Trinamool Kerala: গোয়ার পর কেরল, তৃণমূলের নজরে এবার দক্ষিণের এই রাজ্য

২০২৪ লোকসভা নির্বাচনের আগে সর্বভারতীয় দল হিসেবে বৃহত্তর আকারে আত্মপ্রকাশ করতে চাইছে তৃণমূল কংগ্রেস। তাই কেরলকে এবার পা রাখার নতুন রাজ্য হিসেবে বেছে নিয়েছে তৃণমূল কংগ্রেস। 

Parna Sengupta | Published : Dec 13, 2021 9:05 AM IST

গোয়ায় দুদিনের সফরে রয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(TMC Leader Mamata Banerjee)। তবে তৃণমূলের (TMC) রাডারে এবার পরবর্তী রাজ্য কেরল (Kerala)। ২০২৪ লোকসভা নির্বাচনের (Loksabha Election 2024) আগে সর্বভারতীয় দল হিসেবে বৃহত্তর আকারে আত্মপ্রকাশ করতে চাইছে তৃণমূল কংগ্রেস। তাই কেরলকে এবার পা রাখার নতুন রাজ্য হিসেবে বেছে নিয়েছে তৃণমূল কংগ্রেস। ইতিমধ্যেই একাধিক রাজ্য নেতার কাছে তৃণমূলে যোগ দেওয়ার আহ্বান গিয়ে পৌঁছেছে। 

যে সব নেতারা তৃণমূলে যোগ দেওয়ার আমন্ত্রণ পেয়েছেন তাদের মধ্যে রয়েছেন ডেমোক্রেটিক কংগ্রেসের নেতা ও বিধায়ক মণি সি কাপ্পান, বিক্ষুব্ধ কংগ্রেস নেতা এ ভি গোপীনাথ। সূত্রের খবর কাপ্পান ও গোপীনাথ দুজনেই তৃণমূলের তরফ থেকে আমন্ত্রণ পাওয়ার কথা স্বীকার করেছেন। এঁদের হাত ধরেই কেরলে খাতা খুলতে চাইছে তৃণমূল কংগ্রেস। তৃণমূলের একাধিক শীর্ষস্থানীয় নেতা এদের কাছে আমন্ত্রণ নিয়ে গিয়েছেন বলে জোর চর্চা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। 

Mamata In Goa: গৃহলক্ষ্মী প্রকল্প ঘোষণার একদিন পরই গোয়া সফরে মমতা, সঙ্গী অভিষেকও

Mamata on Goa Visit: জমি শক্ত করতে গোয়ায় মমতা, দুদিনে একাধিক কর্মসূচি

কেরল রাজনীতিতে তৃণমূলের প্রবেশ লোকসভা নির্বাচনে ছাপ ফেলবে বলেই মনে করা হচ্ছে। ডেমোক্রেটিক কংগ্রেস কেরালার সূত্র জানাচ্ছে, বেশ কয়েকজন নেতার কাছে তৃণমূলে যোগ দেওয়ার আমন্ত্রণ রয়েছে। উল্লেখ্য চলতি বছরের শুরুর দিকে, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি বা এনসিপি ছেড়ে দেন কাপ্পান। নিজের বিধানসভা আসন পালা থেকে কংগ্রেস সমর্থিত ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্টের হয়ে লড়াই করেন কাপ্পান। হারান কেরল কংগ্রেস (এম)-এর প্রার্থী জোস কে মণিকে। 

কাপ্পান ঘনিষ্ঠ সূত্র জানাচ্ছে কেরলের কিছু তৃণমূল নেতা কাপ্পান ও তৃণমূলের মধ্যে যোগসূত্র তৈরির চেষ্টা চালাচ্ছেন। কেরলে এখনও কোনও কমিটি তৈরি হয়নি তৃণমূলের। সেই কাজ কাপ্পানের হাত দিয়েই করতে চাইছে তৃণমূল। কাপ্পান শিবিরের দেওয়া তথ্য বলছে এখনই তৃণমূলের পাঠানো আমন্ত্রণ নিয়ে উৎসাহ দেখাতে নারাজ কাপ্পান। কংগ্রেসের সঙ্গে সম্পর্ক ভালো না হলেও হাত শিবিরের হাইকমান্ডের সঙ্গে আলোচনায় বসতে আগ্রহী এই নেতা। 

অন্যদিকে, কেরল কংগ্রেসের দুর্বলতার সুযোগ নিতে চাইছে তৃণমূল। ফাটল দিয়ে কেরলের রাজনীতিতে ঘাসফুলের পতাকা ওড়ানোর সুযোগ খুঁজছেন পাকা রাজনীতিবিদ মমতা। ইতিমধ্যেই কংগ্রেসের লুইজিনও ফালেইরো ও সুস্মিতা দেবের তৃণমূলে অন্তর্ভুক্তি হাত শিবিরকে জোর ধাক্কা দিয়েছে। এদিকে, দুদিনের সফরে গোয়ায় পৌঁছেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata banerjee)। 

১৩ ও ১৪ তারিখ গোয়ার একাধিক রাজনৈতিক কর্মসূচি রয়েছেন মমতার। এদিন মমতার আগেই গোয়ায় পৌঁছন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। এই নিয়ে দ্বিতীয়বার গোয়া সফরে গেলেন মমতা। তাঁর এই সফরে আরও কয়েকজনের তৃণমূলে যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি এই রাজ্যে ইতিমধ্যেই নিজেদের জমি শক্ত করতে মরিয়া হয়ে উঠেছে ঘাসফুল শিবির। সেখানে দলীয় সংগঠনের দেখভালের দায়িত্বে দেওয়া হয়েছে সাংসদ মহুয়া মৈত্রের কাঁধে।

Share this article
click me!