রাজধানীতে আরও এক মুঘল গার্ডেনের নাম পরিবর্তন, দিল্লি বিশ্ববিদ্যলয় নাম পরিবর্তনের কারণ জানাল

রাষ্ট্রপতি ভবনের পর এবার দিল্লি বিশ্ববিদ্যালয়ের মুঘল গার্ডেনের নাম পরিবর্তন। নতুন নাম গৌতমবুদ্ধ শতবর্ষী উদ্যান।

 

Web Desk - ANB | Published : Jan 30, 2023 2:02 PM IST

নাম বদলের ছোঁয়ায় আরও একটি মুঘল গার্ডেন। এবার নাম বদলে গেল দিল্লি বিশ্ববিদ্যালয়ের উত্তর ক্যাম্পাসের মুঘল গার্ডেনের। নতুন নাম হল 'গৌতমবুদ্ধ শতবর্ষী উদ্যান।' বিশ্ববিদ্যালয়ের তরফে জানান হয়েছে বাগনটির কোনও মুঘল নকসা নেই। তাই নতুন করে নাম রাখা হয়েছিল। গত শনিবার রাষ্ট্রপতিভবনও মুঘল গার্ডেনের নাম পরিবর্তন করে অমৃত উদ্যান করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক দিল্লি বিশ্ববিদ্যালয়ের এক কর্মকর্তা বলেছেন, নাম পরিবর্তনের ঘটনা হঠাৎই হয়নি। বাগান কর্তৃপক্ষের সঙ্গে দীর্ঘ আলোচনার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দিল্লি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রিগাল লজ বাগানের নাম পরিবর্তন করে গৌতমবুদ্ধের নাম করণ করার পাশাপাশি একটি বৌদ্ধমূর্তিও স্থাপন করার পরিকল্পনা নিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে এই বাগানে একটি বৌদ্ধমূর্তি গত ১৫ বছর রয়েছে। সেই কারণেই বাগানের নাম পরিবর্তন করে গৌতমবুদ্ধ শতবর্ষী উদ্যান রাখা হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আরও বলেছে, এই বাগান মুঘলরা তৈরি করেনি। এই বাগানের সঙ্গে মুঘলদের কোনও যোগাযোগও নেই। বাগানে মুঘল আমলের কোনও স্থাপত্য বা সংস্কৃতি নেই।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, এটি সাধারণ মুঘল উদ্যান। পারস্যের স্থাপত্য নকসার ওপর ভিত্তি করে অক্ষ বরাবর খাল, পুল, ফোয়ারা ও ঝর্না তৈরি করা হয়েছিল। নীল কংক্রীটের টাইলস ব্যবহার করা হয়েছিল। এক কর্মকর্তা সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছে, মুঘলদের তৈরি উদ্যানগুলির সঙ্গে বিশ্ববিদ্যালয়ের এই উদ্যানের কোনও মিল নেই। কারণ মুঘল উদ্যানগুলিতে সাধারণত পুকুর আর প্রবহিত জলে, ঝর্না থাকে। ফল আর ফুলের গাছ থাকে। সাধারণ লিচু আপ পিচ গাছ থাকে। কিন্তু দিল্লি বিশ্ববিদ্যালয়ের বাগানে তেমন কিছুই নেই।

এক কর্মকর্তা জানিয়েছে, দিল্লি বিশ্ববিদ্যালয় মার্চ মাসে একটি পুষ্প প্রদর্শনীর ব্যবস্থা করেছে। তার আগেই নাম পরিবর্তন সংক্রান্ত কাজ শেষ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি আরও বলেছেন, নাম পরিবর্তন সংক্রান্ত প্রস্তাব ১৫ দিন আগে উপাচার্যের কাছে পাঠান হয়েছিল। তিনি আরও বলেন রাষ্ট্রপতি ভবনের বাগানের নাম পরিবর্তনের সঙ্গে এই ঘটনা নিছকই কাকতালীয়।

আরও পড়ুনঃ

গোরক্ষপুর মন্দিরে হামলার অভিযোগে মৃত্যুদণ্ডের সাজা মুর্তজা আব্বাসিকে, জানুন কে এই আব্বাসি

'আমি আমার বাড়ি যাচ্ছি', শ্রীনগরে ভারত জোড়ো যাত্রার শেষদিনে আবেগঘন প্রিয়াঙ্কা

জম্মু থেকে লালচক পর্যন্ত হেঁটে দেখাক অমিত শাহ! শ্রীনগর থেকে সরাসরি চ্যালেঞ্জ রাহুল গান্ধীর

Share this article
click me!