NDA: মহিলাদের আশা অস্বীকার করতে পারব না, কেন্দ্রের আবেদন খারিজ করে বলল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টের বিচারপতি এক কে কৌলের নেতৃত্বাধীন বেঞ্চে এই মামলার শুনানি হয়। এদিন শুনানির সময় সুপ্রিম কোর্ট স্পষ্ট করে জানায়ে দিয়েছে, শীর্ষ আদালত মহিলাদের একটি আশা দিয়েছিল।এখন তারা সেই আশা ভেঙে দিতে পারে না।

Asianet News Bangla | Published : Sep 22, 2021 10:05 AM IST

আগামী বছর নয়, চলতি বছরই মহিলা প্রার্থীদের জাতীয় ডিফেন্স অ্যাকাডেমি বা এনডিএ (NDA or National Defence Accadamy)-এর পরীক্ষায় অংশ নেওয়ার অনুমতি দিতে হবে। বুধবার স্পষ্ট করে জানিয়েছে দেশের শীর্ষ আদালত। আগামী বছর অর্থআৎ ২০২২ সাল থেকে মহিলাদের এনডিএ পরীক্ষায় বসতে দেওয়া হোক- এই আর্জি নিয়ে সুপ্রিম কোর্টের (Sureme Court) দ্বারস্থ হয়েছিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের তরফ থেকে নতুন ব্যবস্থা প্রবর্তনের জন্য আগামী বছর পর্যন্ত সময় চাওয়া হয়েছিল। কিন্তু সুপ্রিম কোর্ট কেন্দ্রের আবেদন খারিজ করে দিয়ে স্পষ্ট করে জানিয়েছে, নারীদের অধিকার থেকে বঞ্চিত করতে চায় না তারা। 

জিজ্ঞাবাদের দিন হাজিরা না দিয়ে বিউটি পার্লারে রুজিরা, EDর চাঞ্চল্যকর দাবি দিল্লি আদালতে'

IRCTCর মাধ্যমে টিকিট কেটে বিপদে পড়তে পারতেন আপনিও, ১৭ বছরের কিশোরই বাঁচিয়ে দিল আপনাকে

সুপ্রিম কোর্টের বিচারপতি এক কে কৌলের নেতৃত্বাধীন বেঞ্চে এই মামলার শুনানি হয়। এদিন শুনানির সময় সুপ্রিম কোর্ট স্পষ্ট করে জানায়ে দিয়েছে, শীর্ষ আদালত মহিলাদের একটি আশা দিয়েছিল।এখন তারা সেই আশা ভেঙে দিতে পারে না। আজ নয়, আগামিকাল পরীক্ষা - এই পদ্ধতিটি তরুনীদের আশা-আকাঙ্কার বিরুদ্ধে যাবে। তাই কেন্দ্রের আবেদনে সায় দেয়নি শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট জানিয়েছে ইউপিএস-র সহযোগিতায় প্রতিরক্ষা বিভাগ প্রয়োজনীয় কাজটি করতে পারে। 

Havana Syndrome: ভারতে এসে রহস্যজনক রোগ কাবু CIA কর্তা, জেনে নিন হাভানা সিন্ড্রোম কী

কেন্দ্রীয় সরকারের তরফে বলা হয়েছিল, চলতি বছর কিছু সমস্যা রয়েছে। প্রতিরক্ষা বাহিনী জরুরি অবস্থা মোকাবিবা করছে। তাই মহিলাদের যদি পরীক্ষা আগামী বছর নেওয়া হয়। কারণ প্রতিরক্ষা মন্ত্রকেরও কিছু প্রস্তুতির প্রয়োজন রয়েছে। এবছর পরীক্ষা নেওয়ার জন্য হাতে কম সময় রয়েছে বলেও উল্লেখ করে ছিল কেন্দ্রীয় সরকারের আইনজীবীরা। কিন্তু সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে ২০২২ সালের মে মাসে যদি পরীক্ষা নেওয়া হয় তাহলে প্রয়োজনীয় ব্যবস্থা তৈরি হবে ২০২৩ সালের জানুয়ারিতে। কিন্তু সুপ্রিম কোর্ট এতটা সময় দিতে নারাজ। তাই  বলেছে সমস্যা থাকলে তার সমাধান খুঁজতে হবে। 

Share this article
click me!