নীতিশ কুমারকে সমর্থন কংগ্রেস থেকে সিপিআইয়ের, আজ বিহারে জোট নিয়ে জোর আলোচনা

সব দলই তাদের মুখপাত্র ও নেতাদের কোনো ধরনের বক্তব্য দেওয়া থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে। আরজেডি তার নিজস্ব মুখপাত্র প্যানেল ভেঙে দিয়েছে। বিজেপি নেতারাও এই বিষয়ে মুখ খুলতে নারাজ। 

Parna Sengupta | Published : Aug 9, 2022 2:27 AM IST

বিহারে নতুন জোটের প্রস্তুতি এবং এনডিএ-তে ভাঙনের শব্দ স্পষ্ট শোনা যাচ্ছে। সোমবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রাজনৈতিক তৎপরতা এবং সব দলের নেতাদের প্রতিক্রিয়া এই প্রক্রিয়াকে আরও গতি দিয়েছে। মিডিয়ায় জেডিইউ-এর জাতীয় সভাপতি লালন সিং এবং রাজ্য সভাপতি উমেশ কুশওয়াহার দেওয়া প্রতিক্রিয়াতে বিজেপির প্রতি তাদের ক্ষোভ স্পষ্ট। 

প্রসঙ্গত, সব দলই তাদের মুখপাত্র ও নেতাদের কোনো ধরনের বক্তব্য দেওয়া থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে। আরজেডি তার নিজস্ব মুখপাত্র প্যানেল ভেঙে দিয়েছে। বিজেপি নেতারাও এই বিষয়ে মুখ খুলতে নারাজ। 

আজ গুরুত্বপূর্ণ বৈঠক 

মঙ্গলবার জেডিইউ, আরজেডি এবং এইচএএম বিধানসভা দলগুলির বৈঠক ডেকেছে। এর মধ্যে নতুন জোটের বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হবে। নতুন জোটে রূপ নিলে সংখ্যা দাঁড়াবে দুই-তৃতীয়াংশের কাছাকাছি। আরজেডির ৭৯জন বিধায়ক, কংগ্রেসের ১৯ এবং বাম ১৬, অর্থাৎ মহাজোটে মোট ১১৪ জন বিধায়ক রয়েছে। JDU-Hum-এর ৪৯ জন বিধায়ক রয়েছেন। সব মিলিয়ে ১৬৩ জন বিধায়ক রয়েছেন।

আরজেডি, জেডিইউ, কংগ্রেস ও বাম দলগুলির নতুন জোটের প্রতিধ্বনি শোনা যাচ্ছিল সোমবার দিনভর। জেডিইউ-র লালন সিং জানিয়েছেন, আরসিপি সিং পর্বের পরে যে পরিস্থিতি তৈরি হয়েছে তা নিয়ে মঙ্গলবার বৈঠক হবে। কেন্দ্রীয় মন্ত্রিসভায় কোন জেডিইউ নেতাকে অন্তর্ভুক্ত করা হবে, তা বিজেপিই ঠিক করবে বলে তিনি বিজেপির প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন।

নীতীশের সঙ্গে কথা বলেছেন অমিত শাহ
সোমবার সকালে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে ফোনে কথা বলেছেন কুমার। তবে আলোচনায় কী হয়েছে তা স্পষ্ট নয়। সূত্রের খবর, বিজেপি যদি জেডিইউ-র শর্ত মেনে নেয়, তাহলে সরকার চলতে পারে। বিজেপি নেতা রবিশঙ্কর প্রসাদ, শাহনওয়াজ হুসেন, ভিখু দালসানিয়া সোমবার সন্ধ্যায় দিল্লি রওনা হয়েছেন। মঙ্গলবার জোট নিয়ে আলোচনা হতে পারে। নীতীশের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করবে বিজেপি।

নীতীশ কুমার বিজেপির সঙ্গে জোট ভাঙলে কংগ্রেসের পাশাপাশি সিপিআই, এমএল, সিপিআই(এম) এবং এইচএএম তাদের সমর্থন ঘোষণা করেছে। বিধানসভা দলের বৈঠকে নীতীশ কুমারকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। সিপিআই(এম) বলেছে যে তারা বিহারে নতুন ক্ষমতার সমীকরণকে স্বাগত জানাবে। অন্যদিকে, এনডিএ-তে জেডি (ইউ)-এর মিত্র 'হাম' বলেছে যে প্রতিটি সিদ্ধান্তে তারা জেডি (ইউ)-এর সঙ্গে রয়েছে।

মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে নিঃশর্ত সমর্থন ঘোষণা করেছে কংগ্রেস। সোমবার দলের আইনসভা দলের নেতা অজিত শর্মার বাসভবনে অনুষ্ঠিত বিধায়কদের বৈঠকে, দল সিদ্ধান্ত নিয়েছে যে কোনও পরিস্থিতি তৈরি হলে এবং মুখ্যমন্ত্রী মহাজোটের সাথে সরকার গঠন করলে, কংগ্রেস নিঃশর্তভাবে সমর্থন করবে। একইসঙ্গে দলের পক্ষ থেকে সব বিধায়ককে আপাতত পাটনায় থাকতে বলা হয়েছে।

Read more Articles on
Share this article
click me!