আজ লোকসভায় মিসাইল কাণ্ড নিয়ে রাজনাথের বিবৃতি, ভারতের পাশেই দাঁড়ালো আমেরিকা

ক্ষেপণাস্ত্র কাণ্ড নিয়ে লোকসভায় বিবৃতি দেবেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। এই বিষয়ে ভারতের পাশেই দাঁড়িয়েছে আমেরিকা। 

Web Desk - ANB | Published : Mar 15, 2022 4:06 AM IST

'ক্ষেপণাস্ত্র কাণ্ড', অর্থাৎ, পাকিস্তানে 'অনিচ্ছাকৃত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ' (Accidental" Missile Firing Into Pakistan) নিয়ে মঙ্গলবার লোকসভায় বিবৃতি দেবেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। অন্যদিকে, দুপুর আড়াইটায়, ইউক্রেনের (Russia Ukraine Crisis) পরিস্থিতি নিয়ে বিবৃতি দেবেন বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)। প্রসঙ্গত, গত শুক্রবার, ভারত সরকার জানিয়েছিল, দুই দিন আগে দুর্ঘটনাক্রমে একটি ক্ষেপণাস্ত্র উড়ে গিয়ে পাকিস্তানে পড়েছিল। ঘটনাটি 'গভীর দুঃখজনক' বলে মন্তব্য করে, ভারত সরকার দাবি করেছে রক্ষণাবেক্ষণের কাজ করার সময়, প্রযুক্তিগত ত্রুটির কারণে ওই ঘটনা ঘটেছে।

সোমবার, এই ঘটনায় প্রেক্ষিতে ভারতের পাশেই দাঁড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র (USA)। এক সাংবাদিক সম্মেলনে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস (Ned Price) জানান, ভারত থেকে সম্প্রতি যে ক্ষেপণাস্ত্রটি উড়ে গিয়ে পাকিস্তানে পড়েছিল, তা দুর্ঘটনাবশতই ঘটেছিল। অন্য কিছু নয়। তিনি সাফ জানান, ভারত জানিয়েছে, এটা দুর্ঘটনা ছাড়া অন্য কিছু নয়। মার্কিন কর্তৃপক্ষও অন্য কোনও রকম ইঙ্গিত পায়নি। গত ৯ মার্চেই এই বিষয়ে একটি বিবৃতি জারি করে, ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক, যা ঘটেছিল তা সঠিকভাবে ব্যাখ্যা করেছিল। এর বাইরে আমেরিকার এই বিষয়ে অতিরিক্ত কিছু বলার নেই।

তবে, পাকিস্তানের (Pakistan) মাটিতে ভারতীয়  ক্ষেপণাস্ত্র (India Missile) পড়ার মতো ঘটনা যে সহজে ছাড়বে না ইসলামাবাদ (Islamabad), তা বলাই বাহুল্য। ঘটনাটি নিছক দুর্ঘটনা বলে মানতে নারাজ তারা। এর পিছনে অন্য কোনও অভিসন্ধি ছিল কিনা, তা জানতে ভারত-পাকিস্তান যৌথ তদন্তের দাবি জানিয়েছে ইমরান খান সরকার। গত বুধবার পাক পঞ্জাবের মিঞা চান্নু শহরে (Mian Channu City) ওই ক্ষেপণাস্ত্রটি পড়েছিল। ইচ্ছাকৃতভাবে এই হামলা চালানো হয়নি বলে প্রাথমিক বিবৃতি জারি করেও, কীভাবে এই ঘটনা ঘটল, তা জানতে ভারত সরকারের তরফে তদন্ত শুরু হয়েছে। বিষয়টি অত্যন্ত গুরুত্ব সহকারে দেখা হচ্ছে বলেও জানানো হয়েছে। 

তবে, পাকিস্তানের দাবি, এই ঘটনাটি নিরাপত্তা সংক্রান্ত প্রোটোকল নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে। পারমাণবিক শক্তিধর দুই প্রতিবেশি দেশের মধ্যে দুর্ঘটনাবশতঃ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ অত্যন্ত গুরুতর ঘটনা বলে মনে করছে তারা। ইসলামাবাদের দাবি, অভ্যন্তরীণ আদালতে যে তদন্তের সিদ্ধান্ত নিয়েছে ভারত, তা যথেষ্ট নয়। ক্ষেপণাস্ত্রটি পাকিস্তানের ভূখণ্ডে পড়েছিল। তাই, পাকিস্তানকেও এই ঘটনার তদন্তে যুক্ত করতে হবে। পুরো বিষয়টি নিয়ে ভারতের বিশদ ব্যাখ্যা চেয়েছে তারা। ক্ষেপণাস্ত্রটির ধরণ এবং বৈশিষ্ট্যগুলিও জানতে চাওয়া হয়েছে। কেন ভারতের পক্ষ থেকে পাকিস্তানকে এই বিষয়ে অবিলম্বে সতর্ক করা হয়নি, সেই প্রশ্নও তোলা হয়েছে। 

Read more Articles on
Share this article
click me!