Portrait Of Ambedkar: আম্বেদকরের মূর্তি সরিয়ে গান্ধী মূর্তি রাখা নিয়ে চূড়ান্ত অশান্তি

কর্ণাটকের হাইকোর্টের রেজিস্ট্রার দ্বারা জারি করা সুনির্দিষ্ট নির্দেশিকায় আদালতকে প্রজাতন্ত্র দিবস উদযাপনের সময় শুধুমাত্র মহাত্মা গান্ধীর প্রতিকৃতি রাখার কথা বলা হয়েছিল। উপস্থিত আইনজীবীদের মতে এই বিষয়টিই অত্যন্ত ভুল। 

Parna Sengupta | Published : Jan 27, 2022 11:16 AM IST

দেশের সংবিধানের প্রণেতা বি আর আম্বেদকরের প্রতিকৃতি (Ambedkar portrait) সরিয়ে রাখা হয়েছিল জাতির জনক মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) প্রতিকৃতি। এরপরেই অশান্ত হয়ে উঠল কর্ণাটকের রায়চুর। প্রজাতন্ত্র দিবস উদযাপনের (Republic Day celebrations) সময় এই ঘটনাটি ঘটে। রায়চুরে জেলা আদালত প্রাঙ্গণে (District Court premises in Raichur) প্রজাতন্ত্র দিবস উদযাপনের সময় জাতীয় পতাকা উত্তোলনের আগে একটি মঞ্চে মহাত্মা গান্ধীর পাশে রাখা আম্বেদকরকে সরিয়ে দেওয়া হয়েছিল, যার ফলে অনুষ্ঠানে উপস্থিত থাকা উকিলদের একটি অংশ বিক্ষোভ শুরু করে। 

বলা হয় যে প্রিন্সিপাল জেলা ও দায়রা জজ তার অধস্তনদের ছবিটি সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছিলেন এবং পরে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। কর্ণাটকের হাইকোর্টের রেজিস্ট্রার দ্বারা জারি করা সুনির্দিষ্ট নির্দেশিকায় আদালতকে প্রজাতন্ত্র দিবস উদযাপনের সময় শুধুমাত্র মহাত্মা গান্ধীর প্রতিকৃতি রাখার কথা বলা হয়েছিল। উপস্থিত আইনজীবীদের মতে এই বিষয়টিই অত্যন্ত ভুল। 

আম্বেদকরের প্রতিকৃতি সরিয়ে ফেলার ভিডিও ক্লিপ এবং তার পরের অশান্তির ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। প্রতিবাদী আইনজীবীরা বলেছেন যে গত প্রজাতন্ত্র দিবস উদযাপনের সময় এই সমস্যাটি তৈরি করা হয়। রায়চুর বার অ্যাসোসিয়েশন প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে মহাত্মা গান্ধীর সঙ্গে আম্বেদকরের প্রতিকৃতি রাখার অনুমতি চেয়ে হাইকোর্টে চিঠি দিয়েছিল। তবে, এখনও পর্যন্ত হাইকোর্টের রেজিস্ট্রারের কাছ থেকে কোনও প্রতিক্রিয়া আসেনি বলে খবর। 

Read more Articles on
Share this article
click me!