মোদীর জন্মদিন উপলক্ষ্যে অখন্ড পাঠ, প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত শিখ প্রতিনিধি দলের

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনে আয়োজিত রক্তদান অমৃত মহোৎসবের সময়, এক লাখেরও বেশি মানুষ রক্তদান করে বিশ্ব রেকর্ড গড়েছেন। স্বাস্থ্য মন্ত্রকের মতে, ২০১৪ সালে, একদিনে সর্বোচ্চ ৮৭,০৫৯ জন রক্তদান করেছিলেন।

Parna Sengupta | Published : Sep 19, 2022 11:47 AM IST

শনিবার (১৭ সেপ্টেম্বর) ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৭২তম জন্মদিন। এ উপলক্ষে দেশব্যাপী নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। কিন্তু দিল্লির একটি গুরুদ্বারে আয়োজন করা হয় ভিন্ন ধরনের অনুষ্ঠান। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে দিল্লিতে গুরুদ্বার শ্রী বালা সাহেব জি দ্বারা একটি 'অখণ্ড পাঠ' আয়োজন করা হয়েছিল। ইভেন্টটি ১৫ সেপ্টেম্বর শুরু হয়েছিল এবং ১৭ সেপ্টেম্বর শেষ হয়েছিল। হাজার হাজার শিখ ভক্ত এই 'অখন্ড পাঠে' অংশ নেন। এটি সম্ভবত প্রথম আয়োজন, যখন একটি গুরুদুয়ারা দেশের প্রধানমন্ত্রীর জন্য 'অখন্ড পাঠের' আয়োজন করেছিল।

এই উপলক্ষে গুরুদ্বার দ্বারা লঙ্গর, স্বাস্থ্য শিবির এবং রক্তদান শিবিরেরও আয়োজন করা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনে আয়োজিত রক্তদান অমৃত মহোৎসবের সময়, এক লাখেরও বেশি মানুষ রক্তদান করে বিশ্ব রেকর্ড গড়েছেন। স্বাস্থ্য মন্ত্রকের মতে, ২০১৪ সালে, একদিনে সর্বোচ্চ ৮৭,০৫৯ জন রক্তদান করেছিলেন।

মোদীর সঙ্গে দেখা করলেন শিখ প্রতিনিধি দল
এই প্রসঙ্গে, সোমবার (১৯ সেপ্টেম্বর) গুরুদ্বারের একটি প্রতিনিধি দলের সাত সদস্য লোক কল্যাণ মার্গে প্রধানমন্ত্রীর বাসভবনে নৈবেদ্য ও আশীর্বাদ দিতে পৌঁছায়। শিখ প্রতিনিধি দল পাগড়ি বেঁধে এবং শিরোপা দিয়ে প্রধানমন্ত্রী মোদীকে সম্মান জানায়। এসময় প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করা হয়। প্রতিনিধিদলের সঙ্গে দেখা করে আনন্দ প্রকাশ করে প্রধানমন্ত্রী তাদের শুভেচ্ছার জন্য ধন্যবাদ জানান। দেশ ও সমাজের মঙ্গল কামনা করেন। মোদী বলেন, শিখ সম্প্রদায় যেভাবে তার সাথে দেখা করতে এসেছিল, তাকে শিখ সম্প্রদায়ের অংশ মনে করেছে, এই বিনয় তার হৃদয়কে গভীরভাবে স্পর্শ করেছে। শিখ সম্প্রদায়ের কল্যাণে নিরলসভাবে কাজ করার জন্য সরকারের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন মোদি।

শিখ সম্প্রদায় মোদীর প্রচেষ্টার প্রশংসা করেছে
প্রতিনিধি দল শিখ সম্প্রদায়ের সম্মান ও কল্যাণে গৃহীত গুরুত্বপূর্ণ উদ্যোগের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানায়। শিখ প্রতিনিধি দল ২৬ ডিসেম্বরকে বীর বাল দিবস হিসাবে ঘোষণা করা, কর্তারপুর সাহেব করিডোর পুনরায় চালু করা, গুরুদ্বার দ্বারা পরিচালিত লঙ্গরগুলির উপর জিএসটি অপসারণ সহ প্রধানমন্ত্রীর করা বেশ কয়েকটি প্রচেষ্টার কথা স্মরণ করেছে। এটি আফগানিস্তান থেকে ভারতে গুরু গ্রন্থ সাহেবের কপি পরিবহনে সরকারের প্রচেষ্টার কথাও স্মরণ করে। উল্লেখ্য, আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর সেখান থেকে বিপুল সংখ্যক শিখদের দেশত্যাগ বেড়ে যায়।

আরও পড়ুন--- 
গুরুতর অসুস্থ কিম জং উন, অসুস্থতার জন্য প্রতিপক্ষ প্রতিবেশী দক্ষিণ কোরিয়াকে দায়ী করলেন তাঁর বোন 
কোভিশিল্ড- কোভ্যাকসিনের দুটো ডোজের পরে বুস্টার ডোজ, 'Corbevax'-কে ছাড়পত্র কেন্দ্রের 
মৃত্যুর মুখ থেকে ফিরে আসা দেখে ভীত মিশমি, অভিনেত্রীর ভয়ঙ্কর অভিজ্ঞতা শুনলে শিউরে উঠবেন আপনিও

Read more Articles on
Share this article
click me!