লক্ষ্মীর ভান্ডারকে টেক্কা দেবে এই প্রকল্প, এবার প্রতি মাসে রাজ্যের মহিলারা পাবেন ৪২০০ টাকা!

লক্ষ্মীর ভান্ডারকে টেক্কা দিয়ে চালু হচ্ছে আরেক প্রকল্প। মহিলাদের স্বাবলম্বী করে গড়ে তুলতে, ভবিষ্যত সুনিশ্চিত করার লক্ষ্যে তাদের ব্যবসা করার জন্য ৪২০০ টাকা করে দেবে।

Parna Sengupta | Published : Jun 16, 2024 9:35 AM IST

লক্ষ্মীর ভান্ডার ভোটবাক্সে সাফল্য দিয়েছে তৃণমূল কংগ্রেসকে। বিজেপিকে বাংলায় হোয়াইট ওয়াশ করার পিছনে মমতা বন্দ্যোপাধ্যায়কে সবথেকে বেশি সাহায্য করেছে এই প্রকল্প। আগে এই প্রকল্পের আওতায় প্ৰতি মাসে পাঁচশো টাকা করে ভাতা পেতেন বাংলার মহিলারা। লোকসভা নির্বাচনের আগে লক্ষ্মীর ভাণ্ডারের অনুদানের পরিমাণ বাড়িয়ে ১০০০ টাকা করেছেন মুখ্যমন্ত্রী।

এবার মিলল আরও দারুণ খবর। লক্ষ্মীর ভান্ডারকে টেক্কা দিয়ে চালু হচ্ছে আরেক প্রকল্প। মহিলাদের স্বাবলম্বী করে গড়ে তুলতে, ভবিষ্যত সুনিশ্চিত করার লক্ষ্যে তাদের ব্যবসা করার জন্য ৪২০০ টাকা করে দেবে। প্ৰতি মাসেই এই টাকা হাতে পেয়ে যাবেন মহিলারা। এখনও এই প্রকল্প চালু না হলেও সরকারের ঘোষণায় খুশি সকলে।

Latest Videos

উল্লেখ্যে, বাংলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে গড়া প্রকল্প গুলির মধ্যে অন্যতম জনপ্রিয় প্রকল্প হল লক্ষীর ভাণ্ডার। যার মাধ্যমে রাজ্যের মহিলাদের মাসে মাসে আর্থিক সাহায্য প্রদান করা হয়। আগে এই স্কিমের আওতায় মাসিক ৫০০ টাকা করে পেতেন মহিলারা। সম্প্রতি লোকসভা ভোটের আগে সেই ভাতা বাড়িয়ে ১০০০ টাকা করা হয়েছে। অনেকেই বলছেন লক্ষীর ভাণ্ডারের জন্যই মহিলারা দুহাত ভরে ভোট দিয়েছে তৃণমূলকে। আর এবার মহিলাদের মন জয় করার পথেই হাঁটলেন মোহন চরণ মাঝি।

রাজ্যে ঐতিহাসিক নবীন পট্টনায়েক জমানার অবসান ঘটিয়ে ক্ষমতায় এসেছে বিজেপি। গেরুয়া ঝড় তুলে নতুন মুখ্যমন্ত্রী হয়েছেন মোহন চরণ মাঝি। আর মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের পর থেকেই একের পর এক দৃষ্টান্তমূলক পদক্ষেপ নিয়ে চলেছে নবগঠিত বিজেপি সরকার। নেওয়া হয়েছে মহিলাদের জন্য দারুন উদ্যোগ।

মহিলাদের আর্থিক দিক থেকে স্বাবলম্বী করতে এবং স্বনির্ভর করে তুলতে সরকার সরকার এক নয়া প্রকল্প শুরু করতে চলেছ। যার নাম হল ‘সুভদ্রা যোজনা’। সরকারের এই প্রকল্পের মাধ্যমে প্রত্যেক মহিলাকে ৫০ হাজার টাকার ক্যাশ ভাউচার দেওয়া হবে বলে জানানো হয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

সে কে? যার নাম শুনতেই ক্ষমা চাইলেন মীনাক্ষী, দেখুন | Minakshi Mukherjee Speech Today | Flood
'ও তো নেতা, মন্ত্রী নয়, ১৬ মাস জেল খাটিয়েছে, আমি পাপের শাস্তি পেয়েছি' | Anubrata Mondal
Siliguri-র Bidhan Market-এ বিধ্বংসী আগুন! ছাইয়ে পরিণত হল একাধিক দোকান | Siliguri News Today
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি
নার্সদের জুতোর বাড়ি! ঝাঁঝিয়ে উঠলেন কিঞ্জল, তুলকালাম সাগর দত্ত মেডিক্যাল | Sagar Dutta Medical