বড়সড় স্বস্তি! ভাড়া কমছে বন্দে ভারত সহ একাধিক ট্রেনের এসি চেয়ার কার এবং এক্সিকিউটিভ ক্লাসের

এসি চেয়ার কার, বন্দে ভারত সহ সমস্ত ট্রেনের এক্সিকিউটিভ ক্লাসের ভাড়া ২৫ শতাংশ কমবে। এই স্কিমটি এসি চেয়ার কার এবং ভিস্টাডোম কোচ সহ এসি সিটিং সুবিধাযুক্ত সমস্ত ট্রেনের এক্সিকিউটিভ ক্লাসে প্রযোজ্য হবে।

Parna Sengupta | Published : Jul 8, 2023 7:42 PM IST

ট্রেনে যাতায়াতকারী যাত্রীদের বড় ধরনের স্বস্তি দিয়েছে রেল মন্ত্রক। বন্দে ভারত ট্রেন এবং এসি চেয়ার কার ট্রেনের ভাড়া কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ট্রেনে বেশি যাত্রী ভ্রমণের পরিপ্রেক্ষিতে এসি সিটিং সহ ট্রেনের ভাড়ায় শিথিলতা দেবে রেল মন্ত্রক।

ভাড়া কত কমবে

রেল মন্ত্রকের এই সিদ্ধান্তের পর, এসি চেয়ার কার, বন্দে ভারত সহ সমস্ত ট্রেনের এক্সিকিউটিভ ক্লাসের ভাড়া ২৫ শতাংশ কমবে। এই স্কিমটি এসি চেয়ার কার এবং ভিস্টাডোম কোচ সহ এসি সিটিং সুবিধাযুক্ত সমস্ত ট্রেনের এক্সিকিউটিভ ক্লাসে প্রযোজ্য হবে। ভাড়ার উপর ছাড় সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত হবে। অন্যদিকে, অন্যান্য চার্জ যেমন রিজার্ভেশন চার্জ, সুপার ফাস্ট সারচার্জ, জিএসটি ইত্যাদি, সেগুলি যাই হোক না কেন, আলাদাভাবে আরোপ করা হবে। একই সময়ে, বিভাগ অনুযায়ী শিথিলকরণ দেওয়া যেতে পারে। আগামী ৩০ দিনের মধ্যে ৫০ শতাংশ বুকিং সহ ট্রেনগুলি বিবেচনা করা হবে। এর পরে, দখলের ভিত্তিতে, এই ট্রেনগুলিতে ভাড়া ছাড় দেওয়া হবে।

ভাড়া কবে এবং কিভাবে কমবে

ভাড়ায় ছাড় দেওয়ার সময় দূরত্ব এবং ভাড়াও বিবেচনা করা হবে। প্রথম লেগ বা শেষ লেগ বা যাত্রার মাঝখানে ভাড়া ছাড় দেওয়া যেতে পারে। তবে শর্ত থাকবে ওই বিভাগে বা পর্বে মোট দখল ৫০ শতাংশের কম। ডিসকাউন্ট অবিলম্বে কার্যকর করা হবে. তবে, ইতিমধ্যে বুকিং করা যাত্রীদের কোন ভাড়া ফেরত দেওয়া হবে না।

রেলওয়ে বোর্ডের নির্দেশে বলা হয়েছে, বেসিক ভাড়ায় সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া যেতে পারে। অন্যান্য চার্জ যেমন রিজার্ভেশন ফি, সুপারফাস্ট সারচার্জ, জিএসটি অতিরিক্ত চার্জ করা হতে পারে। যাত্রী সংখ্যার উপর নির্ভর করে যে কোন শ্রেণীতে বা সকল শ্রেণীতে ছাড় দেওয়া যেতে পারে।

কতদিন পর্যন্ত ছাড় দেওয়া হবে

ভাড়ায় ছাড়টি জোনাল অফিসার দ্বারা নির্ধারিত সময়ের জন্য প্রযোজ্য হবে, এটি বাস্তবায়নের তারিখ থেকে যাত্রার তারিখের জন্য সর্বাধিক ছয় মাস সাপেক্ষে। চাহিদার উপর নির্ভর করে পুরো মেয়াদ বা আংশিক বা মাস বা সপ্তাহ বা ছয় মাসের জন্য ছাড় দেওয়া যেতে পারে।

রেলওয়ে বোর্ড একটি আদেশে বলেছে যে বন্দে ভারত, অনুভূতি এবং ভিস্তাডোম কোচ সহ সমস্ত ট্রেনে এসি চেয়ার কার এবং এক্সিকিউটিভ ক্লাসের ভাড়া যাত্রীর সংখ্যার উপর নির্ভর করে ২৫ শতাংশ পর্যন্ত কমানো হবে। আদেশ অনুসারে, ভাড়ায় ছাড়ও প্রতিযোগী পরিবহনের ভাড়ার উপর নির্ভর করবে।

Share this article
click me!