স্পিকার নির্বাচন দিয়ে শুরু ১৮তম লোকসভার প্রথম অধিবেশন, NEET-NET পরীক্ষা নিয়ে গোলমালের সম্ভাবনা

এপ্রিল থেকে জুনের মধ্যে সাত দফায় অনুষ্ঠিত লোকসভা নির্বাচনের পর এটিই লোকসভার প্রথম অধিবেশন। এই নির্বাচনে এনডিএ ২৯৩টি আসন জিতে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। যেখানে বিজেপি জিতেছে ২৪০টি আসন।

Parna Sengupta | Published : Jun 24, 2024 3:25 AM IST

১৮তম লোকসভার প্রথম অধিবেশন শুরু হচ্ছে আজ সোমবার থেকে। অধিবেশনের প্রথম দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ সকল নবনির্বাচিত সাংসদরা শপথ নেবেন। এর পাশাপাশি বুধবার অনুষ্ঠিত হবে লোকসভার স্পিকার নির্বাচন। অন্যদিকে, বিরোধীরা প্রোটেম স্পিকার নিয়োগ, NEET এবং UGC-NET পরীক্ষা নিয়ে সরকারকে কোণঠাসা করার চেষ্টা করবে। যার কারণে অধিবেশনের প্রথম দিনেই হট্টগোলের সম্ভাবনা রয়েছে। ২৭ জুন, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সংসদের উভয় কক্ষের (লোকসভা-রাজ্যসভা) যৌথ সভায় ভাষণ দেবেন। ১৮তম লোকসভার প্রথম অধিবেশন ৩ জুলাই পর্যন্ত চলবে।

প্রোটেম স্পিকার নিয়োগের বিরোধিতা

Latest Videos

পাশাপাশি, লোকসভা অধিবেশনের প্রথম দিনেই বিরোধীরা ভারতীহরি মাহতাবকে প্রোটেম স্পিকার হিসেবে নিয়োগের বিরোধিতা করবে। ভারতীহরি মাহতাব সাতবারের সাংসদ। কংগ্রেস বলছে, অভিজ্ঞতার ভিত্তিতে সাংসদ কে সুরেশ প্রোটেম স্পিকার পদের জোরালো প্রতিদ্বন্দ্বী। তবে, মোদী সরকারের দাবি হল যে মাহতাব বর্তমান লোকসভায় পরাজিত না হয়ে দীর্ঘতম সময়ের জন্য সাংসদ হিসাবে দায়িত্ব পালনের ক্ষেত্রে সবচেয়ে সিনিয়র।

এপ্রিল থেকে জুনের মধ্যে সাত দফায় অনুষ্ঠিত লোকসভা নির্বাচনের পর এটিই লোকসভার প্রথম অধিবেশন। এই নির্বাচনে এনডিএ ২৯৩টি আসন জিতে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। যেখানে বিজেপি জিতেছে ২৪০টি আসন। একই সময়ে, ইন্ডিয়া জোট এই নির্বাচনে ২৩৪টি আসন জিতে সংখ্যাগরিষ্ঠতার চেয়ে অনেকটাই পিছিয়ে পড়ে। এর মধ্যে কংগ্রেসের রয়েছে সর্বাধিক ৯৯টি আসন।

সকাল ১১টায় শপথ নেবেন প্রধানমন্ত্রী মোদী ও মন্ত্রী পরিষদের সদস্যরা

লোকসভা অধিবেশনের প্রথম দিনেই শপথ নেবেন প্রধানমন্ত্রী মোদী এবং তাঁর মন্ত্রী পরিষদের সদস্যরা। সকাল ১১টায় শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে। প্রথমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শপথ নেবেন, এরপর মন্ত্রী পরিষদের অন্য সদস্যরা শপথ নেবেন। এরপর সংসদ সদস্যরা শপথ নেবেন। প্রধানমন্ত্রী মোদী এবং তার মন্ত্রী পরিষদ সহ ২৮০ জন নবনির্বাচিত সাংসদ শপথ নেবেন, যখন পরের দিন অর্থাৎ মঙ্গলবার, অন্য ২৬৪ জন নবনির্বাচিত সাংসদ শপথ নেবেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা