তিস্তা নদীর তাণ্ডবে বিধ্বস্ত সিকিম, উদ্ধার অভিযান অব্যাহত, ধ্বংসলীলায় ধুয়ে মুছে সাফ শতাধিক বাড়ি

সিকিম রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এসএসডিএমএ) একটি নতুন বুলেটিন জারি করেছে। এতে ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, বন্যায় নিখোঁজের সংখ্যা ৮১ জনে পৌঁছেছে, যাদের খোঁজে তল্লাশি চলছে।

Parna Sengupta | Published : Oct 8, 2023 10:13 AM IST

প্রাকৃতিক বিপর্যয়ে সিকিম বিপর্যস্ত। আকস্মিক বন্যায় গোটা রাজ্যে কার্যত ধ্বংসলীলা চলেছে। বন্যায় বহু মানুষের ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে এবং বহু মানুষ মারা গেছে। শনিবার আরও চারজনের মরদেহ উদ্ধার করা হয়। এতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০, নিখোঁজ ৬২ জনকে জীবিত পাওয়া গেছে।

সিকিম রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এসএসডিএমএ) একটি নতুন বুলেটিন জারি করেছে। এতে ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, বন্যায় নিখোঁজের সংখ্যা ৮১ জনে পৌঁছেছে, যাদের খোঁজে তল্লাশি চলছে। পাশাপাশি আকস্মিক বন্যায় রাজ্যের চারটি জেলা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় চার জেলায় ৪১ হাজার ৮৭০ জন ক্ষতিগ্রস্ত হয়েছে। এখানে বসবাসকারী লোকেরা অনেক সমস্যার সম্মুখীন হচ্ছে, যার মধ্যে মাঙ্গান, গ্যাংটক, পাকিয়াং এবং নামচি জেলা রয়েছে। এই প্রাকৃতিক দুর্যোগে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মাঙ্গন জেলা। বন্যায় এ জেলায় বসবাসকারী প্রায় ৩০,৩০০ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। যার কারণে তাদের জীবন-জীবিকা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এখন পর্যন্ত ৩০ জনের মৃত্যু হয়েছে

তথ্য অনুসারে, মারা যাওয়া ৩০ জনের মধ্যে মাঙ্গান জেলায় ৪ জন, গ্যাংটক জেলায় ৬ জন, পাকিয়াং-এ ১৯ জন এবং নামচিতে একজনের মৃত্যু হয়েছে। রাজ্য বিপর্যয় ব্যবস্থাপনা জানিয়েছে যে ৩ অক্টোবর বন্যায় ২৩ জন সেনা নিখোঁজ হয়েছিল, যার মধ্যে একজন সেনাকে উদ্ধার করা হয়েছিল এবং ৯ জন সেনা মারা গিয়েছিল। পাকিয়াংয়ে নিহত ১৯ জনের মধ্যে ৯ জন সেনা সদস্য।

নিখোঁজদের সন্ধান অব্যাহত রয়েছে

ব্যবস্থাপনা বিভাগ জানিয়েছে যে বর্তমানে নিখোঁজ বাকি কর্মীদের সন্ধান চলছে। এ কাজে বিশেষ করে বিশেষ রাডার, ড্রোন ও সেনাবাহিনীর কুকুর মোতায়েন করা হয়েছে। বন্যায় নিখোঁজ সেনাবাহিনীর ৩৯টি গাড়ির মধ্যে ১৫টি উদ্ধার করা হয়েছে। কয়েক ফুট গভীর কাদায় এসব যানবাহন আটকে যায়। যাদের কঠোর পরিশ্রমের পর বের করা হয়েছে।

কেন্দ্র ৪৪.৮ কোটি টাকা সাহায্য করেছে

অন্যদিকে, কেন্দ্রীয় সরকার বন্যার মানুষদের ত্রাণ দেওয়ার জন্য সিকিমে রাজ্য দুর্যোগ প্রতিক্রিয়া তহবিলের (এসডিআরএফ) থেকে ৪৪.৮ কোটি টাকা ছাড়ের অনুমোদন দিয়েছে।

Share this article
click me!