সাহিত্য আকাদেমি পুরস্কার বিজয়ী লেখক নীলোৎপল মৃণালের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ, দায়ের FIR

নির্যাতিতা গোরখপুরের বাসিন্দা এবং গত 10 বছর ধরে UPSC/PCS-এর জন্য প্রস্তুতি নিচ্ছেন। ফেসবুকে নীলোৎপলের সঙ্গে তার পরিচয় হয়।

Parna Sengupta | Published : May 9, 2022 5:15 PM IST

সাহিত্য আকাদেমি পুরস্কার বিজয়ী লেখক নীলোৎপল মৃণালের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনেছেন এক মহিলা। তিমারপুর থানার পুলিশ নির্যাতিতা মহিলার অভিযোগের ভিত্তিতে ধর্ষণের অভিযোগ এনে একটি এফআইআর নথিভুক্ত করেছে এবং বিষয়টির তদন্ত শুরু করেছে।

দিল্লি পুলিশ জানিয়েছে, তিমারপুর থানা এলাকায় ধর্ষণের একটি মামলা দায়ের করা হয়েছে। একজন মহিলার অভিযোগের ভিত্তিতে নথিভুক্ত এফআইআরে বলা হয়েছে যে লেখক নীলোৎপল মৃণাল বিয়ের অজুহাতে তাকে দশ বছর ধরে ধর্ষণ করেছিলেন। এফআইআর-এ আরও বলা হয়েছে যে একজন পুলিশ অফিসার মহিলার বাবাকে ফোন করেছিলেন এবং বলেছিলেন যে তিনি (মহিলা) নীলোৎপলের কাছ থেকে অর্থ আদায়ের জন্য তাকে ব্ল্যাকমেল করছেন।

নির্যাতিতা ইউপিএসসির জন্য প্রস্তুতি নিচ্ছে বলে পুলিশ জানিয়েছে। ৩২ বছর বয়সী নির্যাতিতা মূলত উত্তরপ্রদেশের গোরখপুরের বাসিন্দা। তিনি ১০ বছর ধরে দিল্লিতে ভাড়ায় বসবাস করছেন এবং মুখার্জি নগরে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন।

ঘটনাটা কী ?
দিল্লির তিমারপুর থানায় নীলোৎপলের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছেন নির্যাতিতা। পোস্টের সঙ্গে এফআইআর-এর কপিও রেখেছেন তিনি। এফআইআর অনুসারে, নির্যাতিতা গোরখপুরের বাসিন্দা এবং গত ১০ বছর ধরে UPSC/PCS-এর জন্য প্রস্তুতি নিচ্ছেন। ফেসবুকে নীলোৎপলের সঙ্গে তার পরিচয় হয়। দেখা হওয়ার সাথে সাথে তারা ভাল বন্ধু হয়ে যায়। তাঁরা একসঙ্গে খেতেন, হাঁটতে বেরোতেন। 

পুলিশের কাছে দায়ের করা অভিযোগে, তিনি বলেছিলেন যে ৩০শে অগাস্ট, ২০১৩ সকালে, তিনি চোখের চিকিৎসার জন্য এইমস-এ গিয়েছিলেন। সেখান থেকে ফিরে আসতে বেশ দেরি হয়ে যায় এবং এরপর নীলোৎপল তাকে গালিগালাজ, মারধর করে বলে অভিযোগ। এরপর তিনি নির্যাতিতার সঙ্গে জোরপূর্বক শারীরিক সম্পর্ক করেন।

এরপর কী হয়েছিল তা এফআইআর-এ স্পষ্ট নয়। অভিযোগে জানা গেছে, এভাবেই চলতে থাকে। ভ্রমণ, জবরদস্তি সহবাস, বিয়ের প্রতিশ্রুতি ইত্যাদি। এর পরে, ২০১৭ সালে নীলোৎপল মহিলাকে বলেছিলেন যে তার আর্থিক অবস্থা স্থিতিশীল নয় এবং সে কারণে তিনি চাকরি পাওয়ার সাথে সাথে তাকে বিয়ে করবেন।

নির্যাতিতার আরও অভিযোগ তিনি ২০২১ সালের ডিসেম্বর থেকে নীলোৎপলের প্রকৃতির পরিবর্তন লক্ষ্য করেছিলেন। অনিচ্ছাকৃতভাবে মিথ্যা বলা, কল উপেক্ষা করা ইত্যাদি। তারপরে ২০২২ সালের মার্চে, তিনি নির্যাতিতার ঘরে এসে বলেছিলেন যে তিনি মানসিক চাপের মধ্যে থাকায় তিনি বিপাসনা (মেডিটেশন কোর্স) করতে যাচ্ছেন। এর পরে তিনি তার মোবাইলটি মহিলার কাছে রেখে বিপাসনার কাছে যান। ফিরে না আসায় নির্যাতিতা তার মোবাইল চেক করলে তিনি দেখতে পান নীলোৎপলের অনেক নারীর সঙ্গে সম্পর্ক রয়েছে এবং কিছু মেয়ের সঙ্গে তার বিয়ের কথা রয়েছে।

পরে ওই মহিলা নীলোৎপলের সঙ্গে কথা বলার চেষ্টা করলেও সে তার সব নম্বর বন্ধ করে দেয়। নির্যাতিতা অভিযোগ করেছেন যে নীলোৎপলের স্ত্রী (ভোপালের ডেপুটি এসপি) অনিতা প্রভা শর্মা তার বাবাকে ফোন করে হুমকি দিয়েছিলেন এবং বলেছিলেন যে তিনি নীলোৎপলকে ব্ল্যাকমেইল করছেন। নির্যাতিতা নীলোৎপল মৃণাল ও অনিতা প্রভা শর্মার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে চান।

নীলোৎপলের কী বক্তব্য ?

এদিকে নীলোৎপলের সঙ্গে কথা বলার চেষ্টা করা হলেও, তিনি কোনও রকম যোগাযোগ করতে চাননি। সোশ্যাল মিডিয়ায় নীলোৎপল সক্রিয় হলেও, সেখানেও কোনও তথ্য তিনি শেয়ার করেননি।  

Share this article
click me!