দুর্নীতিগ্রস্তদের বিরুদ্ধে ইডি-র ব্যবস্থা নেওয়া বদলাচ্ছে না, মহুয়া মৈত্রকে পাল্টা অমিত শাহের

বিজেপি-র বিরুদ্ধে বরাবরই সরব কৃষ্ণনগরের তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের প্রধানের মেয়াদ বৃদ্ধি করা নিয়ে সুপ্রিম কোর্টের রায়কে হাতিয়ার করে ফের বিজেপি-কে তোপ দেগেছেন মহুয়া।

Soumya Gangully | Published : Jul 11, 2023 2:56 PM IST / Updated: Jul 11 2023, 11:24 PM IST

এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের প্রধান সঞ্জয় কুমার মিশ্রর মেয়াদ তৃতীয়বার বৃদ্ধি করাকে বেআইনি বলে রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। এই রায়কে হাতিয়ার করে বিজেপি-কে আক্রমণ করেছেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। নাম না করে তাঁকে পাল্টা আক্রমণ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাঁর ট্যুইট, ‘যাঁরা মহামান্য সুপ্রিম কোর্টের রায় নিয়ে আনন্দ প্রকাশ করছেন, তাঁদের বিভিন্ন কারণে বিভ্রান্তি রয়েছে। সংসদে সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন আইন সংশোধন পাশ হওয়াকে মান্যতা দিয়েছে সুুপ্রিম কোর্ট। দুর্নীতিগ্রস্ত ও বেআইনি কাজ করা ব্যক্তিদের বিরুদ্ধে ইডি-র ব্যবস্থা নেওয়ার ক্ষমতা একইরকম আছে। ইডি একটি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান একজন ব্যক্তির ঊর্ধ্বে এবং মূল লক্ষ্যপূরণের জন্য কাজ করে যাবে। অর্থপাচার এবং বৈদেশিক অর্থ আইন লঙ্ঘনের অভিযোগ নিয়ে তদন্ত করে যাবে ইডি। ফলে যিনিই ইডি-র ডিরেক্টর পদে থাকুন না কেন, সেটা গুরুত্বপূর্ণ নয়। যিনিই ইডি-র ডিরেক্টর পদে থাকুন না কেন, বিশেষ একটি অভিজাত অংশের লাগামছাড়া দুর্নীতির বিরুদ্ধে তিনি ব্যবস্থা নেবেন। এই শ্রেণির মানুষের মনোভাব উন্নয়ন-বিরোধী।’

এর আগে সুপ্রিম কোর্টের রায় নিয়ে ট্যুইট করে বিজেপি-কে আক্রমণ করে মহুয়া বলেন, ‘আমি ইডি ডিরেক্টরের মেয়াদ বৃদ্ধির বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যে আর্জি জানিয়েছিলাম, তাতে জয় পেয়েছি। ইডি ডিরেক্টরের মেয়াদ বৃদ্ধিকে বেআইনি বলার জন্য সুপ্রিম কোর্টকে ধন্যবাদ জানাই। বিজেপি-আমরা তোমাদের বিরুদ্ধে নির্বাচনে লড়াই করব, তোমাদের বিরুদ্ধে আদালতে লড়াই করব। আমরা তোমাদের বিরুদ্ধে মাঠে ও রাস্তায় লড়াই করব। আমরা তোমাদের কাছে আত্মসমর্পণ করব না।’ মহুয়ার এই আক্রমণেরই জবাব দিলেন অমিত শাহ।

 

 

মঙ্গলবার সুপ্রিম কোর্টের বিচারপতি বি আর গাভাই, বিক্রম নাথ ও সঞ্জয় কারোলের বেঞ্চ বলেছে, ‘ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের মতামত খতিয়ে দেখে এবং মসৃণভাবে ক্ষমতা হস্তান্তরের লক্ষ্যে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে, ইডি ডিরেক্টর সঞ্জয় কুমার মিশ্রর মেয়াদ শেষ হচ্ছে ৩১ জুলাই।’

এর আগে কেন্দ্রীয় সরকার যে বিজ্ঞপ্তি জারি করেছিল তার ভিত্তিতে এ বছরের ১৮ নভেম্বর পর্যন্ত পদে থাকতেন ৬২ বছর বয়সি সঞ্জয়। কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশে তাঁকে সরে যেতে হচ্ছে। সুপ্রিম কোর্ট আরও বলেছে, সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন অ্যাক্ট ও দিল্লি স্পেশাল পুলিশ এস্টাবলিশমেন্ট অ্যাক্ট সংশোধন করে ইডি ডিরেক্টরের মেয়াদ বাড়িয়ে সর্বাধিক ৫ বছর করা আইনগতভাবে বৈধ।

আরও পড়ুন-

‘বিজেপি, তোমার বিরুদ্ধে মাথা নোয়াবো না’, ইডি-র বিরুদ্ধে মামলায় বড় জয় পেলেন মহুয়া মৈত্র

ভোটে বেলাগাম হিংসার অভিযোগ বিজেপির, খতিয়ে দেখতে বুধবার নাড্ডার তৈরি ফ্যাক্ট ফাইন্ডিং টিম রাজ্যে

গণতন্ত্রের উৎসবকে রক্তাক্ত করেছে মমতার সরকার, ভোট নিয়ে মমতাকে তোপ রাজ্যসভার সাংসদ সুধাংশু ত্রিবেদীর

Read more Articles on
Share this article
click me!