নতুন বছরে ব্যাংকের লোকের সংক্রান্ত নয়া নিয়মাবলী নিয়ে এলো রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া

নতুন বছরে ব্যাংকের লোকের সংক্রান্ত নয়া নিয়মাবলী নিয়ে এলো রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া ওরফে আরবিআই। সূত্রের খবর আগামী বছর থেকেই এই নয়া নির্দেশিকা মেনে কাজ করতে হবে সমস্ত লোকারযুক্ত ব্যাংককে।

Web Desk - ANB | Published : Dec 26, 2022 10:24 PM IST

নতুন বছরে ব্যাংকের লোকের সংক্রান্ত নয়া নিয়মাবলী নিয়ে এলো রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া ওরফে আরবিআই। সূত্রের খবর আগামী বছর থেকেই এই নয়া নির্দেশিকা মেনে কাজ করতে হবে সমস্ত লোকারযুক্ত ব্যাংককে। ৩১ সে ডিসেম্বরে যুক্তি স্বাক্ষরের আগেই যেসব ব্যাংকের লোকের আছে তাদের পুনর্নবীকরণের নির্দেশ দিয়েছে কেন্দ্র। ইতিমধ্যেই এসবিআই পিএনবি-র মতো ব্যাংকে নয়া এগ্রিমেন্টের নির্দেশিকা পাঠানো হয়েছে। আরবিআইয়ের নির্দেশ, যে সমস্ত ব্যাংক নতুন নিয়মের অধীনে তাদের গ্রাহকদের অবগত করানোর জন্য লকার চুক্তির কথা প্রচার করতে হবে।

আরবিআইয়ের নয়া নির্দেশে বলা হয়েছে যে গ্রাহক ও ব্যাংকের নিরাপত্তার স্বার্থে স্ট্রংরুমের প্রবেশ ও বাহির পথে সিসিটিভি বসাতে হবে। কম করে ১৮০ দিনের সিসিটিভি ফুটেজ ব্যাংকে গচ্ছিত থাকতে। গ্রাহক যদি চুরি বা লকার সংক্রান্ত অন্য কোনও অভিযোগ তোলেন, তবে সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখা হবে। নয়া নির্দেশ, ভল্টে সংরক্ষিত মূল্যবান জিনিস লুটপাট হলে বা আগুন ক্ষতি হলে বা ভবনটি ধসের ভেঙে ক্ষতি হলে আমানতকারীরা ব্যাংক চার্জের ১০০ গুণ পর্যন্ত ক্ষতিপূরণ পাবেন। তবে প্রাকৃতিক দুর্যোগ বা ‘আক্টস অফ গড’ থেকে উদ্ভূত লকারের ক্ষতি বা সামগ্রীর ক্ষতির জন্য ব্যাংক দায়ী না।

কিন্তু কোনো সরকারি ব্যাঙ্ক যদি তাদের লকার সরাতে চায় তবে তার গ্রাহকদের তা ইমেল বা এসএমএসের মাধ্যমে জানিয়ে তবেই তা করতে পারবে। আরবিআই ব্যাংকগুলিকে একটি লকার বরাদ্দের জন্য একটি বিশেষ আমানত দাবি করার নির্দেশ দিয়েছে। এই আমানত মুলত লকারের তিন বছরের জন্য ভাড়া হিসাবে সংগ্রহ করা হবে ব্যাঙ্কের তরফে।

Share this article
click me!