Ram Mnadir: রাম মন্দির উদ্বোধন অনুষ্ঠানের দিন বন্ধ থাকবে স্কুল-কলেজ, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

২২ জানুয়ারি রাম মন্দির উদ্বোধন উপলক্ষ্যে রাজ্যের সমস্ত সরকারি ভবনগুলিকে সাজানোর আবেদন জানিয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

 

Saborni Mitra | Published : Jan 9, 2024 3:47 PM IST

আগামী ২২ জানুয়ারি রাম মন্দিরের অভিযেক অনুষ্ঠান। এই দিন গোটা উত্তর প্রদেশ জুড়েই সাজো সাজো রব। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই উপলক্ষ্যে একটি বড় ঘোষণা করেছেন। তিনি আগামী ২২ জানুয়ারি গোটা রাজ্যে সমস্ত স্কুল ও কলেজে ছুটি ঘোষণা করেছেন। পাশাপাশি উত্তর প্রদেশ সরকার জানিয়েছে ওই দিন সেই রাজ্যে কোনও এলাকায় মদ বিক্রি করা হবে না। অর্থাৎ গোটা রাজ্যজুড়েই চলবে ড্রাই ডে।

২২ জানুয়ারি রাম মন্দির উদ্বোধন উপলক্ষ্যে রাজ্যের সমস্ত সরকারি ভবনগুলিকে সাজানোর আবেদন জানিয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। পাশাপাশি রাজ্যের সর্বত্র আতশবাজি পোড়ানোর ব্যবস্থা করারও কথাও বলেছেন। সব মিলিয়ে গোটা রাজ্যই এই দিন উৎসবের চেহারা নেবে।

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী অদিত্যনাথ রাম মন্দিরে অভিষেক অনুষ্ঠানের প্রস্তুতি পর্যালোচনা করতে অযোধ্যায় রয়েছে। তিনি অযোধ্যা পরিচ্ছন্ন করার নির্দেশ দিয়েছে। কুম্ভমেলার সময় যে জাতীয় ব্যসস্থা রাজ্য সরকার করে তা করার নির্দেশ দিয়েছে। ১৪ জানুয়ারি থেকে একটি সাফাই অভিযান করার কথাও ঘোষণা করেছেন। রাম মন্দির উদ্বোধনের আগে গোটা শহরকেই পবিত্র করতে তৎপর যোগী সরকার। তিনি একটি পরিষ্কার ও স্বাস্থ্যকর শহর রূপেই অযোধ্যাতে তুলে ধরার চেষ্টা করছেন।

২২ জানুয়ারি অযোধ্যা রাম মন্দিরে রামলালার প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠান। উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। থাববেন দেশের বিশিষ্ট ব্যক্তিত্বরাও। প্রায় ৭ হাজার আমন্ত্রিত অতিথি থাকবেন। মেগা অনুষ্ঠানের যাবতীয় তোড়জোড় শুরু হয়েছে।

২২ ও ২৩ জানুয়ারি অনুষ্ঠানে আগে ও পরে অযোধ্যা শহরে ভারী যানবাহন প্রবেশ করতে দেওয়া হবে না। আমন্ত্রিত অংশগ্রহণকারীদের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। বিভিন্ন চ্যানেলের মাধ্যমে রুট ডাইভারশন সম্পর্কে তথ্য প্রচার করা হবে। সেই অনুযায়ী পথ চলতে হবে দর্শকদের। সূত্রের খবর ইন্টেলিজেন্স ইউং অনুষ্ঠানের সময়ে বিশেষভাবে সক্রিয় থাকবে। নিরাপত্তার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তারও ব্যবস্থা করা হবে।

অযোধ্যা পুলিশ জানিয়েছে, রাম মন্দিরের নিরাপত্তার কারণে সরজু নদীর তীরের নিরাপত্তা কড়া করা হয়েছে। শ্রী রামের প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠান চলাকালীন, নজরদারি ক্যামেরা দিয়ে সজ্জিত ৩৭টি সরকারি ও বেসরকারি এলাকা থেকে পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে।

 

Read more Articles on
Share this article
click me!