কবে খোলা হবে জগন্নাথ মন্দিরের রত্ন ভাণ্ডারের আসল অংশ? বিরাট ঘোষণা কর্তৃপক্ষের

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, মন্দিরের ভিতরের রত্ন ভাণ্ডারের ৪টি সিন্দুক এবং ৫টি আলমারি বাইরে থেকে দৃশ্যমান। উদ্বোধনের পর এর সংখ্যা আরও বাড়তে পারে। রত্ন ভান্ডার থেকে গুপ্তধন আনার পর তা ডিজিটালি তালিকাভুক্ত করা হবে।

Parna Sengupta | Published : Jul 16, 2024 2:47 PM IST / Updated: Jul 16 2024, 08:29 PM IST

ওডিশার জগন্নাথ মন্দিরের রত্ন ভাণ্ডারটি ১৪ জুলাই রবিবার খোলা হয়েছিল। মন্দিরের এই রত্ন ভাণ্ডারটি ৪৬ বছর পর খোলা হল। তবে মন্দিরের রত্নভান্ডারের একটি অংশ এখনও বন্ধ রয়েছে। এখন এই দ্বিতীয় পর্বটিও খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জগন্নাথ পুরীর অভ্যন্তরীণ রত্ন ভাণ্ডারটি ১৮ জুলাই খোলা হবে।

কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছে

Latest Videos

মন্দিরের রত্ন ভাণ্ডারের তদন্তের জন্য একটি কমিটি গঠন করা হয়। কমিটির সভায় অভ্যন্তরীণ রত্ন ভান্ডার খোলার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। মন্দিরের অভ্যন্তরীণ রত্ন ভাণ্ডারটি ১৮ জুলাই বৃহস্পতিবার সকাল ৯.৫১ মিনিট থেকে দুপুর ১২.১৫ মিনিট পর্যন্ত শুভ সময়ে খোলা হবে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, মন্দিরের ভিতরের রত্ন ভাণ্ডারের ৪টি সিন্দুক এবং ৫টি আলমারি বাইরে থেকে দৃশ্যমান। উদ্বোধনের পর এর সংখ্যা আরও বাড়তে পারে। রত্ন ভান্ডার থেকে গুপ্তধন আনার পর তা ডিজিটালি তালিকাভুক্ত করা হবে।

রত্ন ভান্ডার খোলার জন্য বিশেষ প্রস্তুতি

অভ্যন্তরীণ রত্ন ভাণ্ডার একটি শুভ সময়ে খোলা হবে। একইভাবে, বাহ্যিক রত্ন ভাণ্ডারও রবিবার শুভ সময় পালন করে খোলা হয়েছিল। রবিবার দুপুর ১টা ২৮ মিনিটে রত্না ভান্ডার খোলা হয়। পুজোর পর দলটি বড় মশাল ও সরঞ্জাম নিয়ে ভেতরে যায়। এই সময় এএসআই অফিসার, শ্রী গজপতি মহারাজ এবং ৪ জন সেবক সহ ১১ জন ছিলেন। দুটি সাপ ধরার দলও উপস্থিত ছিল। একটি দল ভিতরে চলে গিয়েছিল এবং একটি বাইরে ছিল।

রত্ন ভান্ডারে এত ধন

দাবি করা হয় রত্নভান্ডারে এত গুপ্তধন রয়েছে যে তা সারা দেশকে দুই বছর খাওয়াতে পারে। এই ভান্ডার মূল্যবান রত্ন এবং সোনা-রূপোতে পরিপূর্ণ। জগন্নাথ মন্দিরের এই ভান্ডারের তুলনায় ধনীদের সম্পদ কিছুই নয়। শুধু তাই নয়, রত্নভান্ডারের ভান্ডার বহু বছর ধরে অনেক দেশের অর্থনীতিকে টিকিয়ে রাখতে পারে। 

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'রাজ্যের সর্বনাশ করে মমতা ফটো তুলতে বেড়িয়েছেন' মুখ্যমন্ত্রীকে তীব্র আক্রমণ শুভেন্দুর | Suvendu
এখনও কী চলবে জুনিয়র ডাক্তারদের অবস্থান? দেখুন কী বললেন তাঁরা | R G Kar Protest
'২২ টি গাড়ি নিয়ে ফুর্তি করতে এসেছে!' মমতার সামনে দাঁড়িয়েই ঝাঁঝিয়ে উঠলেন গ্রামবাসীরা | Bengal Flood
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024
‘পরিকল্পিতভাবে বাংলাকে ডুবিয়েছে’ ডিভিসির দিকে তোপ মুখ্যমন্ত্রীর | WB Flood