RBI Repo Rate: সাধারণ মানুষকে স্বস্তি সিয়ে নয়া সিদ্ধান্ত আরবিআই-এর, রেপো রেট নিয়ে কী জানাল রিজার্ভ ব্যাঙ্ক?

গত ৬ জুন থেকে শুরু হয় আরবিআই-এর মানিটারি পলিসি কমিটির বৈঠকে রেপো রেট নিয়ে বড় সিদ্ধান্তের কথা জানালেন আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস।

Web Desk - ANB | Published : Jun 8, 2023 6:37 AM IST

বৃহস্পতিবারই সুখবর দিল আরবিআই। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মুদ্রানীতি কমিটির বৈঠকে রেপো রেট নিয়ে বড় সিদ্ধান্তের কথা জানাল রিজার্ভ ব্যাঙ্ক। গত ৬ জুন থেকে শুরু হয় আরবিআই-এর মানিটারি পলিসি কমিটির বৈঠকে রেপো রেট নিয়ে বড় সিদ্ধান্তের কথা জানালেন আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস। এদিন বেলা ১০টা নাগাদ শক্তিকান্ত দাস জানান রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপো হারে কোনও পরিবর্তন করছে না। ফলে রেপো রেট আগের মতই ৬.৫০ শতাংশতেই থাকছে। আরবিআই-এর সকল সদস্যের সম্মতিক্রমেই সিদ্ধান্ত বলে জানা যাচ্ছে।

রেপো রেট কী?

দেশের বানিজ্যিক ব্যাঙ্কগুলিকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) সে সুদের হারে ঋণ দেয়ে সেই হারকে বলা হয় রেপো রেট। অন্যদিকে বানিজ্যিক ব্যাঙ্কগুলি যে সুদের হারে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)-কে ঋণ দেয়ে তাকে বলা হয় রিভার্স রেপো রেট।

রেপো রেট বৃদ্ধির কী প্রভাব পড়বে সাধারণ মানুষের উপর?

রেপো রেট বৃদ্ধির অর্থ ঋণ শোধের ক্ষেত্রে সুদের হার বৃদ্ধি। যার সরাসরি গাড়ি, বাড়ি কেনার ইএমআই-এর উপরও। তবে ইএমআইয়ের বোঝা কতটা বাড়বে তা এখনও স্পষ্টভাবে জানানো হয়নি। এই হার স্থির করেন আরবিআইয়ের অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত এর আগে চলতি বছরের জানুয়ারি মাসেই বেড়েছিল আরবিআই-এর রেপো রেট। জানুয়ারিতেই খুচরো মুদ্রাস্ফীতি বেড়ে হয়েছে ৬.৫০ শতাংশ। উল্লেখ্য চলতি বছরেই এমপিসির বৈঠকে রেপো রেট ০.২৫ শতাংশ বাড়িয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। কিন্তু মুদ্রাস্ফীতি নির্ধারিত লক্ষ্যের উপরে চলে যাওয়া ফের রেপোরেট বাড়িয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। প্রসঙ্গত এর আগে ২০২১ সালের শেষের দিকে রেপোরেট বেড়ে ৪.০ শতাংশে দাঁড়িয়েছিল, বর্তমানে তা হল ৬.৫০ শতাংশ। যদিও রিভার্স রেপো রেটের ক্ষেত্রে কোনও পরিবর্তন হয়নি। রিভার্স রেপো রেট ৩.৩৫ শতাংশই রয়েছে।

Share this article
click me!