ক্রমশ বাড়ছে ভারতীয় উপমহাদেশের তাপমাত্রা! ভূ বিজ্ঞান মন্ত্রকের দেওয়া চাঞ্চল্যকর তথ্য প্রকাশিত

ভারতের গড় তাপমাত্রা ১৯০১-২০১৮ সময়কালে প্রায় ০.৭ ডিগ্রি বেড়েছে। ১৯৫০-২০১৫ সালের মধ্যে দৈনিক বৃষ্টিপাতের চরম মাত্রার ফ্রিকোয়েন্সি (প্রতিদিন ১৫০ মিমি> বৃষ্টিপাতের তীব্রতা) প্রায় ৭৫% বৃদ্ধি পেয়েছে।

Parna Sengupta | Published : Aug 2, 2023 1:31 PM IST

বুধবার লোকসভায় এক লিখিত প্রশ্নের জবাবে কেন্দ্রীয় ভূ-বিজ্ঞান মন্ত্রী কিরেন রিজিজু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেন। তিনি বলেন ২০২০ সালে আর্থ সায়েন্সেস মন্ত্রক বা ভূ বিজ্ঞান মন্ত্রক 'ভারতীয় অঞ্চলে জলবায়ু পরিবর্তনের মূল্যায়ন' প্রকাশ করেছে, যাতে ভারতীয় উপমহাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাবের একটি বিস্তৃত মূল্যায়ন রয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে :

ভারতের গড় তাপমাত্রা ১৯০১-২০১৮ সময়কালে প্রায় ০.৭ ডিগ্রি বেড়েছে।

১৯৫০-২০১৫ সালের মধ্যে দৈনিক বৃষ্টিপাতের চরম মাত্রার ফ্রিকোয়েন্সি (প্রতিদিন ১৫০ মিমি> বৃষ্টিপাতের তীব্রতা) প্রায় ৭৫% বৃদ্ধি পেয়েছে।

১৯৫১-২০১৫ সালে ভারতে খরার ফ্রিকোয়েন্সি এবং স্থানিক ব্যাপ্তি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

গত আড়াই দশকে (১৯৯৩-২০১৭) উত্তর ভারত মহাসাগরে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা প্রতি বছর ৩.৩ মিমি হারে বেড়েছে।

১৯৯৮-২০১৮ সালের বর্ষা-পরবর্তী মৌসুমে আরব সাগরে তীব্র ঘূর্ণিঝড়ের ফ্রিকোয়েন্সি বৃদ্ধি পেয়েছে।

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) নিয়মিতভাবে ভারতীয় অঞ্চলে জলবায়ু পর্যবেক্ষণ করে এবং বার্ষিক প্রকাশনা সামনে আনে। এদিকে, ভারতীয়

উপমহাদেশের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কিত রিপোর্ট বলছে ১৯৭১ থেকে ২০০৬ সালের মধ্যে প্রতি বছর ১.৯ মিমি-এর তুলনায় সমুদ্রের জলস্তর বৃদ্ধির সাথে, যা প্রতিবেদনে ২০০৬ থেকে ২০১৮ সালের মধ্যে প্রতি বছর ৩.৭ মিমি হিসাবে নথিভুক্ত করা হয়েছে, ভারত একটি বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে।

২০১১-২০২০ সালে বিশ্ব পৃষ্ঠের তাপমাত্রা ১৮৫০-১৯০০ এর উপরে ১.১ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। রিপোর্টে সমুদ্রের জলের উচ্চতা বৃদ্ধির প্রধান চালক হিসেবে মানবিক কার্যকলাপকে দায়ী করা হয়েছে। "মানুষের প্রভাব খুব সম্ভবত অন্তত ১৯৭১ সাল থেকে এই বৃদ্ধির প্রধান চালক ছিল। তাপপ্রবাহ, ভারী বৃষ্টিপাত, খরা এবং গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়ের মতো চরম মাত্রায় পরিলক্ষিত পরিবর্তনের প্রমাণ এবং বিশেষ করে, মানব প্রভাবের জন্য তাদের দায়ীত্ব আরও জোরদার করেছে।

আন্তর্জাতিক মঞ্চের সর্বশেষ প্রতিবেদন অনুসারে জলবায়ু পরিবর্তনের জেরে তাপমাত্রার গড় স্থলভাগে শিল্প গঠনের আগের সময়ের থেকে ১.৫৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়েছে। আর, জলভাগ বা মহাসাগরগুলোতেও তাপমাত্রা বেড়েছে। তবে তুলনায় অল্প। মহাসাগরগুলোর তাপমাত্রা বেড়েছে প্রায় ০.৮৮ ডিগ্রি সেলসিয়াস। ভারতে তাপমাত্রা বিশ্বের গড় তাপমাত্রার চেয়ে তুলনামূলকভাবে কম বৃদ্ধি পাওয়ায় অবাক হওয়ার কিছু নেই। ব্যাপারটা ভারত বলে নয়। তাপমাত্রা সবসময়ই নিরক্ষীয় অঞ্চলের তুলনায় মেরু অঞ্চলে বেশি বৃদ্ধি পায়। এর কারণ পৃথিবীর অবস্থান আর বায়ুমণ্ডলের জটিলতা। যেটা খুব স্পষ্ট ধরা পড়ে যখন বায়ু গ্রীষ্মমণ্ডল থেকে স্বাভাবিক নিয়মে মেরু প্রদেশে তাপ স্থানান্তর করে।

Share this article
click me!