কেন রাজ্যসভা থেকে পদত্যাগ করলেন লুইজিনহো ফেলেইরো? দিলেন তৃণমূল ছাড়ারও হুঁশিয়ারি

লুইজিনহো ফেলেইরোর পদত্যাগ ঘিরে রাজনৈতিক মহলে জল্পনা তুঙ্গে। এক তৃণমূল নেতা জানিয়েছেন, রাজ্যসভার নির্বাচন ঘোষণা করা হলে তৃণমূল ফেলেইরোর জায়গায় নতুন প্রার্থী দেবে।

 

Web Desk - ANB | Published : Apr 11, 2023 1:33 PM IST / Updated: Apr 11 2023, 08:48 PM IST

রাজ্যসভা থেকে পদত্যাগ করেছেন তৃণমূল কংগ্রেসের লুইজিনহো ফেলেইরো। মঙ্গলবারই তিনি পদত্যাগ করেছেন। সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, বর্তমানে অন্য কোনও দলে যোগ দিচ্ছেন না। তবে গোয়ার স্বার্থে একজন পদাতিক সৈনিক হিসেবে তিনি কাজ করতে চান। আর সেই কারণেই তিনি তৃণমূলের রাজ্যসভার সদস্যপদ ছেড়ে দিয়েছেন। এখানেই শেষ নয়, ৭১ বছরের ফেলেইরো আরও বলেছেন তিনি খুব তাড়াতাড়ি তৃণমূল কংগ্রেসেরও সদস্যপদ ছেড়ে দেবেন।

২০২১ সালের সেপ্টেম্বরে তৃণমূল কংগ্রেসের যোগ দিয়েছিলেন তিনি। তাঁর আগে তিনি দীর্ঘ দিন কংগ্রেসের সঙ্গে যুক্ত ছিলেন। এদিন তিনি জানিয়েছেন বেশ কয়েকটি রাজনৈতিক দল তাঁর সঙ্গে যোগাযোগ করেছে। তবে এই মুহূর্তে কোনও রাজনৈতিক দলে যোগ দেওয়ার ইচ্ছে তাঁর নেই। রাজ্যসভার সদস্যপদ ছাড়লেও তিনি এখনও তৃণমূলের সদস্য রয়েছেন বলেও জানিয়েছেন। এদিনই তিনি রাজ্য়সভার চেয়ারম্যান জগদীপ ধনখড়ের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন।

তবে লুইজিনহো ফেলেইরোর পদত্যাগ ঘিরে রাজনৈতিক মহলে জল্পনা তুঙ্গে। এক তৃণমূল নেতা জানিয়েছেন, রাজ্যসভার নির্বাচন ঘোষণা করা হলে তৃণমূল ফেলেইরোর জায়গায় নতুন প্রার্থী দেবে। তৃণমূল সূত্রের খবর গোয়ার দলীয় বিষয় থেকে হাত গুটিয়ে নিয়েছিলেন ফেলেইরো। আর সেই কারণেই তাঁকে রাজ্যসভার সদস্য পদ ছাড়তে নির্দেশ দিয়েছেন দলীয় নেতৃত্ব। তৃণমূল সূত্রের খবর কয়েক মাস আগেই তাঁকে পজত্যাগ করতে বলা হয়েছিল। কিন্তু তিনি সময় চেয়েছিলেন।

যদিও তৃণমূল সাংসদ শান্তনু সেন জানিয়েছেন, 'আমরা তাঁর সুস্বাস্থ্য ও সুখ কামনা করি। দল তাঁকে তার রাজ্যসভার আসন থেকে পদত্যাহ করতে বলেছিল। এটা খুবই ভাল হয়েছে যে তিনি দলের সিদ্ধান্ত মেনে নিয়েছিলেন।' শান্তনু সেন জানিয়েছেন নির্বাচন ঘোষণা হলেই তারা নতুন প্রার্থীর নাম ঘোষণা করবেন। তবে কী কারণে ফেলেইরোর মত বর্ষীয়ান রাজনীতিবিদকে পদত্যাগ করতে বলা হয়েছিল তা নিয়ে একটিও প্রশ্নের উত্তর দেননি শান্তনু সেন। শুধু জানিয়েছেন এটি দলের অভ্যন্তরীণ বিষয়।

তৃণমূল সূত্রের খবর ২০২২ সালে গোয়া বিধানসভা নির্বাচনের মমতা বন্দ্যোপাধ্যায় ফেলেইরোকে ফাতোর্দা থেকে প্রার্থী করতে চেয়েছিলেন। কিন্তু গোয়া ফরোয়ার্ড পার্টির বিজয়ী সরদেশাইয়ের বিরুদ্ধে দাঁড়াতে অস্বীকার করেন। তখন থেকেই মমতার সঙ্গে তাঁর দূরত্ব তৈরি হয়। কিন্তু লুইজিনহো ফেলেইরোর কারণে রাজ্যসভার সদস্যপদ ছেড়ে দিয়েছিলেন অর্পিতা ঘোষ। তাঁর ২০২৬ সাল পর্যন্ত মেয়াদ ছিল। কিন্তু ২০২১ সালে ফেলেইরো অর্পিতার পরিবর্তে রাজ্যসভার সাংসদ হয়েছিলেন।

গোয়া বিধানসভা নির্বাচনে তৃণমূলের ফল ছিল রীতিমত হতাশাজনক। ৪০টি আসনের গোয়া বিধানসভায় একটিও আসন জিততে পারেনি তৃণমূল। তবে দুই পাতার পদত্যাগ পত্রে ফেলেইরো বলেছেন, 'গোয়ানিজ সাংসদ হলেই তিনি গোয়ার সাংসদ নন- এই বিষয়টি আমাকে হতাশ করেছিল। আমি এমপি ল্যাড টাকা তহবিল সুরক্ষিত করার চেষ্টা করার সময় বুঝতে পেরেছিলেন আমি যে রাজ্য থেকে (পশ্চিমবঙ্গ ) নির্বাচিত হয়েছিল তার বাইরে আমার বরাদ্দকৃত তহবিলের মাত্র ২৫ লক্ষ টাকা খরচ করতে পারি।' কিন্তু এই টাকার পরিমাণ তিনি আরও বাড়াতে চেয়েছিলেন গোয়ার জন্য। তিনি বলেছেন, শুধুমাত্র গোয়ার স্বাধীনতা সংগ্রামী প্রয়াত ফ্রান্সিসকো লুইয়ের স্মৃতিসৌধ নির্মাণই তাঁর কাছে যথেষ্ট নয়। তিনি গোয়ার জন্য আরও কাজ করতে চেয়েছিলেন। তিনি বলেছেন, গোয়ার বিষয় বা সমস্যাগুলি রাজ্যসভায় তোলার জন্য তিনি দলের কাছ থেকেও কম সময় পেয়েছিলেব। যা তাঁর অস্বস্তি বাড়িয়ে দিয়েছে। তিনি আরও বলেছেন, রাজ্যসভার পদ বিশেষাধিকার ও সম্মানের। এটি দায়িত্বপূর্ণ একটি পদও । তিনি চিঠিতে বলেছেন, যে সমস্যাগুলির কথা তিনি উল্লেখ করেছেন সেগুলি সমাধান করার সামর্থ তার নেই। তিনি তাঁর দায়িত্ব পালন করতে পারছিলেন না। সেই কারণেই রাজ্যসভা থেকে পদত্যাগ করেন।

Share this article
click me!