কোভিডের প্রকোপে এবার প্রাণ হারালেন চিনে ডাক্তারি পড়তে যাওয়া এক ভারতীয় ছাত্র

কোভিডের প্রকোপে এবার প্রাণ হারালেন চিনে ডাক্তারি পড়তে যাওয়া এক ভারতীয় ছাত্র। তামিলনাড়ুর এই পড়ুয়া পাঁচ বছর আগে ডাক্তারি পড়তে গেছিলেন চীনের এক নামকরা বিশ্ববিদ্যালয়ে।চিনে ফিরে বাধ্যতামূলক নিভৃতবাসে থাকাকালীন প্রান হারান তিনি।

Bhaswati Mukherjee | Published : Jan 1, 2023 5:14 PM IST

কোভিডের প্রকোপে এবার প্রাণ হারালেন চিনে ডাক্তারি পড়তে যাওয়া এক ভারতীয় ছাত্র। সূত্রের খবর তামিলনাড়ুর এই পড়ুয়া পাঁচ বছর আগে ডাক্তারি পড়তে গেছিলেন চীনের এক নামকরা বিশ্ববিদ্যালয়ে। গত ৫ বছর ধরে সেখানেই পড়াশুনা চালিয়ে যাচ্ছিলেন তিনি। কিন্তু বিপত্তি ঘটলো দেশে ফিরে।দেশে ফিরে পরিবারের সঙ্গে সময় কাটানোর পর ১১ ই ডিসেম্বর যখন ফের পাড়ি দিলেন চিনে, তখন চিনের পরিস্থিতি ভয়ঙ্কর।কোভিডে প্রাণ হারাচ্ছেন হাজার হাজার মানুষ। তাই চিনে ফিরেই তাকে যেতে হয় ৮ দিনের বাধ্যতামূলক নিভৃতবাসে। সেখানে থাকাকালীনই ভয়ঙ্কর অসুস্থ হয়ে মারা যান ২২ বছরের এই ডাক্তারি পড়ুয়া আব্দুল শেখ।তার দেহ ভারতে ফিরিয়ে আনতে এখন বিদেশ মন্ত্রকের দ্বারস্থ হয়েছে তার পরিবার।

তার পরিবার সূত্রে খবর নিভৃতবাসে থাকাকালীন যখন গুরুতর অসুস্থ হয়ে পড়েন তিনি তখন চিন প্রশাসনের তৎপরতায় তাকে তড়িঘড়ি ভর্তি করা হয় স্থানীয় এক হাসপাতালে। সেখানেই মারা যান তিনি। তারপর থেকে দেহ দেশে ফিরিয়ে আনতে তৎপর তার পরিবার।

ঠিক কি কারণে মারা গেছিলেন তিনি তা স্পষ্ট না হলেও। প্রাথমিক ভাবে অনুমান করা হচ্ছে যে হয়তো কোভিডে আক্রান্ত হয়েই প্রাণ হারান ওই তরুণ। কিন্তু তার দেহ দেশে ফিরিয়ে আনতে তৎপর তার পরিবারসহ ভারতের বিদেশ মন্ত্রকও। ওই পরিবারকে যথাসাধ্য সাহায্য করার প্রতিশ্রুতিও দিয়েছে বিদেশ মন্ত্রক। ওই তরুনের পরিবার জানিয়েছে ,' চিনের উত্তর-পূর্বের হেইলংজং প্রদেশের একটি মেডিক্যাল কলেজে শিক্ষানবিশ চিকিৎসক হিসেবে কাজ করছিলেন তিনি।'তবে পরিবারের আবেদনে সারা দিয়ে বিদেশ মন্ত্রক জানিয়েছে ,'ওই তরুণের পরিবারের আর্থিক অবস্থা ভাল নয়। তাই আব্দুলের বাবা-মা সন্তানের দেহ ফিরিয়ে আনার জন্য বিদেশমন্ত্রকের দ্বারস্থ হয়েছেন।আমরা যথাসাধ্য চেষ্টা করবো সাহায্য করার।'

Share this article
click me!