ভারতের মুকুটে নয়া পালক, প্রথমবারের জন্য স্নাইপার রাইফেল রপ্তানির বরাত পেল ইন্ডিয়া

এ যেন আত্মনির্ভরতায় আরও একধাপ এগোনো। এবার বিদেশে .৩৮৮ লাপুয়া-ম্যাগনাম স্নাইপার রাইফেল (Sniper Rifle) রপ্তানির বরাত পেল ভারত।

Subhankar Das | Published : Jul 10, 2024 3:25 PM IST

এ যেন আত্মনির্ভরতায় আরও একধাপ এগোনো। এবার বিদেশে .৩৮৮ লাপুয়া-ম্যাগনাম স্নাইপার রাইফেল (Sniper Rifle) রপ্তানির বরাত পেল ভারত।

বেঙ্গালুরুর অস্ত্র প্রস্তুতকারক সংস্থা এসএসএস ডিফেন্স (SSS Defence) তৈরি করেছে এই স্নাইপার রাইফেল। যেটি প্রায় দেড় কিলোমিটার দূর থেকেও নিখুঁত নিশানায় আঘাত করতে পারে। নিঃসন্দেহে দুরন্ত।

Latest Videos

জানা যাচ্ছে, প্রায় ৫ কোটি ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় যার মূল্য ২১৭ কোটি টাকা। সেই স্নাইপার রাইফেলই এবার বিদেশে রপ্তানির বরাত পেয়েছে এসএসএস ডিফেন্স। ইতিমধ্যেই ভারতীয় প্রযুক্তিতে তৈরি ৩৮৮ লাপুয়া-ম্যাগনাম স্নাইপার রাইফেল রপ্তানিও শুরু করে দিয়েছে বেঙ্গালুরুর এই সংস্থাটি।

এছাড়াও অন্যান্য অস্ত্র এবং গোলাবারুদ সরবরাহেরও বরাত পেয়েছে তারা। কমপক্ষে বিশ্বের ৩০টি দেশ এই স্নাইপার রাইফেল ব্যবহার করে। ফলে, আগামীদিনে এসএসএস ডিফেন্সের রপ্তানির পরিমাণ বাড়বে বলেই মনে করছেন অনেকে।

কদিন আগেই দেশের সেনাবাহিনীর (Indian Army) হাতে এসেছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অপারমাণবিক বোমা সেবেক্স-২ (SEBEX 2)। শত্রু রাষ্ট্রের ঘুম ছুটিয়ে দেওয়ার জন্য যা যথেষ্ট। ওই বিস্ফোরককে ইতিমধ্যেই শংসাপত্র দিয়েছে নৌসেনাও (Indian Navy)।

শক্তিশালী এই অপারমাণবিক বোমা সেবেক্স-২ (SEBEX-2) তৈরি করেছে ‘ইকোনমিক এক্সপ্লোসিভস লিমিটেড’। মহারাষ্ট্রের নাগপুরের একটি সৌরবিদ্যুৎ উৎপাদনকারী সংস্থার সহযোগী সংস্থা এটি।

সেনা সূত্রে জানা যাচ্ছে, পারমাণবিক অস্ত্র বাদ দিলে বাকি বিস্ফোরকের তুলনায় অনেক বেশি শক্তিশালী এই সেবেক্স-২। স্বভাবতই, এর ধ্বংসাত্মক শক্তি অনেকটাই বেশি।

আর এবার স্নাইপার রাইফেল সরবরাহের বরাত পেল ভারতেরই সংস্থা। বেঙ্গালুরুর অস্ত্র প্রস্তুতকারক সংস্থা এসএসএস ডিফেন্স তৈরি করেছে ৩৮৮ লাপুয়া-ম্যাগনাম স্নাইপার রাইফেল। এই স্নাইপার রাইফেলই এবার ভারতীয় মুদ্রায় প্রায় ২১৭ কোটি টাকায় বিদেশে রপ্তানি করা হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
Suvendu Adhikari Live : কি ফাঁস হতে চলেছে! সাংবাদিক বৈঠকে শুভেন্দু অধিকারী, সরাসরি
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
দুঘণ্টা জিজ্ঞাসাবাদ! RG Kar কাণ্ডে কার কার নাম বললেন মীনাক্ষী CBI-কে! দেখুন | Minakshi Mukherjee |