অর্ধেক আসনেও প্রার্থী দিতে পারল না তৃণমূল, বাম-বিজেপির থেকে পিছিয়েই নির্বাচনী লড়াই ঘাসফুল শিবিরের

দুই দফায় ত্রিপুরা বিধানসভার জন্য প্রার্থী তালিকা প্রকাশ করল তৃণমূল কংগ্রেস। সব মিলিয়ে ২৮ আসনে প্রার্থীর নাম ঘোষণা করেছে ঘাসফুল শিবির।

 

Web Desk - ANB | Published : Jan 30, 2023 4:11 PM IST / Updated: Feb 03 2023, 08:01 PM IST

বিজেপি - তো বটেই বাম-কংগ্রেসের থেকে পিছিয়ে থকেওই ত্রিপুরা বিধানসভা নির্বাচনের লড়াই শুরু করল তৃণমূল কংগ্রেস। দুই দফায় ২৮ জন প্রার্থীর নাম প্রকাশ করল ঘাসফুল শিবির। রবিবার ২২ প্রার্থীর তালিকার পরে সোমবার আরও ছয় জন প্রার্থীর নাম প্রকাশ করল তৃণমূল। ৬০ আসনের ত্রিপুরা বিধানসভায় অর্ধেক আসনেও প্রার্থী দিতে পারল না ঘাসফুল শিবির। আজ প্রকাশিত চূড়ান্ত প্রার্থী তালিকায় রয়েছে তেজেন দাস, অনন্ত বন্দ্যোপাধ্যায়, শান্তনু সাহা, কুহেলী গাস, লাটুন দাস, দিলীপ চৌধুরী।

রবিবার ত্রিপুরা বিধানসভার জন্য ২২ আসনের প্রার্থী তালিকা প্রকাশ করেছিল তৃণমূল । ত্রিপুরার দায়িত্বে থাকা তৃণমূল নেতা রাজীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, প্রার্থী তালিকায় রয়েছে ৬ উপজাতী, দুই তফশিলি জাতি ও দুই মহিলা সদস্যের নাম। পচারথাল ও কমলাসাগর থেকে এবার তৃণমূলের টিকিটে লড়ছেন পূর্ণিতা চাকমা ও সুতপা ঘোষ। তৃণমূল সূত্রের খবর রামনগর আসন থেকে তৃণমূলের প্রাক্তন নেতা বর্তমান বিজেপির সদস্য সুরজিৎ দত্তের বিরুদ্ধে ভোট লড়াই করবেন ত্রিপুরার তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক পূজন বিশ্বাস। তিনি দলের রাজ্য সভাপতি পীযূষকান্তি বিশ্বাসের পুত্র।

প্রথম দফা প্রার্থী তালিকা প্রকাশ করে তৃণমূল নেতা রাজীব বন্দ্যোপাধ্যায় বলেছিলেন বিধানসভা ভোটের লড়াইয়ের জন্য দল পুরোপুরি তৈরি রয়েছে। তিনি আরও বলেছিলেন দলের রাজ্য নেতাদের সঙ্গে আলোচনা করে ১২৯ জনের নাম প্রস্তাব করা হয়েছিল। সেখান থেকেই দলের শীর্ষ নেতৃত্ব নাম চূড়ান্ত করেছে। ত্রিপুরার রাজনীততে গুঞ্জন, বিরোধীদের ভোট কটার জন্য তৃণমূল কংগ্রেস একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। যদিও বিজেপির দাবি ত্রিপুরায় বাম ও কংগ্রেসের জোটের পক্ষেই কাজ করছে তৃণমূল। ত্রিপুরার রাজনীতিতে বাম ও কংগ্রেস আসন সমঝতা করে ভোট যুদ্ধের ময়দানে নেমেছে। আগেই আসন সমঝতার কথা আগেই ঘোষণা করেছিল। অন্যদিকে বিজেপিও উজজাতি দলের সঙ্গে জোট বেঁধে লড়াই করার কথা ঘোষণা করেছে। কিন্তু প্রথম থেকেই তৃণমূল জানিয়েছিল তারা একলা চল নীতি নিয়েই লড়াই করছে। এখনও পর্যন্ত তৃণমূল কংগ্রেস কোনও রাজনৈতিক দলের সঙ্গে জোট বাঁধার কথা ঘোষণা করেনি।

আগামী ৭ ফেব্রুয়ারি তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় নির্বাচনী প্রচারে ত্রিপুরা যাবেন। তার আগেই দলের পক্ষ থেকে ২৮ জনের চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হয়েছে। যা দলের শীর্ষ নেতৃত্বের কাছে যথেষ্ট স্বস্তি দায়ক। গত বছর থেকেই ত্রিপুরার রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়ার চেষ্টা করছে তৃণমূল কংগ্রেস। দলের শীর্ষ নেতারা একাধিকবার ত্রিপুরা গেছেন। রাজীব বন্দ্যোপাধ্যায়ের নেতারা ত্রিপুরায় পড়ে থেকেছেন সংগঠনের জন্য। যদিও ২০১৮ সালেও ত্রিপুরা বিধানসভা নির্বাচনে প্রার্থী দিয়েছিল তৃণমূল।

আরও পড়ুনঃ

শুধু কষ্ঠকাঠিন্যে নয় কোলেস্টেরলেও উপকারী ইসবগুল, দিনে ১০ গ্রামেই কেল্লাফতে

রাজধানীতে আরও এক মুঘল গার্ডেনের নাম পরিবর্তন, দিল্লি বিশ্ববিদ্যলয় নাম পরিবর্তনের কারণ জানাল

গোরক্ষপুর মন্দিরে হামলার অভিযোগে মৃত্যুদণ্ডের সাজা মুর্তজা আব্বাসিকে, জানুন কে এই আব্বাসি

Share this article
click me!