'পাকিস্তান সন্ত্রাসবাদকে শিল্পের স্তরে নিয়ে গেছে', সিঙ্গাপুর থেকে হুঁশিয়ারি ভারতের বিদেশমন্ত্রী জয়শঙ্করের

পাকিস্তান ভারতের বিরুদ্ধে সন্ত্রাসবাদীকে পৃষ্ঠপোষকতা করছে বলে অভিযোগ করেছেন জয়শঙ্কর। তিনি বলেছেন, 'যে প্রতিবেশী রাষ্ট্রের হাতিয়ার হিসেবে সন্ত্রাসবাদকে ব্যবহার করে তা গোপন করে না।

 

Saborni Mitra | Published : Mar 23, 2024 12:59 PM IST

পাকিস্তানের পৃষ্টপোশকতায় সন্ত্রাসবাদ শিল্পের স্তরে পৌঁছে গিয়েছে। শনিবার এমনটাই বলেছেন বিদেশমন্ত্রী শঙ্কর জয়শঙ্কর। পাশাপাশি তিনি বলেছেন, 'ভারতের মেজাজ এখন সন্ত্রাসবাদীদের উপেক্ষা করা নয়। এই সমস্যাটি যাতে আর না ছড়ায় তার ব্যবস্থা করা।' তিন দিনের সিঙ্গাপুর সফরে রয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি সিঙ্গাপুর ন্যাশানাল ইউনিভার্সিটি র ইনস্টিটিউট অফ সাউথ এশিয়ান স্টাডিজ এর তাঁর লেখা বই 'Why Bharat Matters' নিয়ে বক্তব্য রাখছিলেন।

এই অনুষ্ঠানেই বিদেশমন্ত্রী পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক নিয়ে একটি প্রশ্নের জবাবে বলেছেন, 'প্রতিটি দেশ একটি স্থিতিশীল প্রতিবেশী চায়... অন্য কিছু না হলে অন্তত একটি শান্ত প্রতিবেশী চায়। তবে দুর্ভাগ্যবসত ভারত কখনই এমন প্রতিবেশী পায়নি'। এমনটাই বলেন তিনি।

পাকিস্তান ভারতের বিরুদ্ধে সন্ত্রাসবাদীকে পৃষ্ঠপোষকতা করছে বলে অভিযোগ করেছেন জয়শঙ্কর। তিনি বলেছেন, 'যে প্রতিবেশী রাষ্ট্রের হাতিয়ার হিসেবে সন্ত্রাসবাদকে ব্যবহার করে তা গোপন করে না। এমন প্রতিবেশীর সঙ্গে আপনি কী করকম ব্যবহার করতে পারেন?' জয়ঙ্কর আরও বলেছেন, 'এটি এক বার ঘটেছে এমনটা নয়। এই একই ঘটনা বারবার ঘটেছে। পাকিস্তান সন্ত্রাসবাদকে শিল্পের স্তরে নিয়ে গেছে। ' তিনি আরও বলেছেন, বর্তমানে ভারতও এর মোকাবিলা করার একটা রাস্তা খুঁজে পেয়েছে। তিনি আরও বলেছেন, এই সমস্যা থেকে বেরিয়ে আসার জন্য সকলেই আমন্ত্রণ জানিয়েছেন ভারত।

তিনি আরও বলেছেন, 'আমার কাছে তাত্ক্ষণিকভাবে সমাধান নেই সন্ত্রাসবাদ মোকাবিলার করার। তবে আমি আপনাকে যা বলতে পারি তা হল ভারত এই সমস্যাটি আর বরদাস্ত করবে না। আমরা বলতে যাচ্ছি না, 'আচ্ছা, এটি ঘটেছে এবং আসুন আমাদের সঙ্গে আমরা আলোচনা চালিয়ে যাই'। ...আমাদের একটি সমস্যা আছে এবং সেই সমস্যাটি মোকাবেলা করার জন্য আমাদের যথেষ্ট সৎ হতে হবে, তা যতই কঠিন হোক...আমাদের অন্য দেশকে বিনামূল্যে রাস্তা ছেড়ে দেওয়া উচিত নয়, এই বলে যে তারা এটি সম্পর্কে কিছু করতে পারে না বা এটি একটি খুব কঠিন সমস্যা, বা আরও অনেক কিছু আছে যা আমাদের উপেক্ষা করা যাক'। তারপরই তিনি কিছুটা হুঁশিয়ারি দিয়ে বলেন, ভারত এখন আর সন্ত্রাসবাদ উপেক্ষা করার মত মেজাজে নেই। পাল্টা অবস্থান নেওয়ারও ইঙ্গিত দিয়েছেন তিনি।

 

Read more Articles on
Share this article
click me!