বিবিসি-র তথ্যচিত্র নিয়ে মামলা এবার সুপ্রিম কোর্টে, সঙ্গে রইল সেরা ১০টি খবর

বিবিসির তথ্যচিত্র নিয়ে উত্তাল দেশ। এবার তা গড়াল সুপ্রিম কোর্ট পর্যন্ত। অন্যদিকে কাশ্মীরে শেষ হল রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা।

 

Web Desk - ANB | Published : Jan 30, 2023 6:28 PM IST

1. ২০০২ সালে হওয়া গুজরাত দাঙ্গার উপর ভিত্তি করে নির্মিত ‘বিবিসি’-র তথ্যচিত্রটিকে ‘নিষিদ্ধ’ বলে ঘোষণা করেছে কেন্দ্রের মোদী সরকার। সেই ঘোষণার বিরুদ্ধে এবার সুপ্রিম কোর্টে দায়ের করা হল একটি পিআইএল। অভিযোগ তোলা হয়েছে, তথ্যচিত্র নিষিদ্ধ করা সংক্রান্ত কেন্দ্রের সিদ্ধান্তটি ‘বিদ্বেষমূলক, স্বেচ্ছাচারী এবং অসাংবিধানিক’।

2.'সুপ্রিম কোর্টের সময় নষ্ট করা হচ্ছে', বিবিসির তথ্যচিত্র প্রদর্শনে নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করে দায়ের হওয়া পিটিশন প্রসঙ্গে বললেন আইনমন্ত্রী কিরণ রিজিজু। ২০০২ সালে গুজরাত দাঙ্গায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকা নিয়ে তৈরি তথ্যচিত্র 'ইন্ডিয়া:দ্যা মোদী কোয়েশ্চেন'-এর প্রদর্শনের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্রীয় সরকার। এমনকী টুইটার, ইউটিউব থেকেও সরিয়ে দেওয়া হয় এই তথ্যচিত্র। কেন্দ্রের এই সিদ্ধান্তকে গণতন্ত্র বিরোধী বলে দাবি করে প্রতিবাদের ঝড় ওঠে দেশজুড়ে। ঘটনার বিরোধিতায় একের পর এক পিটিশন জমা পড়ে সুপ্রিম কোর্টে। এই প্রসঙ্গে এবার আইন মন্ত্রী কিরণ রিজিজু টুইট করে লেখেন,'দেশের হাজার হাজার মানুষ বিচার পাওয়ার জন্য অপেক্ষা করছে। আর এইভাবে আদালতের সময় নষ্ট করা হচ্ছে।'

3.জম্মু ও কাশ্মীরে ভারত জোড়ো যাত্রার সমাপ্তি অনুষ্ঠান ছিল রীতিমত আবেগঘন। শেষ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রিয়াঙ্কা গান্ধী বর্ঢা। এদিন তিনি রাহুলের একটি গুরুত্বপূর্ণ বার্তা ফাঁস করেন- যা রাহুল ভূস্বর্গে প্রবেশের আগে তাঁকে আর তাঁর সোনিয়া গান্ধীকে বলেছিলেন। প্রিয়াঙ্কা গান্ধী সমাপ্তি অনুষ্ঠানে বলেন, রাহুল জম্মু ও কাশ্মীরে যাওয়ার আগে তাঁদের যে বার্তাটি দিয়েছিলেন তা হল , 'আমি আমার বাড়ি যাচ্ছি।' পাঁচ মাসের ভারত জোড়ো যাত্রা এইভাবেই আজ শেষ হয় শ্রীনগরে। রাহুল আর প্রিয়াঙ্কা দুজনেরও চোখের কোনা ভিজে ছিল।

4.ফিনান্স বিল দেশের সম্পদের সঙ্গে সম্পর্কিত। এটি একটি এমন বিল যাতে আসন্ন আর্থিক বছরের জন্য আর্থিক প্রস্তাব রয়েছে। অর্থ বিল হল কেন্দ্রীয় বাজেটের একটি অংশ যা বাজেট পেশ করার দিনেই লোকসভায় পেশ করা হয়। এতে করের আরোপ, বিলোপ, পরিবর্তন বা নিয়ন্ত্রণের নানা নির্দেশিকা দেওয়া থাকে। ভারতের সংবিধানের ১১০ অনুচ্ছেদ অনুসারে, একটি ফিনান্স বিল হল একটি মানি বিলের অংশ।

5.গোরোক্ষপুর মন্দিরে হামলায় দোষী সাব্যস্ত মুর্তজা আব্বাসিকে উত্তর প্রদেশের বিশেষ এনআইএ কোর্ট মৃত্যুদণ্ডের নির্দেশ দিয়েছে। গত বছর এপ্রিল মাসে উত্তর প্রদেশের গোরক্ষপুরে গোরক্ষনাথ মন্দিরের দায়িত্বে থাকা নিরাপত্তা কর্মীদের ওপর হামলা চালিয়েছিল আব্বাসি।

6.নাম বদলের ছোঁয়ায় আরও একটি মুঘল গার্ডেন। এবার নাম বদলে গেল দিল্লি বিশ্ববিদ্যালয়ের উত্তর ক্যাম্পাসের মুঘল গার্ডেনের। নতুন নাম হল 'গৌতমবুদ্ধ শতবর্ষী উদ্যান।' বিশ্ববিদ্যালয়ের তরফে জানান হয়েছে বাগনটির কোনও মুঘল নকসা নেই। তাই নতুন করে নাম রাখা হয়েছিল। গত শনিবার রাষ্ট্রপতিভবনও মুঘল গার্ডেনের নাম পরিবর্তন করে অমৃত উদ্যান করেছে।

7. এক দশকের পুরনো যৌন নিপীড়নের মামলায় সোমবার গুজরাটের একটি আদালত স্বঘোষিত গডম্যান আসারাম বাপুকে দোষী সাব্যস্ত করেছে। আসারাম বাপুর বিরুদ্ধে প্রায় ১০ বছর আগে আহমেদাবাদের মোতেরাতে তাঁর আশ্রমে থাকাকালীন তাকে বারবার ধর্ষণের অভিযোগ করেছিলেন সুরাটের বাসিন্দা এক মহিলা। গান্ধীনগর দায়রা আদালত সোমবার আসারাম বাপুকে দোষী সাব্যস্ত করেছে, মঙ্গলবার এই মামলায় সাজা ঘোষণা করবে।

8.বিজেপি - তো বটেই বাম-কংগ্রেসের থেকে পিছিয়ে থকেওই ত্রিপুরা বিধানসভা নির্বাচনের লড়াই শুরু করল তৃণমূল কংগ্রেস। দুই দফায় ২৮ জন প্রার্থীর নাম প্রকাশ করল ঘাসফুল শিবির। রবিবার ২২ প্রার্থীর তালিকার পরে সোমবার আরও ছয় জন প্রার্থীর নাম প্রকাশ করল তৃণমূল। ৬০ আসনের ত্রিপুরা বিধানসভায় অর্ধেক আসনেও প্রার্থী দিতে পারল না ঘাসফুল শিবির। আজ প্রকাশিত চূড়ান্ত প্রার্থী তালিকায় রয়েছে তেজেন দাস, অনন্ত বন্দ্যোপাধ্যায়, শান্তনু সাহা, কুহেলী গাস, লাটুন দাস, দিলীপ চৌধুরী।

9.রবিবার মধ্যরাতে এক ব্যক্তির ট্রলি ব্যাগ দেখে সন্দেহ হয় বিমান বন্দরে কর্তব্যরত নিরাপত্তারক্ষীদের। তাঁকে দাঁড় করিয়ে জিজ্ঞাসাবাদ শুরু করা হয়। তখনই খোলা হয় ওই ব্যক্তির ট্রলি ব্যাগের হাতল। সরু হাতলের ভেতরে দেখেই তাজ্জব বনে যান নিরাপত্তারক্ষীরা। দেখা যায়, ওই হাতলের ভেতরে সরু সরু করে মুড়িয়ে লোকানো রয়েছে প্রচুর বিদেশি নোট। তৎক্ষণাৎ সেগুলিকে বের করে দেখা যায় তার মধ্যে রয়েছে প্রচুর ইউরো এবং নিউ জ়িল্যান্ডের ডলার। ভারতীয় টাকায় যার আনুমানিক মূল্য ৬৪ লক্ষ টাকা।

10.মহাত্মা গান্ধীর শহিদ দিবসে, এশিয়ানেট নিউজ প্রাউড টু বি অ্যান ইন্ডিয়ান দল গান্ধী সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে। ছয় দিনের সফর শেষে আজ আরব আমিরাতে ফিরবে দলটি। ছয় দিনের সফরে দলটি দিল্লি ও সিমলা সফর করে।

 

Share this article
click me!