রাজ্য সভাপতিদের নিয়ে বিশেষ কৌশল বৈঠক জে পি নাড্ডার, প্রতিটি রাজ্যের জন্য আলাদা আলাদা ছক বিজেপির

বৈঠকে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, রাজস্থান, গুজরাট, হিমাচল প্রদেশ, পাঞ্জাব, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, হরিয়ানা, দিল্লি, জম্মু ও কাশ্মীর, লাদাখ, চণ্ডীগড় ও দমন সহ দিউ-দাদার নগর হাভেলি সব রাজ্যের নেতারা ছিলেন।

Parna Sengupta | Published : Jul 8, 2023 10:48 AM IST

লোকসভা নির্বাচন এবং আসন্ন বিধানসভা নির্বাচনের আগে সংগঠনের সব এলাকায় কড়াকড়ি করতে চাইছে বিজেপি। এই মহড়ায় দেশকে তিনটি অঞ্চলে ভাগ করে সভা-সমাবেশ শুরু করেছে দলটি। এই ধারাবাহিকতায়, দিল্লিতে একটি বড় সভার আয়োজন করা হয়েছিল, যাতে "উত্তর অঞ্চলের" সমস্ত ১৪টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল, সংগঠনের সভাপতি, মন্ত্রী, রাজ্যের ইনচার্জ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ নেতারা অংশ নেন।

বিজেপির সভাপতি জেপি নাড্ডার সভাপতিত্বে এই বৈঠকে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, রাজস্থান, গুজরাট, হিমাচল প্রদেশ, পাঞ্জাব, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, হরিয়ানা, দিল্লি, জম্মু ও কাশ্মীর, লাদাখ, চণ্ডীগড় ও দমন সহ দিউ-দাদার নগর হাভেলি সব রাজ্যের নেতারা। কেন্দ্রীয় কর্মকর্তারাও অংশ নেন। বৈঠকে সমস্ত রাজ্যের সংগঠন নিয়ে আলোচনার পাশাপাশি রাজ্যগুলির স্থানীয় নির্বাচনী ইস্যুতে একটি কৌশলও তৈরি করা হয়েছিল।

পৃথক রাজ্যের জন্য কৌশল

সূত্রের খবর, মধ্যপ্রদেশে, যেখানে বিজেপির সরকার আছে, সেখানে সরকারের কাজ সাধারণ মানুষের কাছে নিয়ে যাওয়ার জন্য বিভিন্ন উপায় নিয়ে আলোচনা হয়েছে। রাজস্থান ও ছত্তিশগড়ের জন্যও একই কৌশল নেওয়া হয়েছে। বৈঠকে সিদ্ধান্ত হয় যে কংগ্রেস শাসিত রাজ্যগুলিতে লোকসভা নির্বাচনের আগ পর্যন্ত প্রতিদিনই বিভিন্ন ইস্যুতে সরকারের বিরুদ্ধে মাঠে নামা সমস্ত কর্মী, সেই সঙ্গে ২০২৪ সালে হতে চলেছে লোকসভা নির্বাচনের প্রস্তুতিও। উত্তরাঞ্চলের ১৪টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল এই বৈঠকে অংশ নেবে। সমস্ত রাজ্যের সংগঠন মন্ত্রীরা ২০১৯ সালের তুলনায় রাজ্যগুলিতে কীভাবে পার্টির ভোট শতাংশ এবং আসন বৃদ্ধি পেয়েছে তার একটি রিপোর্ট প্রকাশ করেন।

বৈঠকে আগামী নির্বাচনকে সামনে রেখে বুথ ক্ষমতায়নের কথা বলা হয়। এ জন্য ৪ দফা আলোচনা করা হয়েছে।

প্রথমত, সমাজের প্রতিটি স্তরের মানুষকে সংযুক্ত করার দিকে নজর দেওয়া হবে। যাঁরা কখনও দলে যোগ দেননি, তাঁদের সরকারের পরিকল্পনার মাধ্যমে দলের সঙ্গে যুক্ত করা হবে।

দ্বিতীয়ত, বুথ কমিটিকে শক্তিশালী করার দিকে বিশেষ নজর দেওয়া হবে।

তৃতীয়ত, প্রতিটি বুথে বিজেপির পক্ষে ৫১ শতাংশের বেশি ভোট পাওয়ার লক্ষ্য। প্রতিটি বুথে, বুথ পর্যায়ের কর্মীদের প্রতিনিয়ত ভোটারদের সাথে যোগাযোগ করতে হবে এবং দলের পক্ষে সর্বাধিক পরিবেশ তৈরি করতে কাজ করতে হবে।

চতুর্থত, বুথের ক্ষমতায়নের জন্য প্রতিটি বুথে কমপক্ষে ১১ জনের একটি দল গঠন করা হবে। লোকসভার তরফে জানানো হয়েছে, প্রতিটি বুথের দলকে শক্তিশালী করার জন্য দল গঠন করে কাজ করা হবে।

বিজেপির মেগা পরিকল্পনা

এর পাশাপাশি বিজেপি সর্বনিম্ন স্তরে গিয়ে লোকসভা নির্বাচন এবং বিধানসভা নির্বাচন পরিচালনা করার জন্য একটি মেগা পরিকল্পনা তৈরি করেছে। এর আওতায় এলাকা অনুযায়ী সব নেতাকে বিভিন্ন দায়িত্ব দেওয়া হয়েছে। এ ছাড়া জোটের বিষয়টি নিয়েও আলোচনা হবে বলে জানা গেছে। এই সময়, জেপি নাড্ডা সমস্ত রাজ্য প্রধানদের জিজ্ঞাসা করেছিলেন যে অঞ্চল অনুসারে, কোন দলের সাথে জোটটি লাভজনক হবে।

Share this article
click me!