From The India Gate: তামিলনাড়ুতে হাত বনাম পদ্মের প্রতিযোগিতা থেকে কেরল সরকারকে আড়াল করার চেষ্টা

দেশের ক্ষমতার করিডোর হিসেবে পরিচিত দিল্লি। তবে শুধু দিল্লি নয় বাকি রাজ্যতেও পর্দার আড়ালে অনেক কিছুই ঘটে। কোনওটা ষড়যন্ত্র। কোনওটা আবার ক্ষমতার খেলা। ফ্রম দ্য ইন্ডিয়া গেট সেই খেলার অন্দরের কথাই তুলে ধরে।

Parna Sengupta | Published : Jun 18, 2023 11:14 AM IST

কমরেডদের নীরবতা

সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বিশ্বাস করেন যে পৃথিবীতে সবকিছুই বিনামূল্যে পাওয়া যায়। কিন্তু যখন তাকে কেরালার বাম সরকারের হাতে মিডিয়ার কন্ঠরোধ করার সম্পর্কে জিজ্ঞাসা করা হয়, তখন তিনি নিজেদের আড়াল করা শুরু করেন। এশিয়ানেট নিউজের একজন প্রতিবেদক বামপন্থী ছাত্র নেতারা কীভাবে শিক্ষা প্রক্রিয়াকে ষড়যন্ত্রের মুথে ফেলছে, তা নিয়ে রিপোর্টং করার পরে ইয়েচুরির মন্তব্য জাতীয় মিডিয়াতে তুলে ধরা হয়েছিল।

তার বদলে কী বললেন তিনি? সঙ্গে সঙ্গে তিনি তুলে আনলেন কেন্দ্রীয় সরকারের প্রসঙ্গ। তাঁর দাবি আগে দেখা হোক কীভাবে কেন্দ্র মিডিয়াকে দমন করছে। কেন একটা রাজ্য নিয়ে এত মাতামাতি। একই রকম মন্তব্য করেছেন প্রকাশ কারাতও। কারাত বলেন, বামেরা সবসময়ই মিডিয়ার স্বাধীনতার পক্ষে। কিন্তু নিজের রাজ্যে কী ঘটছে সে সম্পর্কে তিনি উদাসীন ছিলেন। বৃন্দা কারাত, অ্যানি রাজা এবং বন্দনা শিবের মতো জাতীয় ইস্যুতে অন্যান্য শক্তিশালী কণ্ঠকে নীরব করা হয়েছে।

প্রহসন

মন্ত্রী সেন্থিল বালাজির এনফোর্সমেন্ট অভিযান এবং গ্রেপ্তারের পর তামিলনাড়ুতে ডিএমকে হাসির পাত্র হয়ে উঠেছে। হাসপাতালে বালাজিকে দেখতে যান ডিএমকে-র সমস্ত নেতৃবৃন্দ। সেখানে গুরুতর হার্টের সমস্যায় জরুরী চিকিৎসা চলছে তার। যদিও রাজনীতিবিদরা মনে করেন যে জনগণ সবই ভুলে যায়, তবু তামিল ভোটারদের মনে থাকার কথা যে মুখ্যমন্ত্রী স্ট্যালিন সেন্থিল বালাজি সম্পর্কে কি বলেছিলেন যখন তিনি AIADMK-তে ছিলেন।

স্ট্যালিন বালাজিকে দুর্নীতিবাজ রাজনীতিবিদ বলেছিলেন। কিন্তু যখন সেন্থিল বালাজিকে একই মামলার তদন্ত করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট গ্রেপ্তার করেছিল, তখন মুখ্যমন্ত্রী স্ট্যালিন বলেছিলেন যে এটি বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের ষড়যন্ত্র। এটা ভারতের বিরোধী দলগুলোর ওপর হামলা বলেও উল্লেখ করেন তিনি। সম্ভবত, তিনি আশা করেন যে অভিযোগগুলি শেষ হবে।

আইপিএস বনাম আইএএস

ভারতীয় আমলাতন্ত্র বিশেষ করে দুটি প্রধান পরিষেবা, আইএএস এবং আইপিএস-এর মধ্যে পরিষেবা প্রতিযোগিতায় প্রবল। এটা যে কতটা তুচ্ছ, তা দেখা গেল কর্ণাটকের বিধানসভা নির্বাচনে। তামিলনাড়ুর আইপিএস অফিসার থেকে রাজনীতিবিদ হয়ে বিজেপির ভোটের দায়িত্বে ছিলেন।

কংগ্রেসের ওয়ার রুমে একজন আইএএস অফিসারকে পোস্ট করা হয়েছিল। কংগ্রেসের জয়ে আইপিএস-এর চেয়ে আইএএস-এর কৌশল বেশি কার্যকর ছিল। এখন যখন লোকসভা নির্বাচনের আর মাত্র এক বছর বাকি, তখন তারা তামিলনাড়ুতেও একই পরীক্ষা-নিরীক্ষা করতে চাইছে।

দুই কর্মকর্তা

এক্সিটেনশিয়াল ডিলেমা-যদিও একটি মার্কসবাদী শব্দ, এই ঘটনাটি উত্তরপ্রদেশের দুই অবসরপ্রাপ্ত কর্মকর্তাকে প্রভাবিত করে। উভয়েরই কিছু অনুকরণীয় কর্মজীবনের পথ ছিল। উভয় কর্মকর্তাই উত্তরপ্রদেশের শিল্প উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তার নেতৃত্বে রাষ্ট্র বিশ্ব মঞ্চে তুলে ধরেছে। প্রতিভা চিহ্নিত করার ক্ষমতার জন্য পরিচিত মুখ্যমন্ত্রী যোগী দুজনকে তার উপদেষ্টা হিসেবে নিয়োগ করেছিলেন।

বর্তমানে এর মধ্যে একটি পরিকাঠামো উন্নয়নে মনোযোগ দিচ্ছে এবং অন্যটি নতুন শিল্প শুরু করার দিকে মনোনিবেশ করছে। এরই মধ্যে তারা যোগীকে তাদের বুদ্ধিমত্তা দিয়ে মুগ্ধ করে। প্রাক্তন অতিরিক্ত মুখ্য সচিব প্রথমে উপদেষ্টা হিসেবে দায়িত্ব নেন। নিজেদের সামনে রাখতে প্রস্তুত, উভয় উপদেষ্টাই এই রোডশোতে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের কাছ থেকে পরামর্শ নেন।

Share this article
click me!