আইএসআই-এর 'গেম প্ল্যান', প্রধানমন্ত্রী মোদীর মার্কিন সফরকে ব্যাহত করার 'পাক' ষড়যন্ত্র প্রকাশ্যে

আমেরিকা সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে স্বাগত জানাতে যেভাবে প্রস্তুতি নেওয়া হয়েছে তা নিয়ে চিন্তিত পাকিস্তান। ভারতের ক্রমবর্ধমান বিশ্বাসযোগ্যতা পাকিস্তান পছন্দ করছে না

Parna Sengupta | Published : Jun 18, 2023 5:02 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমেরিকা সফরে কাদার দাগ দিতে সক্রিয় পাকিস্তান। ইতিমধ্যেই পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই আমেরিকায় সক্রিয় বেশ কয়েকটি খালিস্তান-সমর্থিত সংগঠনের সঙ্গে বৈঠক করেছে। সেই বৈঠকে ছিল ভারতের বিরুদ্ধে কাজ করা বেশ কয়েকটি গ্রুপও। যার উদ্দেশ্য ভারতের বিরুদ্ধে বড় ষড়যন্ত্র চালানো। সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য অনুয়ায়ী, প্রধানমন্ত্রী মোদীর আমেরিকা সফরের বিরোধিতা করতে গত বেশ কয়েকদিন ধরেই আমেরিকায় সক্রিয় আইএসআই। সূত্র জানাচ্ছে, ভারতের বিরুদ্ধে ষড়যন্ত্র চালানোর জন্য অনেক সংস্থাকে অর্থায়নও করা হয়েছে।

পাকিস্তানের বিফল ষড়যন্ত্র

আমেরিকা সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে স্বাগত জানাতে যেভাবে প্রস্তুতি নেওয়া হয়েছে তা নিয়ে চিন্তিত পাকিস্তান। ভারতের ক্রমবর্ধমান বিশ্বাসযোগ্যতা পাকিস্তান পছন্দ করছে না এবং সেই কারণেই প্রধানমন্ত্রী মোদীর বিরোধিতা করার জন্য একটি টুলকিটও তৈরি করা হয়েছে। এই টুল কিটে কোন পথে ভারতের বিরোধিতা করতে হবে এবং কোন জায়গায় প্রতিবাদ করতে হবে তার পরিকল্পনা ইতিমধ্যেই তৈরি করা হয়েছে।

শুধু তাই নয়, প্রতিবাদের সময় কোন পোস্টার ব্যবহার করা হবে তারও যথাযথ প্রস্তুতি নেওয়া হয়েছে। আন্দোলনের দায়িত্ব দেওয়া লোকজনকে বিক্ষোভস্থলে নিয়ে যাওয়ার জন্য বাসেরও ব্যবস্থা করা হয়েছে।

প্রচারের জন্য তৈরি ওয়েবসাইট

ভারতের বিরুদ্ধে ষড়যন্ত্র চালানোর জন্য একটি বিশেষ ওয়েবসাইটও তৈরি করা হয়েছে।এই ওয়েবসাইটে সকলকে নিজেদের রেজিস্ট্রেশন করতে বলা হয়েছে যাতে ভারতের বিরুদ্ধে ষড়যন্ত্র চালানো যায়। জেনে রাখা ভালো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফর ২১ জুন থেকে শুরু হচ্ছে, সেই সময়ে প্রধানমন্ত্রী হোয়াইট হাউসেও যাবেন।

আইএসআই-এর তত্ত্বাবধানে প্রস্তুতি চলছে

ভারতের বিরুদ্ধে আইএসআই-এর তৈরি ষড়যন্ত্র অনুসারে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমেরিকা সফরের সময় যে রুটগুলি ব্যবহার করবেন সেখানে প্রধানমন্ত্রী মোদীর বিরোধিতা করে পোস্টার লাগানোর প্রস্তুতি নেওয়া হয়েছে।

এই হ্যাশট্যাগ প্রস্তুত তৈরি করা হয়েছে

#ModiNotWelcome-এর মতো হ্যাশট্যাগগুলিও প্রতিবাদে ইন্ধন জোগাতে তৈরি করা হয়েছে, যার মধ্যে ভারতীয় সেনাবাহিনীর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন সম্পর্কিত জাল প্রোপাগান্ডা সহ পোস্টার রয়েছে। উল্লেখ্য, বিশ্বজুড়ে ভারতের ক্রমবর্ধমান বিশ্বাসযোগ্যতাকে কলঙ্কিত করার জন্য, আইএসআই এর আগেও একই রকম ষড়যন্ত্র চালিয়েছিল, যেখানে নূপুর শর্মার বিতর্কিত বক্তব্যের পরে পাকিস্তান থেকে সোশ্যাল মিডিয়ায় অনেক ভারত-বিরোধী হ্যাশট্যাগ ট্রেন্ড হয়েছিল।

এদিকে আগামী সপ্তাহে আমেরিকা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উল্লেখযোগ্যভাবে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেনের আমন্ত্রণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১-২৪ জুন মার্কিন সফরে থাকবেন। প্রধানমন্ত্রী মোদিকে স্বাগত জানাতে হাজার হাজার মানুষ জড়ো হতে পারেন, যা আগে কখনও দেখা যায়নি। প্রধানমন্ত্রী মোদী এখন ২১শে জুন আমেরিকা সফর করছেন। এ জন্য শিকাগোর সোলজার ফিল্ড স্টেডিয়াম, ৪০ হাজার জনের বেশি আসনের জন্য ২৫ জুন এবং ইলিনয় বিশ্ববিদ্যালয়ের মাঠ ২৪ জুনের জন্য প্রস্তুত করা হচ্ছে।

Share this article
click me!