সংসদ টিভির ইউটিউব চ্যানেল প্রতারকদের হাতে 'কম্প্রোমাইজড', নাম বদলে রাখা হল ইথেরিয়াম

সংসদ টিভির (Sansad TV) ইউটিউব (YouTube) চ্যানেলে সাইবার হামলা (Cyber Attack)। ভারতীয় সংসদের (Indian Parliament) কার্যক্রমের লাইভ সম্প্রচার করা হয় এই চ্যানেলে। 
 

Web Desk - ANB | Published : Feb 15, 2022 8:13 AM IST / Updated: Feb 15 2022, 02:18 PM IST

সংসদ টিভিতে (Sansad TV) সাইবার হামলা (Cyber Attack)। মঙ্গলবার সংসদ টিভির পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে, তাদের ইউটিউব (YouTube) চ্যানেল কিছু প্রতারকদের দ্বারা 'কম্প্রোমাইজড'। অর্থাৎ 'সংসদ টিভি' নামে যে ইউটিউব চ্যানেলটি রয়েছে সেটি হ্যাক করা হয়েছে। তারা আরও জানিয়েছে, বিষয়টি ইউটিউব কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তারা এই সাইবার নিরাপত্তাজনিত হুমকির মোকাবিলা করছে। 

লোকসভা (Lok Sabha) এবং রাজ্যসভার (Rajya Sabha) কার্যক্রমের লাইভ সম্প্রচার করা হয় এই ইউটিউব অ্যাকাউন্টে। এদিন সকাল থেকেই চ্য়ানেলটি খুলতে গেলে একটি বার্তা দেওয়া হয়েছে, যে, ইউটিউবের কমিউনিটি নির্দেশিকা (YouTube Community Guidelines) লঙ্ঘনের অভিযোগে চ্যানেলটি বন্ধ করে দেওয়া হয়েছে। কোনও ভিডিও খুলতে গেলে বলা হচ্ছে, ওই ভিডিওটি যে অ্যাকাউন্ট থেকে পোস্ট করা হয়েছিল, সেটিকে বন্ধ করে দেওয়া হয়েছে। অনেকেই সেই বার্তার স্ক্রিনশট নিয়ে টুইটারে পোস্টও করেন। এরপরই, সংসদ টিভি টুইটারে এই বিবৃতি দিয়েছে। 

তারা বলেছে, কিছু প্রতারক চ্যানেলটি হ্যাক করে কিছু এমন কাজকর্ম করেছিল, যে কারণেই ইউটিউব চ্যানেলটি বন্ধ করে দেওয়া হয়েছে। ভোর ১টা নাগদ চ্যানেলটির নিয়ন্ত্রণ নিয়েছিল প্রতারকরা। প্রতারকরা চ্যানেলটির নাম বদলে 'ইথেরিয়াম' করে দিয়েছিল। প্রসঙ্গত, ইথেরিয়াম (Ethereum) একটি ক্রিপ্টোকারেন্সির নাম। 

আনুষ্ঠানিক বিবৃতিতে না বলা হলেও সংসদ টিভি সূত্রে খবর বিষয়টি নিয়ে গুগলের সঙ্গে কথা চলছে। বিবৃতিতে 'হ্যাকিং' (Hacking) কথাটি উল্লেখ না করা হলেও, সেরকমই কিছু ঘটেছে। গুগলের কাছে একটি অভিযোগ দায়ের করা হয়েছে এবং তারা এটি খতিয়ে দেখছে বলে, এক কর্মকর্তা জানিয়েছেন।

২০২১ সালের মার্চ মাসে লোকসভা টিভি (Lok Sabha TV) এবং রাজসভা টিভি (Rajya Sabha TV) নামে থাকা ভারতীয় সংসদের (Indian Parliament) দুটি টিভি চ্যানেলকে একত্রিত করে সংসদ টিভি চ্যানেল চালু করা হয়েছিল। এই চ্যানেলে সংসদের দুই কক্ষের কার্যক্রমের লাইভ সম্প্রচার-সহ হিন্দি ও ইংরেজি সংবাদ এবং বর্তমান ঘটনাক্রম বিষয়ে অনুষ্ঠান সম্প্রচার করা হয়। 

Read more Articles on
Share this article
click me!