চালের আকাল! পাত থেকে কী এবার হারাতে চলেছে ভাত? ভারতের কি পরিস্থিতি, জেনে নিন

চাল বিশ্বের সবচেয়ে বেশি চাষ করা খাদ্যশস্যগুলির মধ্যে একটি। ফিচ সলিউশনের সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের বৃহত্তম চাল উৎপাদনকারী দেশ চীন, আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন এই শস্যের উৎপাদন ব্যাপকভাবে কমিয়েছে।

Web Desk - ANB | Published : Apr 21, 2023 9:02 AM IST

বিশ্বের বিভিন্ন দেশে ধানের উৎপাদন ক্রমাগত কমছে। তালিকাটি চিন থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন পর্যন্ত রয়েছে। বিশ্ব চালের বাজারে দুই দশকের মধ্যে এটাই সবচেয়ে বড় ঘাটতি। সংকটের কারণ হিসেবে চিনের খারাপ আবহাওয়া এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে দায়ী করা হচ্ছে। এ কারণে সারা বিশ্বে চালের দাম বাড়ছে।

চাল নিয়ে পৃথিবীতে কী হচ্ছে? ধান সংকটের কারণ কী? সংকটের প্রভাব কোথায় ও কতটা? ভারতে কি অবস্থা? কবে পরিস্থিতি স্বাভাবিক হবে? জেনে নিন এই সব প্রশ্নের উত্তর।

চাল নিয়ে পৃথিবীতে কী হচ্ছে?

চাল বিশ্বের সবচেয়ে বেশি চাষ করা খাদ্যশস্যগুলির মধ্যে একটি। ফিচ সলিউশনের সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের বৃহত্তম চাল উৎপাদনকারী দেশ চীন, আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন এই শস্যের উৎপাদন ব্যাপকভাবে কমিয়েছে। ফিচ সলিউশনের পণ্য বিশ্লেষক চার্লস হার্টের মতে, চালের বাজারে ১৮.৬ মিলিয়ন টন ঘাটতি হয়েছে। 'বিশ্বব্যাপী, চালের ঘাটতি স্পষ্ট প্রভাব ফেলেছে, চালের দাম এক দশকের উচ্চতায়,' হার্ট বলেন।

ফিচ সলিউশন কান্ট্রি রিস্ক অ্যান্ড ইন্ডাস্ট্রি রিসার্চের এই প্রতিবেদনে পূর্বাভাস দেওয়া হয়েছে যে ২০২৪ সাল পর্যন্ত চালের দাম বর্তমান উচ্চতার কাছাকাছি থাকবে। প্রতিবেদন অনুসারে, ২০২৩ সাল থেকে এখন পর্যন্ত চালের দাম গড়ে প্রতি cwt ১৪২১ টাকা হবে বলে আশা করা হয়েছিল এবং ২০২৪ সালে প্রতি cwt ১১৯১.৫৯ টাকায় নেমে আসবে। CWT হল চালের মতো কিছু পণ্যের পরিমাপের একক। প্রতিবেদনে বলা হয়েছে যে ২০২৩ সালের জন্য বিশ্বব্যাপী ঘাটতি হবে ৮.৭ মিলিয়ন টন। ২০০৩-২০০৪ সালের পর এটিই হবে বিশ্বব্যাপী সবচেয়ে বড় চালের ঘাটতি।

ধান সংকটের কারণ কী?

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে চালের সরবরাহ কমে গেছে। এছাড়া, চিন ও পাকিস্তানের মতো ধান উৎপাদনকারী দেশগুলোর প্রতিকূল আবহাওয়াও সংকটের একটি কারণ। গত বছরের দ্বিতীয়ার্ধে, চিনের কিছু অংশে প্রচণ্ড তাপপ্রবাহ দেখা দিয়েছে, যখন মৌসুমি বৃষ্টি ও বন্যা অনেক জায়গায় ফসল নষ্ট করেছে।

কৃষি বিশ্লেষকদের মতে, চিনের ধান উৎপাদনের প্রধান কেন্দ্র গুয়াংসি এবং গুয়াংডং প্রদেশে ২০ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে। একইভাবে, পাকিস্তান, যা বিশ্বব্যাপী চাল বাণিজ্যের ৭.৬ শতাংশের জন্য দায়ী, গত বছর ভয়াবহ বন্যার কারণে বার্ষিক উৎপাদনে ৩১ শতাংশ হ্রাস পেয়েছে।

সংকটের প্রভাব কোথায় এবং কতটা পড়বে?

গ্লোবাল ফুড অ্যান্ড এগ্রিকালচার ব্যাঙ্ক রাবোব্যাঙ্কের জ্যেষ্ঠ বিশ্লেষক অস্কার জাকারা বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের মতো অন্যান্য দেশে বছরের পর বছর চাল উৎপাদনের কারণে এই সংকটের সূত্রপাত হয়েছে। বৈশ্বিক চাল উৎপাদন হ্রাস এ বছর ইন্দোনেশিয়া, ফিলিপাইন, মালয়েশিয়া এবং আফ্রিকান দেশগুলির মতো প্রধান চাল আমদানিকারকদের জন্য চাল আমদানির ব্যয় বাড়িয়ে দেবে।

যদি বিশ্লেষকদের বিশ্বাস করা হয়, অনেক দেশের অভ্যন্তরীণ রিজার্ভও ঘাটতির সম্মুখীন হবে। সংকটে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলো হবে যারা ইতিমধ্যেই উচ্চ দেশীয় খাদ্য মূল্যস্ফীতি যেমন পাকিস্তান, তুরস্ক, সিরিয়া এবং কিছু আফ্রিকান দেশ দ্বারা জর্জরিত।

হার্ট অফ ফিচ সলিউশন বলছে, ভারতের রপ্তানি নিষেধাজ্ঞার কারণে বিশ্বব্যাপী চাল রপ্তানি বাজারও ক্ষতিগ্রস্ত হয়েছে। সেপ্টেম্বরে ভাঙ্গা চাল রপ্তানি নিষিদ্ধ করে ভারত।

ভারতের অবস্থা কী?

চিনের পর ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম চাল উৎপাদনকারী দেশ। বিশ্বের শীর্ষ চাল রপ্তানিকারক দেশ ভারত সেপ্টেম্বরে ভাঙ্গা চাল রপ্তানি নিষিদ্ধ করে। এছাড়া আরো কিছু চাল রপ্তানিতে ২০ শতাংশ শুল্ক আরোপ করা হয়েছে। যদিও তা সত্ত্বেও, ভারতের চাল রপ্তানি গত বছর রেকর্ড ২২.২৬ মিলিয়ন টনে বেড়েছে। এই সংখ্যা বিশ্বের অন্যান্য বৃহত্তম চাল রপ্তানিকারক দেশ থাইল্যান্ড, ভিয়েতনাম, পাকিস্তান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মোট রপ্তানির চেয়েও বেশি।

যেখানে ২০২২-২৩ সালের দ্বিতীয় অগ্রিম হিসাব অনুযায়ী, এ বছর দেশে চালের মোট উৎপাদন (রেকর্ড) অনুমান করা হয়েছে ১৩০৮.৩৭ লাখ টন। যা গত বছরের তুলনায় ১৩.৬৫ লাখ টন বেশি। ভারতে ধানের উৎপাদনও আবহাওয়ার উপর নির্ভর করে। এদিকে আবহাওয়া অধিদপ্তর আশা করছে, দেশে স্বাভাবিক বর্ষা হবে। চাল শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা বলছেন, দেশে কোনো সমস্যা দেখছেন না এবং খরচও নিয়ন্ত্রণে রয়েছে।

কবে পরিস্থিতি স্বাভাবিক হবে?

ফিচ সলিউশন অনুমান করে যে বিশ্বব্যাপী চালের বাজার ২০২৩-২৪ সালে কাছাকাছি ভারসাম্যের দিকে ফিরে আসবে এবং মোট উৎপাদন বছরে ২.৫ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। এটি আরও পূর্বাভাস দিয়েছে যে ২০২৪ সালে চালের দাম প্রায় ১০ শতাংশ হ্রাস পাবে।

Share this article
click me!