Tripura BJP: একটি বাদে টিপরা মোথার সব শর্ত মানতে রাজি, প্রতিপক্ষকে সন্ধি প্রস্তাব মরিয়া ত্রিপুরা বিজেপির

ভোট গণনার মধ্যেই ত্রিপুরায় সরকার গঠনের প্রক্রিয়া শুরু করে দিল বিজেপি। টিপরা মোথার কাছে সন্ধি প্রস্তাব পাঠাল বিজেপি।

 

Web Desk - ANB | Published : Mar 2, 2023 7:58 AM IST / Updated: Mar 02 2023, 01:34 PM IST

ত্রিপুরা নির্বাচনে বড় ফ্যাক্টর বা এক্স ফ্যাক্টর হতে চলেছে প্রদ্যোৎ দেববর্মার টিপরা মোথা পার্টি। গণনার দিন তা স্পষ্ট হয়ে গেল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে টিপরা মোথা ভোটব্যাঙ্কের ছবিটাও প্রকট হল। ইতিমধ্যেই ১২টি আসনে এগিয়ে রয়েছে টিপরা মোথা। ত্রিপুরার আদিবাসী অধ্যুষিত এলাকায় ৪২টি আসনে প্রার্থী দিয়েছিল এই দলটি। তারমধ্যে এখনও পর্যন্ত ১২টি আসনে এগিয়ে রয়েছে। এই অবস্থায় বিজেপি প্রতিদ্বন্দ্বী টিপরা মোথার কাছেই সন্ধি প্রস্তাব পাঠাল। তবে তা অবশ্যই শর্ত সাপেক্ষে। ভোট গণনা শেষ হওয়ার আগেই তড়িঘড়ি টিপরা মোথার কাছে সন্ধি প্রস্তাব পাঠিয়েছে বিজেপি।

সংবাদ সংস্থা পিটিআইকে বিজেপির ত্রিপুরার মুখপাত্র সুব্রত চক্রবর্তী বলেছেন, বিজেপি সরকার গঠনের জন্য অগ্রসর হচ্ছে। এই অবস্থায় তারা টিপরা মোথার সঙ্গে হাত মেলাতে চায়। বিজেপি বৃহত্তর টিপ্রাল্যান্ড ছাড়া টিপরা মোথার সমস্তা দাবি মেনে নেবে। পরিবর্তে সরকার গঠনের জন্য তাদের সমর্থন চায়।

বিজেপি নেতা আরও বলেছেন, আগামী দিনে বিজেপি ত্রিপুরায় সরকার গঠন করবে। রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখতে দুই কেন্দ্রীয় নেতা সম্বিত পাত্র ও ফণীন্দ্রনাথ শর্মা বর্তমানে ত্রিপুরায় রয়েছেন। বৃহস্পতিবার বিকেলের মধ্যে দিল্লি থেকে আরও কেন্দ্রীয় নেতা রাজ্যে আসবেন বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন প্রয়োজনে টিপরা মোথার প্রধান প্রদ্যোৎ দেববর্মার সঙ্গে আলোচনা করতেও রাজি বিজেপি।

তবে টিরপা মোথা এখনও এই বিষয়ে কিছু বলেনি। ভোট ভোট গণনা সম্পূর্ণ হওয়ার পরে ত্রিপুরার পরিস্থিতি দেখেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলেও দলের পক্ষ থেকে জানান হয়েছে। এখনও এই বিষেয় কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলেও জানিয়েছে টিপরা মোথার একাধিক নেতা। তবে দলের প্রধান প্রদ্যোৎ দেববর্মা এই বিষয়ে এখনও পর্যন্ত মুখ খুলেনি।

বর্তমানে ত্রিপুরা বিধানসভার ৬০ আসনের মধ্যে ৩৩টিতে এগিয়ে রয়েছে বিজেপি জোট। ১১টি আসনে টিরপি মোথা ও বামেরা এগিয়ে রয়েছে। কংগ্রেস এগিয়ে রয়েছে চারটি আসনে।

তবে ভোটের আগে থেকেই বিজেপি গতবারের নির্বাচন বন্ধু আইএফটি-র সঙ্গে হাত মিলিয়েই ভোট ময়দানে নেমেছে। কিন্তু এখনও পর্যন্ত ত্রিপুরার যা ফলাফল তাতে আইএফটি ও বিজেপির আদিবাসী ভোটেই ভাগ বসিয়েছে টিপরা মোথা। এই অবস্থায় সরকার গঠনে মরিয়া বিজেপি আগেভাগেই প্রদ্যোৎ দেববর্মার কাছে সন্ধি প্রস্তাব পাঠিয়েছে। যা রাজনৈতিকভাবে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেও মনে করা হচ্ছে।  ফল প্রকাশের আগেই সন্ধি প্রস্তাব খুব একটা পাঠায় না বিজেপি। 

আরও পড়ুনঃ

Tripura Tipra Motha: ত্রিপুরার কিংমেকার টিপরা মোথা, প্রদ্যোৎ দেববর্মার রাজনৈতিক দলের উত্থানের রাজকীয় কাহিনি

Tripura Election Result 2023: ত্রিপুরায় ফ্যাক্টর টিপরা মোথা, বদলাচ্ছে ভোটের চালচিত্র

Meghalaya TMC: আশার আলো ঘাসফুল শিবিরে, দ্বিতীয় বৃহত্তম দল হতে পারে মমতার তৃণমূল কংগ্রেস

 

 

Share this article
click me!