'মোদীজিকে ভয় দেখিয়ে লাভ নেই' বন্ধু ভারতের পাশে দাঁড়িয়ে, চিনকে কড়া হুঁশিয়ারি তাইওয়ানের

তাইওয়ানের প্রেসিডেন্টের শুভেচ্ছাবার্তার জবাব দেন ভারতবর্ষের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর তাতেই বেজায় অসন্তুষ্ট হয়েছিল চিন। এবার বেজিংকে পাল্টা জবাব দিল তাইওয়ানও। তারা জানিয়ে দিল যে, এতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভয় পাবেন না বলেই তাদের বিশ্বাস।

Subhankar Das | Published : Jun 19, 2024 9:57 AM IST / Updated: Jun 19 2024, 03:28 PM IST

এক দেশের রাষ্ট্রনায়ক আরেক দেশের রাষ্ট্রনায়ককে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন, তার জন্য নাকি বেজায় চটেছে চিন। তাইওয়ানের প্রেসিডেন্টের শুভেচ্ছাবার্তার জবাব দেন ভারতবর্ষের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর তাতেই বেজায় অসন্তুষ্ট হয়েছিল চিন এবং উগরে দেয় ক্ষোভ। এবার বেজিংকে (Beijing) পাল্টা জবাব দিল তাইওয়ানও। তারা জানিয়ে দিল যে, এতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভয় পাবেন না বলেই তাদের বিশ্বাস।

প্রসঙ্গত, তৃতীয়বারের জন্য দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর নরেন্দ্র মোদীকে শুভেচ্ছা জানিয়ে এক্স-হ্যান্ডলে একটি পোস্ট করেন তাইওয়ানের প্রেসিডেন্ট লাই চিং-তে। প্রশান্ত মহাসাগর এলাকায় আগামী দিনে ভারতের সঙ্গে যৌথভাবে কাজ করতে আগ্রহী তাইওয়ান। সেই বার্তাও দেন তিনি।

Latest Videos

এক্স-হ্যান্ডলেই তাইওয়ান (Taiwan) প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়ে একটি পোস্ট করেন মোদীও (Narendra Modi)। সেইসঙ্গে, আর্থিকক্ষেত্রেও যৌথভাবে কাজ করার বার্তা দেন তিনি। এরপরই চিন জানিয়ে দেয় যে, বেজিংয়ের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রাখা কোনও দেশ তাইওয়ান প্রশাসনের কর্তাদের সঙ্গে যোগাযোগ রাখতে পারবে না। আর এবার চিনকে (China) পাল্টা জবাব দিলেন তাইওয়ানের উপ-বিদেশমন্ত্রী তিয়েন চুং-কাং।

তিনি বলেছেন, “নতুন প্রেসিডেন্ট লাই চিং-তে মোদীজিকে অভিনন্দন জানান তৃতীয়বার দেশের প্রধানমন্ত্রী হওয়ার জন্য। মোদীজিও এক্স-হ্যান্ডলকে বেছে নেন তাঁর প্রতিক্রিয়া জানানোর জন্য। পরস্পরকে শুভেচ্ছা জানানো একটি সাধারণ ব্যাপার। অন্যরা এই নিয়ে কেন কথা বলবে? আমি বুঝতে পারছি না। দুই দেশ নেতার পারস্পরিক অভিনন্দনবার্তা আদান-প্রদানের মাঝে এটাকে বাড়তি নাক গলানো বলে। আমি মনে করি মোদীজি এবং আমাদের প্রেসিডেন্ট এতে একদমই ভয় পাবেন না।”

আসলে তাইওয়ানকে স্বীকৃতি দেয় না বেজিং। আলাদা করে তাইওয়ানের সরকারকে ভারতও (India) অবশ্য স্বীকৃতি দেয় না। এমনকি, সরকারিভাবে কূটনৈতিক সম্পর্কও নেই ভারত এবং তাইওয়ানের মধ্যে। তবে দ্বীপরাষ্ট্রের সঙ্গে নয়াদিল্লীর যোগাযোগ রয়েছে বেসরকারিভাবে। এহেন এক পরিস্থিতিতে মোদীর এক্স-হ্যান্ডলে পোস্ট নিয়েই বেজায় ক্ষুব্ধ বেজিং। এবার তাদের পাল্টা জবাব দিল তাইওয়ান।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

শিলিগুড়িতে বিহারের দুই চাকরিপ্রার্থীকে হেনস্থা বাংলাপক্ষর, তীব্র প্রতিক্রিয়া দিলীপ-শমীকের
Suvendu Adhikari : 'পুলিশ তো তৃণমূলের ক্যাডার তাহলে কীভাবে থ্রেট কালচার বন্ধ হবে?' বিস্ফোরক শুভেন্দু
'যদি সত্যিই ডিভিসির উপরে অভিযোগ তাহলে মুখ্যমন্ত্রী সুপ্রিম কোর্টে যাচ্ছেন না কেন?' প্রশ্ন নওশাদের
Amta-য় বন্যা কবলিত মানুষদের পাশে সুকান্ত! মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য | Howrah | Amta
প্রতিবাদের সুর হল আরও তীব্র! আরও কর্মসূচির ঘোষণা জুনিয়র চিকিৎসকদের গণ কনভেনশনে | RG Kar Protest