Puri Temple: খুলছে পুরীর জগন্নাথ মন্দির, ভিন রাজ্যের পুণ্যার্থীদের প্রবেশের জন্য থাকবে পৃথক দরজা

জানুয়ারির শুরুতেই মন্দির কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছিল, রাজ্যে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার কারণেই মন্দির বন্ধ রাখা হবে। করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার পরই ভক্ত ও মন্দিরের কর্মীদের স্বাস্থ্যের কথা চিন্তা করে ১০ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল মন্দির কর্তৃপক্ষ।

Web Desk - ANB | Published : Jan 29, 2022 7:03 AM IST / Updated: Jan 29 2022, 12:49 PM IST

ভক্তদের (Devotees) জন্য আবার খুলে যাচ্ছে জগন্নাথ মন্দিরের দরজা (Jagannatha Temple Puri)। ১ ফেব্রুয়ারি থেকে ভক্তদের জন্য মন্দিরের দরজা খুলে দেওয়া হচ্ছে বলে মন্দির কর্তৃপক্ষের (Temple Authority) তরফে জানানো হয়েছে। চলতি বছরের শুরুর দিকেই বাড়ছিল করোনার সংক্রমণ (Corona)। গোটা দেশেই বাড়ছিল সংক্রমণ। সেই কারণেই ভক্তদের জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল মন্দিরের দরজা। তবে সপ্তাহের অন্যদিন ভক্তদের জন্য মন্দির খোলা থাকলেও রবিবার (Sunday) মন্দির বন্ধ থাকবে। কারণ ওইদিন মন্দির স্যানিটাইজ (Sanitization) করা হবে বলে জানিয়েছেন পুরীর (Puri) কালেক্টর সমর্থ ভার্মা। 

জানুয়ারির শুরুতেই মন্দির কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছিল, রাজ্যে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার কারণেই মন্দির বন্ধ রাখা হবে। করোনার তৃতীয় ঢেউ (Corona Third Wave) আছড়ে পড়ার পরই ভক্ত ও মন্দিরের কর্মীদের স্বাস্থ্যের কথা চিন্তা করে ১০ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল মন্দির কর্তৃপক্ষ। এরপর করোনার সংক্রমণ এখন একটু কম থাকায় মন্দির খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কর্তৃপক্ষের তরফে। শুক্রবার পুরীর প্রধান প্রশাসক, পুরীর কালেক্টর এবং পুরীর এসপি একটি বৈঠক করেছিলেন। সেখানেই করোনা পরিস্থিতি থেকে শুরু করে যাবতীয় বিষয় নিয়ে আলোচনা হয়। তারপরই মন্দির খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী ১ ফেব্রুয়ারি থেকে ভক্তদের জন্য মন্দিরটি খুলে দেওয়া হবে। 

আরও পড়ুন- পাবলিক সার্ভিস কমিশনের বিরুদ্ধে নীতিভঙ্গের অভিযোগ, স্যাট বাতিল করল রাজ্য পুলিশের কনস্টেবল নিয়োগ প্রক্রিয়া

তবে মন্দির খোলা হলেও প্রবেশ দ্বার দুটি করা হয়েছে। পুরী শহরের বাসিন্দাদের পশ্চিম দরজা দিয়ে মন্দিরে প্রবেশ করতে হবে। আর অন্য রাজ্যের বাসিন্দাদের প্রবেশ করানো হবে পূর্বদিকের দরজা দিয়ে। তবে দিনের যে কোনও সময় ভক্তরা মন্দিরে প্রবেশ করতে পারবে কিনা তা নিয়ে এখনও পর্যন্ত কিছু জানানো হয়নি। এছাড়া করোনা পরিস্থিতির (Corona Situation) কথা মাথায় রেখে উৎসবের সময় মন্দির বন্ধ রাখারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ প্রসঙ্গে সমর্থ ভার্মা বলেন, "স্থানীয় অর্থনীতির বেশিরভাগটাই নির্ভর করে মন্দিরের উপর। সেই কারণেই করোনা পরিস্থিতির মধ্যে মন্দিরে দুটি প্রবেশ দ্বার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।"

আরও পড়ুন- গত ২৪ ঘণ্টায় রেকর্ড মৃত্যু গোটা দেশে, সর্বাধিক উদ্বেগের তালিকায় কোন কোন রাজ্যগুলি

এদিকে করোনার কথা মাথায় রেখে এতদিন মন্দির বন্ধ থাকলেও সেখানে নিত্যদিন নিয়ম মেনেই পুজোর আয়োজন করা হয়েছিল। পুজোর আচার অনুষ্ঠানে কোনও ত্রুটি রাখা হয়নি দ্বাদশ শতাব্দীর এই প্রাচীন মন্দিরে। 

আরও পড়ুন- নেতাজি ট্যাবলো নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত, ফায়দা মোদী-মমতা দুজনেরই

Share this article
click me!