দিওয়ালির আগেই , আতসবাজির উপর নিষেধাজ্ঞা জারি করলো সুপ্রিম কোর্ট

দিওয়ালির আগেই আতসবাজির উপর নিষেধাজ্ঞা জারি করলো সুপ্রিম কোর্ট. বিজেপি নেতা মনোজ তিওয়ারি বাজি পোরানোর এই স্থগিতাদেশের উপর পুনরায় মামলা করলে তার রায়ে সুপ্রিম কোর্ট স্পষ্ট জানায় আতসবাজির উপর এবার আরও নিষেধাজ্ঞা জারি হবে ।

Bhaswati Mukherjee | Published : Oct 10, 2022 3:53 PM IST / Updated: Oct 10 2022, 09:35 PM IST

আর কিছুদিন পরই দিওয়ালি। তার আগেই সুপ্রিম কোর্ট এক বিশেষ নোটিস জারি করলো সোমবার।  আতসবাজির উপর কোর্ট যে নিষেধাজ্ঞা জারি হয়েছিল আগে তা পুনর্বিবেচনার আর্জি প্রত্যাখ্যান করলো সুপ্রিম কোর্ট। সোমবার তারা একটি অফিসিয়াল বিবৃতিতে জানায় যে দিল্লির এনসিয়ার অঞ্চলে উৎসবের সময় বায়ুদূষণের বিষয়টি বিশেষভাবে নজর রাখা প্রয়োজন। এবং এই নির্দেশ খুবই স্পষ্ট। 

বিজেপি নেতা মনোজ তিওয়ারি আতসবাজির উপর নিষেধাজ্ঞার এই স্থগিতাদেশ নিয়ে পুনরায় মামলা করলে তার রায়ে এই বিচার দেয় কোর্ট। এর আগে দিল্লি সরকার আতশবাজি কেনাবেচার উপর বিশেষ নিষেধাজ্ঞা লাগু  করেছিল। এবং তারা আতশবাজি তৈরির ও তা ব্যবহারের উপরও স্থগিতাদেশ জারি করেছিল ২০২৩ সালের জানুয়ারী মাস পর্যন্ত। কিন্তু এইবার সেবিষয়ে  আরও বিশেষ তৎপরতা দেখাবে সরকার। এমনটাই জানিয়েছেন দিল্লির পরিবেশ মন্ত্রী গোপাল রাই। 

তিনি তার এক টুইটে বলেছেন ," এবার অনলাইন আতসবাজির বিক্রি ও শহরে শহরে আতসবাজির ডেলিভারির বিষয়টিও বিশেষভাবে নজরদাড়িতে রাখা হবে ,এবং এই নিষেধাক্ষা পয়লা জানুয়ারী ২০২৩ পর্যন্ত কার্যকরী থাকবে। দিল্লির পাবলিক পলিউশন কমিটি ও রেভিনিউ ডিপার্টমেন্ট সুপ্রিম কোর্টের এই নিষেধাখ্যা যাতে পূর্ণরূপে মান্যতা দেওয়া হয় সেটা দেখবেন। " এই নিষেধাজ্ঞা শুধু দিওয়ালিতেই  নয় , নববর্ষে ও অন্যান্য উৎসবেও লাগু থাকবে। 

দশেরার পর  দিল্লির বায়ুদূষণের মাত্রা অতিরিক্ত বেড়ে যাওয়ায় দিওয়ালির আগে এমন সর্তর্কতা জারি করতে বাধ্য হলো সুপ্রিম কোর্ট। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেথডোলজি ভবিষ্যৎবাণী করে যে এই নিষেধাক্ষা জারি হলে দিল্লির বায়ু দূষণের মাত্রা কিচয়টা হলেও কম করা যাবে। আইআইটিএম অফিসিয়ালরা জানিয়েছেন যে তারা এখন থেকেই তাপমাত্রা , বায়ুর গতি এবং আতশবাজি থেকে নিঃসৃত দূষিত বায়ুর মাত্রা -এইসব পর্যবেক্ষণে রাখছেন। কারণ আতশবাজি থেকে নিঃসৃত গ্যাস বায়ুকে প্রচন্ড রকম ক্ষতিগ্রস্ত করতে পারে এমনি ধারণা তাদের। 

যদিও গত দু বছরে আতসবাজির উপর নিষেধাজ্ঞা জারির পর দিল্লির বায়ু দূষণের মাত্রাকে কমেনি কিচ্যুতেই সম্ভব হয়নি। কিন্তু এবার এই কড়া নজরদারির পর কেউ সুপ্রিম কোর্টের নির্দেশ লঙ্ঘন করবেন কিনা তা দেখতে এখন শুধু সময়ের অপেক্ষা 

আরও পড়ুন গরুকে জাতীয় পশু ঘোষণার আবেদন খারিজ, পিটিশনকারীকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

আরও পড়ুন বর্ণময় যাত্রার অবসান, ৮২ বছর বয়সে প্রয়াত সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদব

Read more Articles on
Share this article
click me!