঘটেছে শুক্রবার সন্ধে ৭টা ১০ মিনিট নাগাদ। পুলিশের তরফে জানানো হয়েছে, এই ঘটনায় কেউ আহত হননি। পুলিশের অনুমান, ট্রেন দুর্ঘটনা (Train Accident) ঘটানোর জন্য দুষ্কৃতীরা (Miscreants) ট্রেনের লাইনের (Train Line) উপরে সিমেন্টের ওই পিলার রেখে দিয়েছিল। ট্রেন যাতে লাইনচ্যূত (Derailment) হয়ে যায় তাই চেয়েছিল দুষ্কৃতীরা। তবে দুষ্কৃতীদের সেই চেষ্টা পুরোপুরি ব্যর্থ হয়ে যায়।   

আরও পড়ুন- দুর্ঘটনাস্থল পরিদর্শন, উদ্ধারকারীদের সোশ্যাল মিডিয়ায় কৃতজ্ঞতা রেলমন্ত্রীর

খবর পেয়ে পুলিশ ও রেলের আধিকারিকরা ঘটনাস্থলে যান। এলাকাটি পরিদর্শন করেন তাঁরা। এরপর রাজধানী এক্সপ্রেস পিলারে ধাক্কা মারার ঘটনায় একটি মামলা নথিভুক্ত করা হয়েছে। এই ঘটনা প্রসঙ্গে ভালসাদ গ্রামীণ থানার এক আধিকারিক জানিয়েছেন, "মুম্বই-হজরত নিজামুদ্দিন অগাস্ট ক্রান্তি রাজধানী এক্সপ্রেস (Mumbai-Hazrat Nizamuddin August Kranti Rajdhani Express) ট্রেনটি ভালসাদের কাছে অতুল স্টেশনের কাছে রেলওয়ে ট্র্যাকের উপর রাখা সিমেন্টের পিলারের ধাক্কা মারে। ট্রেনের ধাক্কায়, ওই পিলারটি অন্য ট্র্যাকে গিয়ে পড়ে। তবে এই ঘটনায় ট্রেনর কোনও ক্ষতি হয়নি। পাশাপাশি আহত হননি যাত্রীরাও। কিন্তু, এর ফলে বড় কোনও দুর্ঘটনা ঘটতে পারত।"

আরও পড়ুন- আজানের লাউডস্পিকারই ট্রেন দুর্ঘটনায় জখম ব্যক্তির খবর পৌঁছাল পরিবারের কাছে

সুরাটের আইজি রাজকুমার পান্ডিয়ান এই ঘটনা প্রসঙ্গে বলেন, "কয়েকজন দুষ্কৃতী রেলের ট্র্যাকের উপর সিমেন্টের পিলারটি রেখেছিল। ট্রেনটি পিলারে ধাক্কা মারে, যার পরে ট্রেন ম্যানেজার তাৎক্ষণিকভাবে স্থানীয় স্টেশন মাস্টারকে বিষয়টি জানান।" ট্রেনটি যাতে লাইনচ্যূত হয়ে যায় সেই কারণেই ওই পিলারটি রাখা হয়েছিল। এই ঘটনায় তদন্ত শুরু করেছে পুলিশ। 

দুষ্কৃতীদের খোঁজে ভালসাদ গ্রামীণ থানার পুলিশ একটি এফআইআর দায়ের করেছে। তাদের খোঁজে শুরু হয়েছে তল্লাশি। এ প্রসঙ্গে গ্রামীণ পুলিশ কর্মকর্তা বিষয়টি প্রসঙ্গে বলেন, প্রযুক্তিগত নজরদারি ও বুদ্ধি ব্যবহার করে দুষ্কৃতীদের ধরার চেষ্টা করা হচ্ছে। 

Share this article
click me!