ভারতীয় সেনাতে চাকরির সুযোগ পাবেন ট্রান্সজেন্ডাররা, রিপোর্ট জমা দেওয়া হবে শীঘ্রই

অনেক এলজিবিটিকিউ সংস্থা দীর্ঘদিন ধরে দাবি করে আসছে যে ট্রান্সজেন্ডারদেরও ভারতীয় সেনাবাহিনীতে চাকরি করার সুযোগ দেওয়া উচিত। যদি সত্যিই সেনাবাহিনীতে এই সুযোগ দেওয়া হয়, তাহলে তা এই জনগোষ্ঠীর মূলধারার সঙ্গে একীভূত হওয়ার ক্ষেত্রে একটি বড় পদক্ষেপ হবে।

Parna Sengupta | Published : Nov 16, 2023 4:09 PM IST

এখনও অবধি ভারতীয় সেনাবাহিনীতে ট্রান্সজেন্ডারদের নিয়োগের কোনও নিয়ম নেই। তবে বিশ্বের অনেক দেশে সেনাবাহিনীতেও এই সম্প্রদায়ের মানুষ অবদান রাখছেন। ট্রান্সজেন্ডারদের ভারতীয় সেনাবাহিনীতে নিয়োগ করা হবে কি না, শিগগিরই সিদ্ধান্ত নেওয়া হতে পারে। ভারতীয় সশস্ত্র বাহিনী সেনাবাহিনীতে তাদের নিয়োগের সম্ভাবনা খতিয়ে দেখছে। এ জন্য একটি দল গঠন করা হয়েছে যারা সেই সব সম্ভাবনা খতিয়ে দেখবে এবং রিপোর্ট পেশ করবে। এই দলটি বিশেষ করে প্রতিরক্ষা খাতে কীভাবে তাদের মোতায়েন করা যায় তা নিয়ে গবেষণা করবে। বর্তমানে আমেরিকা, ব্রিটেন, ইজরায়েলসহ বিশ্বের ১৯টি দেশের সেনাবাহিনীতে ট্রান্সজেন্ডারদের নিয়োগ দেওয়া হচ্ছে। নেদারল্যান্ডস এটি প্রথম শুরু করেছিল।

অনেক এলজিবিটিকিউ সংস্থা দীর্ঘদিন ধরে দাবি করে আসছে যে ট্রান্সজেন্ডারদেরও ভারতীয় সেনাবাহিনীতে চাকরি করার সুযোগ দেওয়া উচিত। যদি সত্যিই সেনাবাহিনীতে এই সুযোগ দেওয়া হয়, তাহলে তা এই জনগোষ্ঠীর সমতা ও মূলধারার সঙ্গে একীভূত হওয়ার ক্ষেত্রে একটি বড় পদক্ষেপ হিসেবে প্রমাণিত হবে। এখনও অবধি ভারতীয় সেনাবাহিনীর কোনও অংশে ট্রান্সজেন্ডারদের অন্তর্ভুক্ত করার কোনও বিধান নেই। তবে এর দাবি দীর্ঘদিন ধরে এবং তা বিবেচনা করার কথা বহুবার বলা হয়েছে।

সেনাবাহিনীতে ট্রান্সজেন্ডারদের নিয়োগের বিষয়ে কোনো ঐকমত্য নেই

সূত্রের বরাত দিয়ে দাবি করা হচ্ছে, ট্রান্সজেন্ডারদের নিয়োগের বিষয়ে সেনাবাহিনীতে কোনো ঐকমত্য নেই। প্রতিবেদনে বলা হয়েছে, সিনিয়র অফিসারদের অভিমত যে, কিন্নরদের সরাসরি সেনাবাহিনীতে নিয়োগ করা হলে তাদের জন্য আলাদা কোনো ব্যবস্থা থাকবে না বা তাদের কোনো ধরনের ছাড় পাওয়া যাবে না। তারা সেনাবাহিনীতে প্রবেশ করলে প্রশিক্ষণ থেকে বাছাই পর্যন্ত নিয়মিত ও স্বাভাবিক প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়ার সুপারিশ করা হয়েছে। অন্যদিকে, প্রতিবেদনে আরও কিছু দিক নিয়েও আলোচনা করা হবে, যেমন তাদের বসবাসের জন্য ঘর তৈরি, টয়লেট ব্যবহার ইত্যাদির মতো গুরুত্বপূর্ণ বিষয়ে সমস্ত সম্ভাবনার সন্ধান করা হবে।

লিঙ্গ পরিবর্তন করায় নৌবাহিনী থেকে বরখাস্ত

মনীশ কুমার গিরি নামে একজন অফিসারকে ২০১৭ সালে ভারতীয় নৌবাহিনী বরখাস্ত করেছিল। ছুটিতে একটি বেসরকারি হাসপাতালে গিরি তার লিঙ্গ পরিবর্তন করেছিলেন। এর পর তাকে পদ থেকে বরখাস্ত করা হয়।

২০১৫ সালে, তামিলনাড়ু দেশের প্রথম পুলিশ অফিসার নিযুক্ত করে। ছত্তিশগড়ই প্রথম রাজ্য যারা সক্রিয়ভাবে ট্রান্সজেন্ডার সম্প্রদায়কে পুলিশ বাহিনীতে নিয়োগ করেছে।

Share this article
click me!