Karnataka Bank: হিন্দুধর্মের অবমাননার অভিযোগ, কর্ণাটক ব্যাঙ্কের বিজ্ঞাপন ঘিরে বিতর্ক

কর্ণাটকে ফের কংগ্রেস ক্ষমতায় আসার পর থেকেই হিন্দু ধর্মের অবমাননা করা হচ্ছে বলে একাধিকবার অভিযোগ উঠেছে। ফের এই বিতর্ক মাথাচাড়া দিয়েছে। 

Soumya Gangully | Published : Feb 19, 2024 12:26 PM IST / Updated: Feb 19 2024, 07:02 PM IST

কর্ণাটক ব্যাঙ্কের সাম্প্রতিক একটি বিজ্ঞাপন ঘিরে শুরু হয়েছে বিতর্ক। এই বিজ্ঞাপনে যাঁকে মুসলিম মহিলা হিসেবে দেখানো হয়েছে তিনি হিজাব পরে থাকলেও, তাঁর সঙ্গে থাকা হিন্দু মহিলার কপালে টিপ নেই। এই বিজ্ঞাপনের প্রতিবাদে সরব হয়েছে হিন্দু সংগঠনগুলি। তাদের দাবি, মুসলিমদের ধর্মীয় ভাবাবেগকে গুরুত্ব দিলেও, হিন্দুদের ভাবাবেগের প্রতি সম্মান দেখানো হয়নি। সোশ্যাল মিডিয়ায় এই বিজ্ঞাপনের সমালোচনা চলছে। অনেকেরই দাবি, ধর্মীয় ও সাংস্কৃতিক সংবেদনশীলতার কথা ভাবা উচিত ছিল। কিন্তু কর্ণাটক ব্যাঙ্ক সে পথে হাঁটেনি। এই ঘটনার পরিপ্রেক্ষিতে রাজনৈতিক মহলেও সমালোচনা শুরু হয়েছে। গেরুয়া সংগঠন বিজ্ঞাপন নিয়ে সরব।

বিজ্ঞাপন ঘিরে তীব্র বিতর্ক

কর্ণাটক ব্যাঙ্কের এই বিজ্ঞাপন দেখে গ্রাহকদের পাশাপাশি অন্যান্য ক্ষেত্রের অনেক মানুষই ক্ষুব্ধ হয়ে উঠেছেন। সোশ্যাল মিডিয়ায় অনেকেই এই বিজ্ঞাপনের সমালোচনা করছেন। ব্যাঙ্কের শতবর্ষ উপলক্ষে গ্রাহকদের আকর্ষণ করার জন্যই বিজ্ঞাপন দেওয়া হয়। কিন্তু এই বিজ্ঞাপন দেখে গ্রাহকরা আকৃষ্ট হওয়ার বদলে অসন্তুষ্ট হয়েছেন। এই বিজ্ঞাপনে চার জন মহিলাকে দেখানো হয়েছে। তাঁদের মধ্যে একজন হিজাব পরে আছেন। বাকিদের কারও পোশাক-পরিচ্ছদে হিন্দুদের ধর্মীয় রীতি-আচারের কোনও চিহ্ন নেই। এই কারণেই অনেকে ক্ষুব্ধ হয়ে উঠেছেন। সোশ্যাল মিডিয়ায় সমালোচকরা বলছেন, হিন্দু মহিলারা টিপ পরে থাকেন। কিন্তু এই বিজ্ঞাপনে যে মহিলাদের দেখানো হয়েছে, তাঁরা কেউই টিপ পরে নেই। মুসলিমদের রীতি-নীতির প্রতি সম্মান প্রদর্শন করা হলেও, ভারতীয় বা হিন্দু রীতির অবমাননা করা হয়েছে।

 

 

বিতর্কের মুখে নীরব ব্যাঙ্ক

কর্ণাটক ব্যাঙ্কের পক্ষ থেকে এই বিতর্কের পরিপ্রেক্ষিতে কোনও বিবৃতি জারি করা হয়নি। এতে জনতা আরও ক্ষুব্ধ হয়ে উঠেছে। সোশ্যাল মিডিয়ার পাশাপাশি অন্যান্য মাধ্যমেও এই ক্ষোভের আঁচ পাওয়া যাচ্ছে। ফলে এই ব্যাঙ্ক কর্তৃপক্ষের উপর চাপ বাড়ছে। বিভিন্ন সংবাদমাধ্যমে এই বিজ্ঞাপন দেওয়া হয়। অনেকেই দাবি করছেন, সব ধর্মের মানুষের কথাই ভাবা উচিত ছিল। এই বিজ্ঞাপনে সব ধর্মের প্রতি সমান মনোভাব দেখানো হয়নি।

 

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

সন্দেশখালি নিয়ে মমতাকে তীব্র কটাক্ষ স্মৃতি ইরানির, হিন্দু নারীদের অত্যাচার করা হচ্ছে বলে অভিযোগ

আবুধাবির প্রথম হিন্দু মন্দিরের ভিতরের একটি ভিডিও এল প্রকাশ্যে, যার অপূর্ব শিল্পকার্য দেখে মুগ্ধ সাইবারবাসী

'হিন্দু শিখরা নোংরা মূর্তির পুজারি', স্মৃতি ইরানির মদিনা সফর নিয়ে অশালীন মন্তব্য পাকিস্তানের প্রতিরক্ষা বিশেষজ্ঞের - দেখুন

Share this article
click me!