বিজ্ঞান ভবনে আয়োজিত সাধক ঈশ্বর সম্মান অনুষ্ঠান, প্রধান অতিথি উপরাষ্ট্রপতি জগদীপ ধনখর

এই অনুষ্ঠানে, সহ-সভাপতি জগদীপ ধনখর এবং জুনা পীঠধীশ্বর পূজ্য স্বামী অবধেশানন্দ গিরি মহারাজ এবং অনেক বিশিষ্ট ব্যক্তিকে এক মঞ্চে পাওয়া গিয়েছে। এবছরও সামাজিকভাবে অনগ্রসর শ্রেণির জন্য তৃণমূল পর্যায়ে কাজ করা সংস্থা ও ব্যক্তিদের এই সম্মান দেওয়া হয়েছে।

Parna Sengupta | Published : Nov 13, 2022 12:27 PM IST / Updated: Nov 13 2022, 06:41 PM IST

রবিবার দিল্লির বিজ্ঞান ভবনে আয়োজিত হল সন্ত ঈশ্বর সম্মান ২০২২। অনুষ্ঠানের প্রধান অতিথি ভাইস প্রেসিডেন্ট জগদীপ ধনখর। এর আয়োজন করছে সন্ত ঈশ্বর ফাউন্ডেশন। ন্যাশনাল সার্ভিস ভারতী অনুষ্ঠানটি আয়োজনে সহায়তা করেছে। অনুষ্ঠানে পি.পি. স্বামী অবধেশানন্দ গিরিজি মহারাজ (জুনাপীঠধীশ্বর আচার্য মহামণ্ডলেশ্বর) তাঁর আশীর্বাদ দেবেন।

অনুষ্ঠান শুরু হয় বেলা তিনটায়। অনুষ্ঠানটির উপস্থাপক ছিলেন কপিল খান্না। তিনি সন্ত ঈশ্বর সম্মান সমিতির চেয়ারম্যান। অনুষ্ঠানের সম্মানিত জুরিদের মধ্যে ছিলেন বিচারপতি প্রমোদ কোহলি (সাবেক প্রধান বিচারপতি, সিকিম কোর্ট), এস. গুরুমূর্তি (স্বাধীন পরিচালক, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া), রামবাহাদুর রাই (চেয়ারম্যান, ইন্দিরা গান্ধী ন্যাশনাল সেন্টার ফর দ্য আর্টস), জওহরলাল কৌল (চেয়ারম্যান, জম্মু কাশ্মীর স্টাডি সেন্টার), পান্নালাল বনসালি (চেয়ারম্যান, রাষ্ট্রীয় সেবা ভারতী), গুণবন্ত কোঠারি (রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ) এবং কপিল খান্না (চেয়ারম্যান, সন্ত ঈশ্বর ফাউন্ডেশন)।

কপিল খান্না বলেন যে এই ঐতিহাসিক অনুষ্ঠানে, সহ-সভাপতি জগদীপ ধনখর এবং জুনা পীঠধীশ্বর পূজ্য স্বামী অবধেশানন্দ গিরি মহারাজ এবং অনেক বিশিষ্ট ব্যক্তিকে এক মঞ্চে পাওয়া গিয়েছে। এবছরও সামাজিকভাবে অনগ্রসর শ্রেণির জন্য তৃণমূল পর্যায়ে কাজ করা সংস্থা ও ব্যক্তিদের এই সম্মান দেওয়া হয়েছে। বিশেষ করে এই অনুষ্ঠানে সমাজকল্যাণের বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদান রেখেছেন এমন ১০০ জন সাধক ব্যক্তিত্বের উপর ভিত্তি করে একটি বই প্রকাশ করা হয়।

এই সম্মানের জুরি এস. গুরুমূর্তি সিএ, ডিরেক্টর (রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া), প্রমোদ কোহলি - এস.এন. প্রধান বিচারপতি (সিকিম হাইকোর্ট); সেনি চেয়ারম্যান, সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (CAT) পদ্মশ্রী জওহর লাল কৌল - সিনিয়র সাংবাদিক, প্রেসিডেন্ট, সেন্টার ফর জম্মু অ্যান্ড কাশ্মীর স্টাডিজ, পদ্মশ্রী রাম বাহাদুর রাই - সভাপতি, ইন্দিরা গান্ধী ন্যাশনাল সেন্টার ফর আর্টস, পান্নালাল বানসালি - সভাপতি, রাষ্ট্রীয় সেবা ভারতী এবং গুণবন্ত কোঠারি, সর্বভারতীয় কার্যনির্বাহী সদস্য, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ, সমগ্র ভারতের দরিদ্র ও কঠিন অঞ্চলে সমাজের সেবার জন্য কাজ করা ব্যক্তি/সংগঠন নির্বাচন করার জন্য তাদের সময় দিয়েছেন বলে জানা যায়।

আরও পড়ুন

'সংবিধানের আদর্শ অভিভাবক', নব নির্বাচিত উপরাষ্ট্রপতি জগদীপ ধনখরকে শুভেচ্ছা বার্তায় বললেন অমিত শাহ

নবি মহম্মদ নিয়ে অশালীন মন্তব্য, ছাত্রকে মারধর করে যৌন হেনস্থা করার অভিযোগ একটি দলের বিরুদ্ধে

Share this article
click me!