এই রেশন কার্ড রয়েছে যাদের কাছে, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে সরকার! দ্রুত জানুন বিস্তারিত

রেশন কার্ডের মাধ্যমে পরিষেবা পাওয়ার জন্য বেশ কয়েকটি শর্ত মেনে চলতে হয়। যারা সেইসব শর্ত পূরণ করতে পারেন না তারা রেশন নেওয়ার জন্য অযোগ্য। সম্প্রতি এমন এক তথ্য সামনে এসেছে যাতে জানা গিয়েছে অনেক অযোগ্য ব্যক্তি এই রেশন পরিষেবার সুবিধা উপভোগ করছে।

Parna Sengupta | Published : Jan 24, 2024 12:18 PM IST

19

কেন্দ্রীয় সরকার দীর্ঘদিন ধরেই রেশন কার্ডধারীদের বিনামূল্যে রেশন দিচ্ছে। বিশেষ করে করোনার কয়েকটি ঢেউয়ের তরঙ্গ সামলাতে প্রত্যেকটি রাজ্যবাসীর পাশে দাঁড়িয়েছে কেন্দ্র সরকার এবং রাজ্য সরকারগুলি। প্রায় প্রত্যেকটি রাজ্যেই বিনামূল্যে পাওয়া যাচ্ছিল গম এবং চাল।

29

রেশন কার্ডের মাধ্যমে পরিষেবা পাওয়ার জন্য বেশ কয়েকটি শর্ত মেনে চলতে হয়। যারা সেইসব শর্ত পূরণ করতে পারেন না তারা রেশন নেওয়ার জন্য অযোগ্য।

39

সম্প্রতি এমন এক তথ্য সামনে এসেছে যাতে জানা গিয়েছে অনেক অযোগ্য ব্যক্তি এই রেশন পরিষেবার সুবিধা উপভোগ করছে।তবে সম্প্রতি এমন এক তথ্য সামনে এসেছে যাতে জানা গিয়েছে অনেক অযোগ্য ব্যক্তি এই রেশন পরিষেবার সুবিধা উপভোগ করছে।

49

তাই কেন্দ্র সরকার জানিয়ে দিয়েছে যে খুব শীঘ্রই তাদের বিরুদ্ধে কঠিন পদক্ষেপ নেওয়া হবে। আপনি যদি ভুল উপায়ে রেশন কার্ড পেয়ে থাকেন এবং তাঁর মাধ্যমে সরকারের রেশন প্রকল্পের সুবিধা নিচ্ছেন, তাহলে যে কেউ আপনার বিরুদ্ধে অভিযোগ করতে পারে।

59

শুধু তাই নয়, তদন্তে অভিযোগের সত্যতা পাওয়া গেলে আপনার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হতে পারে। ৩১ ডিসেম্বরের মধ্যে অযোগ্যদের রেশন কার্ড সমর্পণ করে দেওয়ার কথা ছিল। যারা এখনও এই কাজ করেননি তাদের বড় সমস্যা আসতে চলেছে।

69

রেশন কার্ডের সুবিধা পাওয়া অযোগ্যদের বিরুদ্ধে এফআইআর নথিভুক্ত করে ফৌজদারি ব্যবস্থা নেওয়া হবে। এখন পর্যন্ত গৃহীত রেশন বাজার হারে ১২ শতাংশ সুদে আদায় করা হবে বলেও জানা যাচ্ছে।

79

আপনাকে রেশন কার্ডের যোগ্য হতে বেশ কিছু শর্ত মেনে চলতে হবে। এর জন্য আপনাকে অবশ্যই ভারতের নাগরিক হতে হবে।

89

এর সাথে, আপনার বয়স ১৮ বছরের বেশি হওয়া উচিত। আপনার পরিবারে কেউ যেন সরকারি চাকরি না করে। আপনার বাড়িতে একটি চার চাকার গাড়ি থাকা উচিত নয়।

99

আপনার পরিবারের কোনো সদস্যের বেতন ৫ লাখ টাকার বেশি হওয়া উচিত নয়। এই শর্ত আপনি মানলে তারপর আপনি আইনত রেশন কার্ড রাখার যোগ্য হবেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos