রাজস্থানের রাজনীতিতে 'গুজব', শচীন পাইলটের নতুন দল নিয়ে দাবি কংগ্রেসের

কংগ্রেস নেতা কেসি বেনুগোপাল বলেছেন রাজস্থানে দল ঐক্যবদ্ধ। সেখানে আগামী নির্বাচনে লড়াইয়ের প্রস্তুতি শুরু হয়ে গেছে। অশোক গেহলট আর শচীন পাইলটের সমস্যা মিটে গেছে।

 

Saborni Mitra | Published : Jun 9, 2023 4:32 PM IST

ভোটের আগেই কী রাজস্থানে কংগ্রেস ভাঙছে এই প্রশ্ন নিয়ে যখন মরুরাজ্যে ঝড় উঠেছে তখন কিন্তু সম্পর্ণ শান্ত কংগ্রেস। যেন কিছুই হয়নি গোচের। কারণ রাজস্থানে রাজনৈতিক মহলের জল্পনা ১১ জুন বাবার রাজেশ পাইলটের মৃত্যু বার্ষিকীর দিনেই নতুন দল ঘোষণা করতে পারেন শচীন পাইলট। এই অবস্থায় গোটা ঘটনাকে আমল দিতে নারাজ ।

কংগ্রেস নেতা কেসি বেনুগোপাল বলেছেন রাজস্থানে দল ঐক্যবদ্ধ। সেখানে আগামী নির্বাচনে লড়াইয়ের প্রস্তুতি শুরু হয়ে গেছে। অশোক গেহলট আর শচীন পাইলটের সমস্যা নিয়ে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে আর রাহুল গান্ধী দুজনের কথা বলে সমস্যা সমাধান করেছেন। যে সমস্যা ছিল তা মিটে গেছে বলেও জানিয়েছেন তিনি। বেনুগোপাল আরও বলেন, পাইলট নতুন দল করছেন এরকম কোনও তথ্য তাঁর কাছে নেই। পুরোটাই গুজব। তিনি আরও বলেছেন, সম্প্রতী তিনি পাইলটের সঙ্গে দেখা করেছেন। দীর্ঘ সময় তাঁর সঙ্গে কথাও বলেছেন। পাইলটের সঙ্গে রাজস্থানের রাজনীতি নিয়েও কথা হয়েছে। তিনি আরও বলেন কংগ্রেসকে দুর্বল করার জন্য এজাতীয় গুজব ছড়ানো হচ্ছে। একই সঙ্গে গুজব না ছড়ানোর আবেদনও জানান কংগ্রেস নেতা।

কংগ্রেস নেতা এদিন স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন শচীন পাইলট দল ত্যাগ করছেন না। গোটাটাই গুজব। রাজস্থানে কংগ্রেস ঐক্যবদ্ধ হয়ে লড়াই করবে বলেও দাবি করেছেন তিনি।

শচীন পাইল ২০১৮ সালে রাজস্থানে ক্ষমতা দখলের অন্যতম কারীগর ছিলেন। তিনি ছিলেন রাজস্থান কংগ্রেসের তরুণ মুখ। কিন্তু তাঁকে মুখ্যমন্ত্রী করেননি কংগ্রেস। বর্ষীয়ান অশোক গেহলটকে মুখ্যমন্ত্রী করা হলেও মাত্র দুই বছরের জন্য দুজনের মধ্যে বিবাদ প্রকাশ্যে আসে। করোনাকালেই কয়েক জন বিধায়ক নিয়ে শচীন পাইল গেহলট সরকারের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন। তারপর দলে ফিরলেও উপমুখ্যমন্ত্রী আর হননি। কিন্তু তারপর থেকেই গেহলট্রে গলার কাঁটা হয়ে রয়েছেন। সম্প্রতি তাঁর দাবি আগের বসুন্ধরা রাজে সরকারের বিরুদ্ধে ওঠা দুর্নীতির তদন্তের নির্দেশ দিতে হবে সরকারকে। নিজের সরকারের বিরুদ্ধেই আসরে নামেন শচীন পাইলট। এই অবস্থায় নিজের অবস্থানে অনড় গেহলট সরকার। সেখানেই রাজস্থানের রাজনীতিতে নতুন জল্পনা আলাদা দল তৈরি করছে পাইলট।

এখানেই শেষ নয়, রাজস্থান জুড়ে পদযাত্রাও করেন শচীন পাইলট। তাঁর সঙ্গে রাজস্থানের তরুণরা রয়েছে বলেও দাবি। যাইহোক এই অবস্থায় রাজস্থানে কংগ্রেসের দায়িত্ব থাকা সুখজিন্দর সিংও পাইলটের নতুন দল গঠনের সম্ভাবনা নাকচ করে দিয়েছেন। অন্যদিকে জাতীয় রাজনীতিতে শচীন পাইলট রাহুল গান্ধীর ঘনিষ্ট হিসেবেই পরিচিত। রাহুল গান্ধী যে তরুণদের রাজনীতিতে সামনের সারিতে নিয়ে এসেছিলেন তাদের মধ্যে শচীন পাইলটও একজন। যদিও এই দলের অনেক সদস্যই বর্তমানে বিজেপিতে। শচীন পাইলট আগামী দিনে কী সিদ্ধান্ত নেয় তার দিকে তাকিয়ে অনেকেই।

আরও পড়ুনঃ

পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণার পরেই শুভেন্দুকে দিল্লিতে তলব অমিত শাহের, ৪৫ মিনিটের বৈঠক

Mumbai Crime:সংসারের স্বপ্নে বিভোর সরস্বতীর কেন এই মর্মান্তিক পরিণতি? খুনের কারণ বার করল পুলিশ

Defence News: প্রতিরক্ষায় শক্তিশালী-আত্মনির্ভর ভারত, দেখুন দেশের সেনা বাহিনীর হাতে কী কী মিসাইল রয়েছে

 

Share this article
click me!