৫০০০০-এর রেকর্ড অঙ্ক ছাড়ালো সেনসেক্স, বাইডেনের শপথের পরই ভারতে বাড়ল বিদেশি বিনিয়োগ

সেনসেক্স-এর সূচকে রেকর্ড

প্রথমবারের মতো ৫০০০০-এর সূচক ছাড়ালো সেনসেক্স

সবচেয়ে দর বেড়েছে বাজাজ ফিসারভ সংস্থার

বাইডেনের শপথের পর গোটা বিশ্বেই শেয়ার বাজারে বিনিয়োগের জোয়ার

 

amartya lahiri | Published : Jan 21, 2021 7:17 AM IST

রেকর্ড হল ইক্যুইটি বেঞ্চমার্ক সেনসেক্স-এ। বৃহস্পতিবার সকালে প্রথমবারের মতো সেনসেক্স ৫০,০০০ পয়েন্ট পেরিয়ে গিয়েছে। বাজাজ ফিনান্স, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, আইসিআইসিআই ব্যাঙ্কের মতো সংস্থাগুলি সবথেকে বেশি লাভবান হয়েছে।  

এদিন বাজার খোলার পরই বম্বে স্টক এক্সচেঞ্জের ইক্যুইচি সূচক রেকর্ড ৫০,১২৬.৭৩ পয়েন্টে পৌঁছায়। যা বাজার খোলার সময়ের থেকে ৩০০.০৯ পয়েন্ট বা ০.৬০ শতাংশ বেশি। একইভাবে এনএসই নিফটি ৮৫.৪০ পয়েন্ট বা ০.৫৮ শতাংশ বেড়ে সর্বোচ্চ স্তর ১৪,৭৩৮.৩০-এয় পৌঁছেছে। সবচেয়ে বেশি বেড়েছে বাজাজ ফিসারভ সংস্থার শেয়ারের দর। এই সংস্থার শেয়ারের দর বেড়েছে প্রায় ৪ শতাংশ। তার পর আছে বাজাজ ফিনান্স, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, ইন্ডাসাইন্ড ব্যাঙ্ক এবং অ্যাক্সিস ব্যাঙ্ক-এর মতো সংস্থা। তবে পিছিয়ে ছিল টিসিএস এবং এইচডিএফসি।

বুধবার ভারতের শেয়ার বাজারে এই উত্থানের পিছনে সবথেকে বেশি অবদান বিদেশি বিনিয়োগকারীদেরই। এদিন ২,২৮৯.০৫ কোটি টাকার শেয়ার কিনেছে তারাই বলে জানা গিয়েছে। বাজার বিশেষজ্ঞরা বলছেন, ক্রমাগত অর্থনৈতিক পুনরুদ্ধারের প্রত্যাশা, কর্পোরেট উপার্জনে স্থিতিশীল পুনরুদ্ধারের প্রত্যাশা, কোভিড টিকাকরণ, অর্থনীতির পুরোপুরি খুলে যাওয়া, মার্কিন যুক্তরাষ্ট্রে বৈশ্বিক কেন্দ্রীয় ব্যাঙ্কারদের অনুকূল আর্থিক নীতি, ডলারের দুর্বলতা - এই সব গুলিই দেশিয় বাজারে বিদেশি বিনিয়োগে জোয়ার এনেছে।

তবে, বুধবার জো বাইডেন আমেরিকার রাষ্ট্রপতি হিসাবে শপথ নেওয়ার পর থেকে গোটা বিশ্বেই শেয়ার বাজারে উত্থান দেখা গিয়েছে। মার্কিন শেয়ার বাজারও রেকর্ড উচ্চতায় বন্ধ হয়েছে। এশিয়ার মধ্যে সাংহাই, হংকং, সিওল এবং টোকিওর বাজারগুলিতেও উল্লেখ লাভ দেখা গিয়েছে।

 

Share this article
click me!