লাদাখের আকাশ কাঁপল ভারতীয় সেনা ট্যাঙ্কের গর্জনে, সিন্ধু নদীর কাছে যুদ্ধ মহড়া

শনিবার, টি-৯০ এবং টি-৭২ ট্যাঙ্ক এবং বিএমপি পদাতিক যুদ্ধের যান সহ শক্তিশালী ট্যাঙ্ক সহ সিন্ধু নদী পার হওয়ার জন্য ভারতীয় সেনাবাহিনীর দ্বারা একটি বিশেষ মহড়া চালানো হয়েছিল।

Parna Sengupta | Published : Jul 8, 2023 2:10 PM IST

শনিবার ভারতীয় সেনাবাহিনীর ট্যাঙ্ক এবং সাঁজোয়া যান একসঙ্গে লাদাখে চিন সীমান্তের কাছে কৌশল চালায়। সেনাবাহিনীর ট্যাঙ্ক উপত্যকায় কার্যত গর্জন করে মহড়া দেয়। ভারতীয় সেনাবাহিনীর এই চালচলন চিন ও পাকিস্তানের মতো শত্রু দেশগুলির জন্য সতর্কবার্তার মতো যে তারা যদি ভারতের দিকে চোখ তুলে ভুল করে তবে তারা ধ্বংস হয়ে যাবে। যাই হোক, ভারতীয় সেনাবাহিনীর সৈন্যরা উপত্যকা হোক বা দেশের সীমানা, সব সময় প্রস্তুত থাকে এবং প্রয়োজনে শত্রুকে যোগ্য জবাব দেয়। এই তৎপরতা জোরদার করতে ভারতীয় সেনারা সময়ে সময়ে অনুশীলন করে চলেছে। এবার ভারতীয় সেনাবাহিনীর সৈন্যরা পূর্ব লাদাখে বিশ্বের সর্বোচ্চ নদী উপত্যকা সিন্ধু নদী অতিক্রম করতে এবং শত্রু অবস্থানে আক্রমণ করার জন্য মহড়া চালায়। এই মহড়ায় বিপুল সংখ্যক ট্যাংক এবং সাঁজোয়া যান জড়িত ছিল।

সংবাদ সংস্থা এএনআই-এর মতে, শনিবার, টি-৯০ এবং টি-৭২ ট্যাঙ্ক এবং বিএমপি পদাতিক যুদ্ধের যান সহ শক্তিশালী ট্যাঙ্ক সহ সিন্ধু নদী পার হওয়ার জন্য ভারতীয় সেনাবাহিনীর দ্বারা একটি বিশেষ মহড়া চালানো হয়েছিল। তাৎপর্যপূর্ণভাবে, পাকিস্তানে প্রবেশের আগে, সিন্ধু প্রবাহিত হয়েছে সমগ্র লাদাখ সেক্টরের মধ্য দিয়ে চিনা সেনা নিয়ন্ত্রিত তিব্বত অঞ্চলের মধ্য দিয়ে।

ভারতীয় সেনা কর্মকর্তারা বলেছেন যে এই ধরনের মহড়া করা হয় আতঙ্কজনক পরিস্থিতির জন্য প্রস্তুত করার জন্য। এখানে উল্লেখ্য যে ভারতীয় সেনাবাহিনী বিশ্বের কয়েকটি বাহিনীগুলির মধ্যে একটি যা ১৬ হাজার ফুট পর্যন্ত উচ্চতায় এবং প্রচুর সংখ্যক ট্যাঙ্ক পরিচালনা করে। শনিবার চালানো কৌশলে স্পষ্ট দেখা গেছে যে ভারতীয় সেনাবাহিনী সব ধরনের পরিস্থিতি সামাল দিতে সক্ষম। সিন্ধু নদী পার হওয়া ভারতীয় সেনাবাহিনীর ট্যাঙ্কগুলি এর সাক্ষী হয়ে ওঠে। এই মহড়া ভারতীয় সেনাবাহিনীর প্রস্তুতিরও প্রমাণ, শত্রুরা যখন ভারতীয় সীমান্ত দখলের চেষ্টা করে, তখন তার যোগ্য জবাব দেওয়া যেতে পারে।

জেনে রাখা ভালো যে ভারতীয় সেনাবাহিনী লাদাখে প্রচুর সংখ্যক ট্যাঙ্ক এবং সাঁজোয়া যুদ্ধের যান মোতায়েন করেছে, এই পদক্ষেপ নেওয়া হয়েছে যখন চিনা সেনাবাহিনী তার প্রশিক্ষণ অনুশীলন সৈন্যদের প্রত্যাহার করে পূর্ব লাদাখ সেক্টরে আগ্রাসন দেখিয়েছে। লাদাখে বড় খোলা উপত্যকার কারণে ট্যাঙ্ক যুদ্ধের জন্য খুবই অনুকূল। এর আগে, ভারতীয় সেনাবাহিনী পাকিস্তান ফ্রন্টে পাঞ্জাব সেক্টরে বড় পরিসরে এই ধরনের মহড়া চালাত। কিন্তু এখন লাদাখে এমন মহড়া করে ভারতীয় সেনাবাহিনী দেখিয়ে দিয়েছে যে তারা যে কোনো ফ্রন্টে শত্রুকে হারাতে পারে।

Share this article
click me!