এক্সপ্রেস-সহ মেল ট্রেনে নতুন স্টপেজ সংযোজনের সিদ্ধান্ত, কী বার্তা পূর্ব রেলের

পূর্ব রেলের দূরপাল্লার এক্সপ্রেস সহ মেল ট্রেনে নতুন স্টপেজ সংযোজনের সিদ্ধান্ত আরো তিনমাসের অধিক বাড়ানো হয়েছে। সেগুলি কীকী জেনে নিন।

 

Web Desk - ANB | Published : Mar 8, 2022 11:51 PM IST

পূর্ব রেলের দূরপাল্লার (Eastern Railways )এক্সপ্রেস সহ মেল ট্রেনে নতুন স্টপেজ সংযোজনের সিদ্ধান্ত আরো তিনমাসের অধিক বাড়ানো হয়েছে। পূর্ব রেলের তরফ থেকে আজকে নতুন কিছু স্টেশনে দূরপাল্লার এক্সপ্রেস ও মেল ট্রেনকে দাঁড় করানোর সিদ্ধান্তকে আরো তিনমাসের বেশি নেওয়ার কথা জানান হয়েছে।  সেগুলি কীকী জেনে নিন।

পূর্ব রেলের তরফ থেকে  এবার নতুন কিছু স্টেশনে দূরপাল্লার এক্সপ্রেস ও মেল ট্রেনকে দাঁড় করানোর সিদ্ধান্তকে আরো তিনমাসের বেশি নেওয়ার কথা জানান হয়েছে। সেগুলি কীকী জেনে নিন। ১২৩৭৭/১২৩৭৮ শিয়ালদহ-নিউ আলিপুরদুয়ার-শিয়ালদহ পদাতিক এক্সপ্রেস ডালখোলা ও সামসি স্টেশনে দাঁড়াবে। ১৩১৬১/১৩১৬২ কলকাতা-বালুরঘাট-কলকাতা এক্সপ্রেস রামপুর বাজার ও একলাখিতে দাঁড়াবে। ১৩১৪৯/১৩১৫০ শিয়ালদহ-আলিপুরদুয়ার-শিয়ালদহ কাঞ্চনকন্যা এক্সপ্রেস বিন্নাগুড়িতে দাঁড়াবে।১২৩৪৫/১২৩৪৬ হাওড়া-গুয়াহাটি- হাওড়া সরাইঘাট এক্সপ্রেস সামসি ও ফালাকাটা স্টেশনে দাঁড়াবে। ১৫৬৫৭/১৫৬৫৮ দিল্লি-কামাখ্যা-দিল্লি ব্রহ্মপুত্র মেল সামসিতে দাঁড়াবে। 
২২৬১১/২২৬১২ চেন্নাই সেন্ট্রাল-নিউ জলপাইগুড়ি-চেন্নাই সেন্ট্রাল সুপারফাস্ট এক্সপ্রেস আলুবাড়ি রোড জংশন ও হরিষচন্দ্রপুর স্টেশনে দাঁড়াবে।১৩১৪৭/১৩১৪৮ শিয়ালদহ-বামনঘাট-শিয়ালদহ-উত্তরবঙ্গ এক্সপ্রেস ময়নাগুড়ি স্টেশনে দাঁড়াবে।১৫৯০৫/১৫৯০৬ কন্যাকুমারী-ডিব্রুগড়-কন্যাকুমারী বিবেক এক্সপ্রেস মাথাভাঙ্গা স্টেশনে দাঁড়াবে।

আরও পড়ুন, কার্যত শেষ সুযোগ, পড়ুয়াদের ইউক্রেন ছাড়তে নির্দেশিকা জারি ভারতীয় দূতাবাসের

যদিও রেলের তরফ থেকে জানান হয়েছে  চলতি মাসের ৬ তারিখে এই বর্ধিত স্টেশনের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল সাময়িকভাবে। তবে এখন আরো তিনমাসের বেশি এই স্টেশনগুলোতে দূরপাল্লার এক্সপ্রেস ও মেল ট্রেন দাঁড়াবে। প্রসঙ্গত, পরিবহণ ব্যবস্থায় চলতি বছরে বড় ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর। দেশের পরিবহণ ব্যবস্যয় গতি আসলে শিল্পেও জোয়ার আসবে একথা আগেই বলেছিলেন দেশের প্রধানমন্ত্রী। তবে এবার সেই পরিকল্পনাকেই বাস্তবে রুপান্তরিত করতে পরিবহণ ব্যবস্থায় একাধিক বড় ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।২০২২ সালের বাজেট পেশে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন, আগামী তিন বছরের মধ্যে ৪০০টি নতুন বন্দে ভারত ট্রেন কিনবে সরকার। বন্দে ভারত ট্রেনগুলি ঘন্টায় ১৮০ কিমি পর্যন্ত গতিবেগে চলতে পারে। এর পাশাপাশি দেশজুড়ে ১০০ টি পিএম গতিশক্তি কার্গো টার্মিনাল তৈরি হবে। এই কাজটিও আগামী তিন বছরের মধ্য়ে শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। অর্থমন্ত্রীর দাবি এর ফলে কৃষকরা বিশেষভাবেে উপকৃত হবেন।   তবে শুধু রেলপথেই নয়, সড়ক এবং আকাশপথে বড় ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বাজেটে জানিয়েছেন, ২০২২ থেকে ২৩ অর্থবর্ষের মধ্যেই ২৫ হাজার নতুন সড়ক পথ তৈরি করবে সরকার। প্রধানমন্ত্রী গতিশক্তি প্রকল্পের আওতায় পরিকাঠামো খাতে ২০ হাজার কোটি টাকা বরাদ্দ করেছেন অর্থমন্ত্রী।

Share this article
click me!