সাফল্যের মুখ দেখল অপারেশন গঙ্গা, দেশে ফিরল ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের প্রথম দল

সাফল্যের মুখ দেখল অপারেশন গঙ্গা, দেশে ফিরল ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের প্রথম দল 

Jaydeep Das | / Updated: Feb 27 2022, 05:45 AM IST

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতি ক্রমেই যেদিকে এগোচ্ছে তাতে  রাশিয়ার সেনাবাহিনী শীঘ্রই কিয়েভ দখল করতে পারে। যদি তা হয় তহালে ইউক্রেনের উপর হামলার গতিও খানিক ত্বরান্বিত হবে। গত তিন দিনে রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনে চার দিক থেকে হামলা চালিয়ে তাদের সেনাবাহিনীকে পিছু হটতে বাধ্য করেছে। তবে রাজধানী কিয়েভ এতদিন রাশিয়ান সেনাবাহিনীর দখল থেকে অনেক দূরে ছিল। এখন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিজেই উদ্বেগ প্রকাশ করেছেন যে কিয়েভ রাশিয়ান বাহিনীর হাতে বন্দী হওয়ার ভয়ে রয়েছেন। তিনি বলেন, “আজকের রাতটি আমাদের জন্য সবচেয়ে কঠিন হতে চলেছে, তবে আমাদের উঠে দাঁড়াতে হবে”। ইতিমধ্যেই জেলেনস্কি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ইউক্রেন ছেড়ে যাওয়ার প্রস্তাব পেয়েছিলেন বলে জানা গেছে। কিন্তু তিনি তা ফিরিয়ে দেন। এদিকে এরইমধ্যে সেদেশে থাকা ভারতীয়দের নিয়ে উদ্বেগ বাড়ছিল। শুরু হয়েছে উদ্ধারকাজ।

এরইমধ্যে শেষ পাওয়া খবর অনুযায়ী অপারেশন গঙ্গা মিশনের হাত ধরে বুখারেস্ট থেকে নিরাপদে ভারতে এসে পৌঁছেছে ভারতীয়দের একটি দল। নিরাপদে ফের দেশে পা রেথেছেন ২৫০ জন ভারতীয়। অপারেশন গঙ্গার এই ফ্লাইটটি ২৫০ ভারতীয় নাগরিককে নিয়ে দিল্লি বিমানবন্দরে অবতরণ করে। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং বিদেশ প্রতিমন্ত্রী ভি. মুরালীধরন দিল্লি বিমানবন্দরে বুখারেস্ট (রোমানিয়া) হয়ে ইউক্রেন থেকে নিরাপদে সরিয়ে নেওয়া ভারতীয় নাগরিকদের স্বাগত জানিয়েছেন৷ ছবিও পোস্ট হয়েছে সোশ্যাল মিডিয়ায়। এই প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বলেছেন, “আমরা অনেক পড়ুয়ার সাথেও কথা বলেছি, তারা বীরত্ব ও সাহসের সাথে তাদের দায়িত্ব পালন করেছে, আমরা এটির প্রশংসা করছি। তাদের পরিবার এবং বন্ধু সহ ভারতের সমস্ত নাগরিকদের নিরাপদে ভারতে না আনা পর্যন্ত সরকারের এই অভিযান অব্যাহত থাকবে। প্রধানমন্ত্রী মোদি নিজে ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছেন। ভারত সরকারও রাশিয়া সরকারের সঙ্গে কথা বলছে।”

আরও পড়ুন-যুদ্ধ নয় শান্তি চাই, ভিন্টেজ কার নিয়েই কলকাতার রাস্তায় নেমে বড় চমক মদনের

আরও পড়ুন- কাজের চাপে আত্মহত্যা, রেলের কর্মীর মৃত্যু ঘিরে বিক্ষোভ হাওড়ার লিলুয়া ইয়ার্ডে

আরও পড়ুন- যুদ্ধের মধ্যেই ইউক্রেনে আটকে গাইঘাটার যুবক, উদ্বেগে গোটা পরিবার

এদিন এয়ার ইন্ডিয়ার টুইটার হ্যান্ডেল থেকে অপারেশন গঙ্গার একটি ভিডিও পোস্ট করা হয়েছে। যা ইতিমধ্যেই ব্যাপক ভাইরালও হয়েছে সোশ্যাল মিডিয়ায়। অন্যদিকে ভারতে ফেরত আসা নাগরিকদের উষ্ণ অভ্যর্থনা জানাতে দেখা গিয়েছে বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করকে। বৃহস্পতিবার বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রিংলা এক সংবাদ সম্মেলনে বলেছিলেন বহু পড়ুয়া সহ প্রায় ২০ হাজার ভারতীয় নাগরিক এখনও ইউক্রেনে আটকে পড়েছেন। এই তথ্য সামনে আসতেই বাড়তে থাকে উদ্বেগ। 

Read more Articles on
Share this article
click me!