সীমান্ত ইস্যুতে কোনও আপস নয়, চিনকে স্পষ্ট বার্তা বিদেশমন্ত্রী জয়শঙ্করের

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছিলেন যে এমন অনেক কারণ রয়েছে যা এখনও আমাদের কাছে পরিষ্কার নয়। তিনি আরও বলেন, চিন ২০২০ সালে সীমান্ত চুক্তি ভঙ্গ করেছে। এর পরে আমরা পাল্টা জবাব দিয়েছি।

Parna Sengupta | Published : Mar 27, 2024 7:55 PM IST

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর মালয়েশিয়া সফরে রয়েছেন। সেখানে বক্তব্য রাখতে দিয়ে ফের চিনকে কড়া জবাব শুনিয়েছেন তিনি। বিদেশমন্ত্রী বুধবার চিনকে খোঁচা দিয়ে বলেছেন যে বেজিং ভারতের সাথে দীর্ঘস্থায়ী লিখিত চুক্তি বজায় রাখতে ব্যর্থ হয়েছে। তিনি মালয়েশিয়ায় ভারতীয় প্রবাসীদের সাথে কথোপকথনের সময় চিনের সাথে ভারতের সম্পর্কের বর্তমান অবস্থা সম্পর্কে এক প্রশ্নের জবাব দিচ্ছিলেন। এ সময় তিনি ভারতীয় সীমান্ত নিরাপত্তার ওপর জোর দেন। তিনি আরও বলেন, ভারত ও চীনের মধ্যে সম্পর্ক কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে চলেছে।

সীমান্ত বিরোধে আপস নয় - এস জয়শঙ্কর

এই সময় ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছিলেন যে এমন অনেক কারণ রয়েছে যা এখনও আমাদের কাছে পরিষ্কার নয়। তিনি আরও বলেন, চিন ২০২০ সালে সীমান্ত চুক্তি ভঙ্গ করেছে। এর পরে আমরা পাল্টা জবাব দিয়েছি। বিদেশমন্ত্রী বলেন, ভারতের জনগণের প্রতি আমার প্রথম দায়িত্ব সীমান্ত সুরক্ষিত করা। আমি এর সাথে কখনই আপস করতে পারি না। সীমান্তে সামরিক মোতায়েনের ক্ষেত্রে স্বাভাবিক অবস্থাই হবে চিনের সাথে সম্পর্কের ভিত্তি। এস জয়শঙ্কর ভারতীয়দের সাথে কথা বলার সময় বলেছিলেন যে আমরা এখনও চিনাদের সঙ্গে আলোচনা করছি। আমাদের সামরিক কমান্ডাররা একে অপরের সাথে যোগাযোগ করে। তবে আমরা খুব স্পষ্ট যে আমাদের মধ্যে একটি চুক্তি ছিল। প্রকৃত নিয়ন্ত্রণ রেখাকে কেন্দ্র করে সেই চুক্তি মানা হয়নি।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন

ভারতীয় বিদেশমন্ত্রী মালয়েশিয়ায় দুই দিনের সরকারি সফরে রয়েছেন। যেখানে এস জয়শঙ্কর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের সঙ্গে দেখা করেন। দুই নেতা বাণিজ্য, বিজ্ঞান ও প্রযুক্তি, শিক্ষা, কৃষি, পর্যটন, প্রতিরক্ষা এবং আঞ্চলিক বিষয়ে মতবিনিময় ও সহযোগিতা নিয়ে আলোচনা করেন। এস জয়শঙ্কর তিনটি দেশ (সিঙ্গাপুর, ফিলিপাইন এবং মালয়েশিয়া) সফরের তৃতীয় এবং শেষ পর্যায়ে কুয়ালালামপুরে রয়েছেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!