মাত্র ১০০ টাকায় জয় করা যাবে ক্যান্সারকে! প্রতিষেধক আবিষ্কার করলেন টাটা ইনস্টিটিউটের বিজ্ঞানীরা

সবচেয়ে বড় ক্যান্সার হাসপাতাল, টাটা হাসপাতালের ডাক্তাররা ক্যান্সার রোগের উপর গভীর গবেষণা করেছেন এবং একটি ট্যাবলেট তৈরি করেছেন যা ক্যান্সারের চিকিৎসায় সাহায্য করতে পারে

Parna Sengupta | Published : Feb 27, 2024 4:50 PM IST

আমেরিকা ও চিনের পরে, ভারতে বিশ্বের সবচেয়ে বেশি ক্যান্সার রোগী রয়েছে। প্রতি ১০ জন ক্যান্সার রোগীর মধ্যে প্রায় ৫ জন মারা যায়। এমনকি চিকিৎসার পরও রোগীর মধ্যে এটি যে আবার ছড়াবে না তার কোনো নিশ্চয়তা নেই। এমন পরিস্থিতিতে, সবচেয়ে বড় ক্যান্সার হাসপাতাল, টাটা হাসপাতালের ডাক্তাররা ক্যান্সার রোগের উপর গভীর গবেষণা করেছেন এবং একটি ট্যাবলেট তৈরি করেছেন যা ক্যান্সারের চিকিৎসায় সাহায্য করতে পারে এবং ক্যান্সারকে পুনরায় ঘটতে বাধা দিতে পারে। ভারতে ক্যান্সারের উদ্বেগজনকভাবে ক্রমবর্ধমান কেসের পরিপ্রেক্ষিতে, টাটা ইনস্টিটিউট অফ ফান্ডামেন্টাল রিসার্চের বিজ্ঞানীরা একটি ট্যাবলেট তৈরি করেছেন যা ক্যান্সারের চিকিৎসা এবং ক্যান্সারের দ্বিতীয় ঘটনা প্রতিরোধে সাহায্য করতে পারে।

এই পদ্ধতিতে গবেষণা করা হয়েছে:

এই গবেষণা পরিচালনার জন্য, মানুষের ক্যান্সার কোষগুলি ইঁদুরের মধ্যে প্রবেশ করানো হয়েছিল, তারপরে তাদের মধ্যে টিউমার তৈরি হয়েছিল। এরপর তাকে রেডিয়েশন থেরাপি, কেমোথেরাপি ও সার্জারির মাধ্যমে চিকিৎসা করা হয়। এটি পাওয়া গেছে যে ক্যান্সার কোষগুলি নষ্ট হয়ে গেলে, তারা খুব ছোট টুকরো টুকরো হয়ে যায়, এই টুকরোগুলিকে ক্রোমাটিন কণা বলা হয়। ক্রোমাটিন কণা রক্ত ​​প্রবাহের মাধ্যমে শরীরের অন্যান্য অংশে ভ্রমণ করতে পারে এবং যখন তারা সুস্থ কোষে প্রবেশ করে, তখন তারা তাদের ক্যান্সার কোষে পরিণত করতে পারে, যার কারণে তারা ক্যান্সার ধ্বংস হওয়ার পরেও ফিরে আসতে পারে।

ট্যাবলেটটি ক্রোমাটিন কণা নিরপেক্ষ করতে সফল হয়েছিল:

এই সমস্যার সমাধান খুঁজতে চিকিৎসকরা ইঁদুরকে রেসভেরাট্রল এবং কপারের সম্মিলিত প্রো-অক্সিডেন্ট ট্যাবলেট দিয়েছেন। এই ট্যাবলেটটি ক্রোমাটিন কণার প্রভাব প্রতিরোধে উপকারী ছিল। টাটা ডাক্তাররা প্রায় এক দশক ধরে এই ট্যাবলেট নিয়ে কাজ করছিলেন এবং অবশেষে তারা সফলতা পেয়েছেন। বর্তমানে, ট্যাবলেটটি ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি FSSAI-এর অনুমোদনের অপেক্ষায় রয়েছে। অনুমোদন পাওয়ার পর এই ট্যাবলেট বাজারে পাওয়া যাবে। এই ট্যাবলেটটি ক্যান্সারের চিকিৎসার উন্নতিতে অনেকাংশে সাহায্য করবে।

আপনি কি ট্যাবলেটটি ১০০ টাকায় পাবেন?

ডাঃ রাজেন্দ্র বাডভে, সিনিয়র ক্যান্সার সার্জন এবং টাটা মেমোরিয়াল হাসপাতালের প্রাক্তন পরিচালক বলেছেন যে ১০০ টাকায় এই ট্যাবলেট মিলবে। এটি এখনও পর্যন্ত সবচেয়ে সস্তা চিকিত্সা হিসাবে প্রমাণিত হবে, যেখানে থেরাপির পার্শ্ব প্রতিক্রিয়া ৫০ শতাংশ হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে এবং ক্যান্সারের পুনরাবৃত্তি না হওয়ার সম্ভাবনা প্রায় ৩০ শতাংশ।

লক্ষ লক্ষ থেকে কোটি টাকার বাজেটে চিকিৎসা করা হলেও, এই ট্যাবলেটটি সর্বত্র পাওয়া যাবে মাত্র ১০০ টাকায়। জুন-জুলাইয়ের মধ্যে অনুমোদন পাওয়ার আশা করা হচ্ছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!