তেজস অ্যাডভান্স ফাইটার জেট প্রকল্প পাবে 'নতুন ডানা', উড়বে রাজা-সম্রাটদের গাড়ির ইঞ্জিন

রোলস রয়েস ভারতের সাথে যে ফাইটার জেট ইঞ্জিন তৈরি করতে সম্মত হয়েছে তা Eurojet EJ200 ইঞ্জিনের উপর ভিত্তি করে হবে না। Eurojet EJ200 হল একটি লো-বাইপাস টার্বোফ্যান ইঞ্জিন যা ইউরোফাইটার টাইফুন জেট বিমানে পাওয়ারপ্ল্যান্ট হিসেবে ব্যবহৃত হয়।

Web Desk - ANB | Published : Apr 11, 2023 7:11 AM IST

সবকিছু ঠিকঠাক থাকলে, ভারত সরকারের অনুমতি মিললে, ভারতীয় বায়ুসেনা অনুমোদন করলে, দেশীয় ফাইটার জেট তেজসের পরবর্তী সংস্করণটি সেই কোম্পানির ইঞ্জিন দিয়ে উড়বে, যেটি শুধুমাত্র রাজা এবং সম্রাটরা তাদের তৈরি গাড়িতে বসেই চালাতে পারে। এই কোম্পানিটি হল রোলস-রয়েস, যেটি ভারতীয় কোম্পানিগুলির সাথে ভারত সরকারকে 'মেক ইন ইন্ডিয়া'-এর অধীনে একটি নতুন ফাইটার জেট ইঞ্জিন তৈরি করার প্রস্তাব দিয়েছে। এটি ভারতের ফিফথ জেনারেশন অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট এয়ারক্রাফ্ট প্রোগ্রাম (AMCA প্রোগ্রাম) এর জন্য দুর্দান্ত খবর বলে মনে করা হচ্ছে। বিশেষ বিষয় হল এই ইঞ্জিন তৈরিতে যদিও রোলস-রয়েস তার প্রযুক্তিগত অবদান রাখবে, কিন্তু এই ইঞ্জিনের বুদ্ধিবৃত্তিক সম্পত্তি (Intellectual Property) শুধুমাত্র ভারতের কাছেই থাকবে, অর্থাৎ এই ইঞ্জিনটিকে দেশীয় বলা হবে।

নতুন ইঞ্জিন Eurojet EJ200 এর মত হবে না

রোলস রয়েস ভারতের সাথে যে ফাইটার জেট ইঞ্জিন তৈরি করতে সম্মত হয়েছে তা Eurojet EJ200 ইঞ্জিনের উপর ভিত্তি করে হবে না। Eurojet EJ200 হল একটি লো-বাইপাস টার্বোফ্যান ইঞ্জিন যা ইউরোফাইটার টাইফুন জেট বিমানে পাওয়ারপ্ল্যান্ট হিসেবে ব্যবহৃত হয়। এই ইঞ্জিনটি মাল্টি-ন্যাশনাল ইঞ্জিন ম্যানুফ্যাকচারিং কনসোর্টিয়ামের অধীনে আরও তিনটি কোম্পানির সাথে রোলস-রয়েস দ্বারা নির্মিত হয়েছিল। ফার্স্টপোস্টের একটি প্রতিবেদন অনুসারে, EJ200 ইঞ্জিনটি ভারতের পঞ্চম প্রজন্মের AMCA (অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট এয়ারক্রাফ্ট) প্রোগ্রামের জন্য ১১০-১২০kN শ্রেণীর ইঞ্জিন তৈরি করতেও ব্যবহার করা হতে পারে, তবে সেক্ষেত্রে সেই ইঞ্জিনের মেধা সম্পত্তির অধিকার থাকবে ইউরোজেট টার্বোর কাছে। GmbH. কাছে থাকবে। বিপরীতে, রোলস-রয়েস দিয়ে ইঞ্জিন প্রস্তুত করা হলে সেটিকে ভারতীয় ইঞ্জিন বলা হবে।

রোলস রয়েসও চায় না অন্য কোম্পানির অংশগ্রহণ

Rolls-Royce ভারতের জন্য ইঞ্জিন তৈরিতে Avio, Industria de Turbo Propulsores (ITP), এবং MTU Aero Engines কোম্পানিগুলির সাথে অংশীদারিত্ব করতে চায় না৷ এ কারণে তারা ভারতের কাছে নতুন নকশার প্রস্তাব পাঠিয়েছে। দ্বিতীয় প্রস্তাবে, BAE সিস্টেমস এবং রোলস-রয়েসও ভারতকে গ্লোবাল কমব্যাট এয়ার প্রকল্পে যোগদানের প্রস্তাব দিয়েছে, যেখানে তারা ষষ্ঠ প্রজন্মের উন্নত ফাইটার জেট তৈরি করতে ইতালি এবং জাপানের সাথে একসাথে কাজ করার কথা ভাবছে।

এগুলো হবে নতুন ইঞ্জিনের বৈশিষ্ট্য

Rolls-Royce-এর সাথে নতুন জেট ইঞ্জিন প্রোগ্রাম ভারতকে অত্যাধুনিক ইঞ্জিন প্রযুক্তিতে অ্যাক্সেস দেবে, যা এর AMCA প্রোগ্রামে কার্যকর হতে পারে। এই প্রযুক্তিতে থার্মাল ম্যানেজমেন্ট সিস্টেম অপ্টিমাইজেশন, বৈদ্যুতিক শক্তি উৎপাদন ক্ষমতা বৃদ্ধি এবং বুদ্ধিমান শক্তি ব্যবস্থাপনার মতো বৈশিষ্ট্য রয়েছে।

Share this article
click me!