Rahul On Pegasus: 'মোদী সরকার রাষ্ট্রদ্রোহিতা করেছে', পেগাসাস নিয়ে সুর চড়ালেন রাহুল গান্ধী

রাহুল গান্ধী বলেছেন, মোদী সরকার প্রাথমিক গণতান্ত্রিক প্রতিষ্ঠান, রাজনীতিবিদ ও জনসাধারণের ওপর গোয়েন্দাগিরি করার জন্য পেগাসাস কিনেছিল। সরকারি কর্মকর্তা, বিরোধী নেতা, সশস্ত্র বাহিনী, বিচারবিভাগ- সকলকেই ফোন ট্যাপিং-এর মাধ্যমে টার্গেট করা হয়েছিল। এটি রাষ্ট্রদ্রোহে সামিল বলেও উল্লেখ করেছেন কংগ্রেস নেতা।  
 

Web Desk - ANB | Published : Jan 29, 2022 10:56 AM IST


উত্তর প্রদেশসহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের (Assembly Election 2022) আগে পেগাসাস (Prgasus) ইস্যুতে আবারও প্রাসঙ্গিক করে তুলতে চাইছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Congress Leader Rahul Gandhi)। পেগাসাস নিয়ে নিউ ইয়র্ক টাইমসের (The News York Times) প্রকাশিত রিপোর্টকেই হাতিয়ার করে নরেন্দ্র মোদী সরকারকে (Narendra Modi Govt) নিশানা করেছেন তিনি। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে রাহুল গান্ধী বলেছেন, 'মোদী সরকার রাষ্ট্রদ্রোহিতা করেছে।' নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে ২০১৭ ভারত ও ইসরায়েলের মধ্যে ২ মিলিয়ন মার্কিন ডলার একটি চুক্তি হয়েছিল। যার যার কেন্দ্রবিন্দুতে ছিল পেগাসাস স্পাইওয়্যার ও একটি মিসাইল সিস্টেম।

এই প্রতিবেদনের ভিত্তিতে রাহুল গান্ধী বলেছেন, মোদী সরকার প্রাথমিক গণতান্ত্রিক প্রতিষ্ঠান, রাজনীতিবিদ ও জনসাধারণের ওপর গোয়েন্দাগিরি করার জন্য পেগাসাস কিনেছিল। সরকারি কর্মকর্তা, বিরোধী নেতা, সশস্ত্র বাহিনী, বিচারবিভাগ- সকলকেই ফোন ট্যাপিং-এর মাধ্যমে টার্গেট করা হয়েছিল। এটি রাষ্ট্রদ্রোহে সামিল বলেও উল্লেখ করেছেন কংগ্রেস নেতা।  

 'দ্যা ব্যাটেল ফর দ্যা ওয়ার্ল্ডস মোস্ট পাওয়ালফুল সাইবারওয়েপন' (The World Most Powerfull Cyberweapon)- এই শিরোনামে দ্যা নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, যে ইসরায়েলি ফার্ম এনএসও গ্রুপ (NSO Group) থেকে প্রায় ১০ বছর ধরেই বিশ্বের একাধিক দেশের সরকার ও গোয়েন্দা সংস্থার কাছে সাবস্ক্রিপশনেপ ভিত্তিতে নজরদারী সফ্টওয়্যার পেগাসাস বিক্রি করেছে। তবে সংস্থাটি কোনও বেসরকারি সংস্থাকে তাদের সফ্টওয়্যার বিক্রি করেনি। এই সফ্টওয়্যারের মাধ্যমে ধারাবাহিকভাবে আইফোন ও অ্যান্ড্রয়েড স্মার্টফোন ক্র্যাক করে সমস্ত তথ্য হাতিয়ে নেওয়া যায়। 

প্রতিরক্ষা মন্ত্রক আগেই সংসদে বলেছে, ইসরায়েলি সংস্থা এনএসও গ্রুপের সঙ্গে তাদের কোনও লেনদেন হয়নি। পেগাসাস ইস্যুতে সুপ্রিম কোর্টে একটি কমিটি গঠন করেছে। চলতি মাসের শুরুতেই যাদেরফোন ট্যাপ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে তাদের থেকে রিপোর্ট চেয়েছে। এই বিষয়ে সরকার সুপ্রিম কোর্টেও একটি হলফনামা দিয়েছিল। প্রসঙ্গত উল্লেখ্য যে কেন্দ্রীয় সরকার কোথাও একবারের জন্য বলেনি সরকার পেগাসাস কেনেনি। 

রাহুল গান্ধীর পরই এই বিষয়ে সরব হয়েছেন কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা। তিনি বলেছেন, মোদী সরকার দেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠান, রাজনীতিবিদ, জনগণ, সরকারি কর্মকর্তা, বিরোধীদের ওপর নজরদারি চালানোর জন্য ও গুপ্তচরবৃত্তি করার জন্য পেগাসাস কিনেছিল। সুপ্রিম কোর্টের দেওয়া হলফনামা মোদী সরকার   সরসরি তা অস্বীকার করেছে। 

Punjab Election 2022: স্বর্ণমন্দিরে রাহুল গান্ধী, দেখুন সেরা ১০টি ছবি

Punjab election 2022: সিধু-চন্নির বিবাদ এড়াতে অন্যপথে কংগ্রেস, বড় ঘোষণা রাহুল গান্ধীর

Punjab Election 2022: রাহুল গান্ধী 'অযোগ্য', এই কারণ দেখিয়ে সভা বয়কটের পথে ৫ সাংসদ

Read more Articles on
Share this article
click me!