সুপ্রিম কোর্টে মোদী সরকারের মুখে ঝামা ঘষে দিল তৃণমূল! মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগে সিলমোহর

রাজ্যের দাবি, পশ্চিমবঙ্গে CBI তদন্তের ‘জেনারেল কনসেন্ট’ বা ঢালাও ছাড়পত্র প্রত্যাহার করা সত্ত্বেও রাজ্যের অনুমতি ছাড়া CBI একের পর এক মামলায় এফআইআর করছে।

Parna Sengupta | Published : Jul 10, 2024 10:28 AM IST

কেন্দ্র সিবিআইকে নিজেদের ইচ্ছামত ব্যবহার করছে। লোকসভা ভোট চলাকালীনও বেশ কয়েকবার এই ইস্যু উঠেছে। এই অভিযোগ এনে সুপ্রিম কোর্টে মামলাও করেছিল রাজ্য সরকার। তৃণমূল সরকারের তোলা এই অভিযোগে এবার সিলমোহর দিল সুপ্রিম কোর্ট। উল্লেখ্য, কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহার করছে কেন্দ্র, রাজ্যের তরফ থেকে একাধিকবার এই অভিযোগ তোলা হয়েছে।

রাজ্যের দাবি, পশ্চিমবঙ্গে CBI তদন্তের ‘জেনারেল কনসেন্ট’ বা ঢালাও ছাড়পত্র প্রত্যাহার করা সত্ত্বেও রাজ্যের অনুমতি ছাড়া CBI একের পর এক মামলায় এফআইআর করছে। এই বিষয়টির বিরোধিতা করে মামলা দায়ের করে রাজ্য সরকার। প্রায় বছর তিনেক ঝুলে থাকার পর অবশেষে রাজ্যের অভিযোগকে মান্যতা দিল শীর্ষ আদালত।

Latest Videos

এদিকে, কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেটা বলেন, সিবিআই কেন্দ্র অথবা রাজ্যের অধীনস্থ নয়, বরং একটি স্বাধীন সংস্থা। তাঁর কথায়,‘কেন্দ্র কোনও এফআইআর দায়ের করে না। এই মামলা CBI-র বিরুদ্ধে না করে কেন্দ্রের বিরুদ্ধে করা হয়েছে’।

এদিন পশ্চিমবঙ্গ সরকারের হয় সওয়াল করছিলেন আইনজীবী কপিল সিব্বল। তিনি বলেন, ‘জেনারেল কনসেন্ট’ ব্যতীত CBI কোনও মামলার তদন্ত করতে পারে না। এমনকি কোনও মামলা নেওয়ার আগে রাজ্যের অনুমতি নেওয়ার দরকার আছে বলেও দাবি করা হয়। নাহলে এর প্রভাব যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় পড়তে পারে বলে মন্তব্য করেন আইনজীবী সিব্বল।

বুধবার বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চের পর্যবেক্ষণ, কেন্দ্র যে সিবিআইয়ের অপব্যবহার করছে, তা নিয়ে পশ্চিমবঙ্গের অভিযোগের গ্রহণযোগ্যতা রয়েছে। সিবিআই এফআইআর দায়ের করতে গেলে রাজ্যের অনুমতি প্রয়োজন, পশ্চিমবঙ্গ সরকারের সেই বক্তব্যেরও গ্রহণযোগ্যতা রয়েছে বলে মনে করছে শীর্ষ আদালত।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

BJP Live: আর জি করের ঘটনার প্রতিবাদে BJP-র ধর্না, দেখুন সরাসরি
'বাধ্য হয়েছেন মুখ্যমন্ত্রী, মুখের কথায় নয়, আগে করে দেখান' সাফ কথা জুনিয়র ডাক্তারদের | RG Kar Protest
এবার বড় 'অ্যাকশন!' 'কালীঘাট অভিযান' নিয়ে চরম ইঙ্গিত শুভেন্দুর! যা বলেদিলেন | Suvendu Adhikari |
ফের ইডি হানা! তল্লাশি চালানো হল হুগলির শ্রীরামপুর বিধানসভার বিধায়ক সুদীপ্ত রায়ের বাংলোতে | ED Raid
RG Kar Hearing Live : আর জি কর মামলায় সুপ্রিম কোর্টে শুনানি, দেখুন সরাসরি