Asianet News BanglaAsianet News Bangla

কোভিশিল্ড- কোভ্যাকসিনের দুটো ডোজের পরে বুস্টার ডোজ, 'Corbevax'-কে ছাড়পত্র কেন্দ্রের

কোভিড -১৯ ওয়ার্কিং গ্রুপ ২০শে জুলাই অনুষ্ঠিত একটি বৈঠকে তৃতীয় পর্যায়ের ডেটা পর্যালোচনা করেছিল। ১৮ থেকে ৮০ বছর বয়সী যারা কোভিশিল্ড বা কোভাকসিনের দুটি ডোজ গ্রহণ করেছে তাদের Corbevax ভ্যাকসিনের তৃতীয় ডোজ দেওয়ার পরে এটির রোগ প্রতিরোধ ক্ষমতার প্রভাব মূল্যায়ন করেছে।

Centre okays Corbevax as booster for those who got Covishield or Covaxin  bpsb
Author
First Published Aug 11, 2022, 9:53 AM IST

কেন্দ্রীয় সরকার প্রাপ্তবয়স্কদের জন্য 'Corbevax' ভ্যাকসিনের একটি বুস্টার ডোজকে অনুমোদন দিয়েছে। যে সব প্রাপ্তবয়স্ক Covishield বা Covaccine ভ্যাকসিনের দুটি ডোজ পেয়েছে, তারা এই বুস্টার ডোজ নিতে পারবে বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফে। এক সরকারি সূত্র এ তথ্য জানিয়েছে। দেশে এরকম প্রথম হতে চলেছে যে প্রথম এবং দ্বিতীয় ডোজ হিসাবে দেওয়া একটি কোম্পানির টিকা ছাড়াও অন্য কোনও টিকা সতর্কতামূলক ডোজ হিসাবে দেওয়া হবে।

কেন্দ্রীয় সূত্র সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছে যে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশনের (এনটিজিআই) সুপারিশের ভিত্তিতে এই অনুমোদন দিয়েছে। "একটি সতর্কতামূলক ডোজ হিসাবে, Corbevax ভ্যাকসিনটি ১৮ বছরের বেশি বয়সী ব্যক্তিদের জন্য বিবেচনা করা হচ্ছে, যারা কোভ্যাকসিন বা কোভিশিল্ড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণের ছয় মাস বা ২৬ সপ্তাহ পূর্ণ করেছেন। এই গ্রুপের লোকেদেরই বুস্টার ডোজ দেওয়া হবে। আগে তারা কোভ্যাকসিন বা কোভিশল্ড যে টিকাই নিয়ে থাকুন না কেন, বুস্টার ডোজ হিসেবে Corbevax নিতে পারবেন। 

জেনোভার তৈরি ভারতের প্রথম mRNA ভ্যাকসিন পেল DCGI ছাড়পত্র

ভারতের প্রথম দেশীয় পদ্ধতিতে তৈরি RBD প্রোটিন সাবুনিট 'Corbevax' ভ্যাকসিন বর্তমানে ১২ থেকে ১৪ বছর বয়সী শিশুদের দেওয়া হচ্ছে। কোভিড -১৯ ওয়ার্কিং গ্রুপ ২০শে জুলাই অনুষ্ঠিত একটি বৈঠকে তৃতীয় পর্যায়ের ডেটা পর্যালোচনা করেছিল। ১৮ থেকে ৮০ বছর বয়সী যারা কোভিশিল্ড বা কোভাকসিনের দুটি ডোজ গ্রহণ করেছে তাদের Corbevax ভ্যাকসিনের তৃতীয় ডোজ দেওয়ার পরে এটির রোগ প্রতিরোধ ক্ষমতার প্রভাব মূল্যায়ন করেছে।

ভারতে বাড়ছে করোনা, কোভিড-১৯ এর নতুন রূপকেই দায়ী করছেন বিজ্ঞানীরা

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্র জানাচ্ছে "তথ্যগুলি খতিয়ে দেখার পরে, CWG বা করোনা ওয়ার্কিং গ্রুপ দেখেছে যে যারা কোভ্যাকসিন বা কোভিশিল্ডের দুটি ডোজ গ্রহণ করে তাদের Corbevax ভ্যাকসিনের তৃতীয় ডোজ দেওয়া যেতে পারে। কারণ এই বুস্টার ডোজ ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য উল্লেখযোগ্য স্তরের অ্যান্টিবডি তৈরি করে। 

ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল (GCGI) চৌঠা জুন ১৮ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের তৃতীয় ডোজ হিসাবে Corbevax ভ্যাকসিন নেওয়ার অনুমতি দিয়েছে। উল্লেখ্য, সূত্র অনুসারে, ১৮-৫৯ বছর বয়সী ৭৭ কোটি জনসংখ্যার লক্ষ্যমাত্রার ১ শতাংশেরও কম মানুষ বুস্টার ডোজ পেয়েছে। বুস্টার ডোজ গ্রহণ বাড়ানোর জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। যাইহোক,৬০ বছর বা তার বেশি বয়সী আনুমানিক ১৬ কোটি যোগ্য জনসংখ্যার প্রায় ২৬ শতাংশ পাশাপাশি স্বাস্থ্যসেবা এবং ফ্রন্টলাইন কর্মীদের বুস্টার ডোজ পেয়েছেন।

Follow Us:
Download App:
  • android
  • ios