Republic Day 2022 : জঙ্গি দমনে ঝরেছে রক্ত, প্রজাতন্ত্র দিবসে শৌর্যচক্র পেলেন দেশের ৬ বীর জওয়ান

এর মধ্যে ১৭ মাদ্রাজ রেজিমেন্টের নায়েব সুবেদার শ্রীজিৎ এম জম্মু ও কাশ্মীরে জঙ্গি দমন অভিযানের সময় একজন সন্ত্রাসীকে হত্যা করার জন্য ২০২১ সালের জুলাই মাসে মরণোত্তর শৌর্য চক্রে ভূষিত হন।

Jaydeep Das | Published : Jan 25, 2022 10:43 PM IST

৭৩তম প্রজাতন্ত্র দিবসের (Republic Day 2022) প্রাক্কালে ভারতীয় সেনাবাহিনীর ছয়জন সৈন্যকে (soldiers in the Indian Army) তাদের দেশসেবায় অভূতপূর্ব অবদানের জন্য দেশের তৃতীয় সর্বোচ্চ শান্তিকালীন বীরত্ব পুরস্কার (country's third highest peacetime gallantry award), শৌর্য চক্রে সম্মানিত করা হয়েছে। এই জওয়ানের মধ্যে পাঁচজনকে মরণোত্তর এই পুরস্কার দেওয়া হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক (Ministry of Defense) সূত্রে খবর, এবারে ১৭ মাদ্রাস রেজিমেন্টের নায়েব সুবেদার শ্রীজিথ এম, রাজপুত রেজিমেন্ট বা ৪৪ রাষ্ট্রীয় রাইফেলসের হাবিলদার অনিলকুমার তোমর, কোর অফ ইঞ্জিনিয়ার বা ৪৪ রাষ্ট্রীয় রাইফেলসের হাবিলদার কাশীরায় বাম্মানাল্লি, জাঠ রেজিমেন্ট বা ৩৪ রাষ্ট্রীয় রাইফেলসের হাবিলদার পিঙ্কু কুমার, ১৭ মাদ্রাস রেজিমেন্টের সিপাই মারুপ্রোলু যশবন্ত কুমার রেড্ডি এবং ৫ অসম রাইফেলসের রাইফেলম্যান রাকেশ শর্মাকে শৌর্যচক্র দেওয়া হচ্ছে।

এর মধ্যে ১৭ মাদ্রাজ রেজিমেন্টের নায়েব সুবেদার শ্রীজিৎ এম জম্মু ও কাশ্মীরে জঙ্গি দমন অভিযানের সময় একজন সন্ত্রাসীকে হত্যা করার জন্য ২০২১ সালের জুলাই মাসে মরণোত্তর শৌর্য চক্রে ভূষিত হন। ২০২১ সালের ৮ জুলাই মারা গিয়েছিলেন তিনি।অন্যদিকে রাজপুত রেজিমেন্টের হাবিলদার অনিল কুমার তোমরকে ২০২০ সালের ডিসেম্বরে জম্মু ও কাশ্মীরে একটি কমব্যাট অ্যাকশন দলের নেতৃত্ব দেওয়ার সময় দুই সন্ত্রাসীকে হত্যা করার জন্য শৌর্য চক্র (মরণোত্তর) প্রদান করা হয়েছে। একই সময়ে, জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলায় একটি অভিযানের সময় একজন সন্ত্রাসীকে হত্যা করার জন্য কর্পস অফ ইঞ্জিনিয়ার্সের হাবিলদার কাশিরাই বাম্মনাল্লিকে শৌর্য চক্র (মরণোত্তর) প্রদান করা হয়েছে। তিনি এই মারাত্মক আক্রমণের সময় দলের দুর্দমনীয় সাহসীকতার সঙ্গে দলের অন্য সদস্যদের জীবনও রক্ষা করেছিলেন। যে গল্প আজও শোনা যায় সেনার অন্দরমহলে।

আরও পড়ুন-লাদাখে কমেনি চিনা আগ্রাসন, সংঘর্ষের আবহে নর্দান-ইস্টার্ন কমান্ডের দায়িত্বে ২ নতুন সেনা কর্তা

আরও পড়ুন-প্রাণের ঝুঁকি নিয়ে করেছেন দেশের সেবা, রাষ্ট্রপতির হাত থেকে বীরত্বের পুরষ্কার কতজন জওয়ান

অন্যদিকে গত বছর ২৭ মার্চে কাশ্মীরে জঙ্গিদের পালানোর পথে টহল দিচ্ছিলেন জাঠ রেজিমেন্ট বা ৩৪ রাষ্ট্রীয় রাইফেলসের হাবিলদার পিঙ্কু কুমার। সেই সময় জঙ্গিদের সঙ্গে লড়াইয়ে দেশের এই বীর সৈনিকের মৃত্যু হয়। তাঁকেও এবারে দেওয়া হচ্ছে মরণোত্তর শৌর্যচক্র পদক। একইসাথে গত বছর ৮ জুলাই জম্মু ও কাশ্মীরে মুখোমুখি গুলির লড়াইয়ে মারা যান মাদ্রাস রেজিমেন্টের সিপাই মারুপ্রোলু যশবন্ত কুমার রেড্ডি। তাঁকেও দেওয়া হচ্ছে মরণোত্তর শৌর্যচক্র। পুরষ্কার প্রাপক বীর সেনাদের তালিকায় রয়েছেন ৫ অসম রাইফেলসের রাইফেলম্যান রাকেশ শর্মা২০২১ সালের ২৩ মে অসমে দুই বিচ্ছিন্নতাবাদীকে নিকেশ করেছিলেন তিনি। একইসঙ্গে দলের অন্যান্য সদস্যদের প্রাণ রক্ষার্থেও বড় ভূমিকা নিতে দেখা যায় তাঁকে।

আরও পড়ুন-সেনার মুকুটে নয়া পালক, বীরত্বের জন্য বায়ুসেনা পদক পাচ্ছেন দুই সাহসী পাইলট

Read more Articles on
Share this article
click me!